Advertisement
pension sheme apy
Advertisement

আজকাল জীবন সুরক্ষিত করতে পেনশন প্লান (Pension Scheme) হলো সবচেয়ে সুরক্ষিত পরিকল্পনা। আর সেই প্রকল্প যদি সরকারী স্কীমে হয়, তবে তার চেয়ে ভালো কিছু হতে পারে না। আর নতুন বছরে অনেকের প্লান থাকে আগের বছরের বাচানো কিছু টাকা ইনভেস্ট করে রাখতে। এছাড়া রিটায়ারমেন্টের পর অর্থাৎ ৬০ বছরের পর সুরক্ষিত ভাবে একটি পেনশন পাওয়ার জন্য এই সরকারী স্কীম হল সবচেয়ে ভালো পরিকল্পনা। এই সরকারি স্কীমে আপনি পেতে পারেন মাসিক ১০,০০০ টাকার পেনশন। আসুন দেখে নেওয়া যাক কি কি আছে এই প্রকল্পে।

Advertisement

৬০ বছরের পরে প্রতি বছর পাওয়া যাবে ৬০,০০০ টাকা পেনশন

এই পেনশনের (Pension Scheme) পোশাকি নাম অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। এই প্রকল্পের মাধ্যমে ৬০ বছর কিম্বা  রিটায়ারমেন্টের পর প্রতি মাসে ১ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া যেতে পারে। অটল পেনশন যোজনায় প্রতি ৬ মাসে ১২৩৯ টাকা বিনিয়োগ করে ৬০ বছরের পর আজীবন প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে। অর্থাৎ প্রতি বছর পেনশন পাওয়া যেতে পারে ৬০,০০০ টাকা।

কত জমা দিলে কত পেনশন পাবেনঃ

অটল পেনশন যোজনার মাধ্যমে কেউ যদি ৬০ বছরের পর আজীবন প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চায় তাহলে তাকে ১৮ বছর বয়স থেকেই প্রতি মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে। এই টাকা যদি প্রতি ৩ মাস অন্তর দেওয়া হয় তাহলে ৬২৬ টাকা জমা দিতে হবে এবং প্রতি ৬ মাস অন্তর দেওয়া হলে ১২৩৯ টাকা জমা দিতে হবে। অটল পেনশন যোজনার (Atal Pension Yojana) মাধ্যমে কেউ যদি ৬০ বছরের পর আজীবন প্রতি মাসে ১০০০ টাকা করে পেনশন (Pension Scheme) পেতে চায় তাহলে তাকে ১৮ বছর বয়স থেকেই প্রতি মাসে ৪২ টাকা করে জমা দিতে হবে।

Advertisement

কম বয়সে বিনিয়োগ করা শুরু করলে পাওয়া যাবে বেশি লাভ। এই পেনশন যোজনার (Pension Scheme) মাধ্যমে কেউ যদি ৬০ বছরের পর আজীবন প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চায় এবং সে যদি ৩৫ বছর বয়স থেকে শুরু করে তাহলে তাকে বাকি ২৫ বছর প্রতি ৬ মাসে ৫,৩২৩ টাকা করে জমা দিতে হবে। এর ফলে সেই ব্যাক্তির মোট বিনিয়োগের পরিমাণ হবে ২.৬৬ লাখ টাকা এবং সে প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পাবে।

কিন্তু অটল পেনশন যোজনার মাধ্যমে কেউ যদি ৬০ বছরের পর আজীবন প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চায় এবং সে যদি ১৮ বছর বয়স থেকেই শুরু করে তাহলে তার মোট বিনিয়োগের পরিমাণ হবে ১.০৪ লাখ টাকা। সুতরাং একই যোজনায় একই টাকা পেনশন পাওয়ার জন্য প্রায় ১.৬০ লাখ টাকা বেশি বিনিয়োগ করতে হবে। এর ফলে অটল পেনশন যোজনা (Pension Scheme) কম বয়সেই শুরু করা

EK24 News

আরও পড়ুন, নতুন বছরে সুদের হার ঘোষণা, কোন ব্যাঙ্কে কত সুদ হলো?

Advertisement

ট্যাক্স এর সুবিধা ও অন্যান্য নিয়মঃ
এই যোজনায় ৩ ধরনের প্ল্যান রয়েছে মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধবার্ষিক। এর মধ্যে যে কোনও একটি বেছে নেওয়া যায়। এই যোজনায় ইনকাম ট্যাক্সের ধারা 80CCD অনুযায়ী ট্যাক্স ছাড় পাওয়া যায়। এই যোজনায় এক সদস্যের নামে একটি অ্যাকাউন্ট খোলা যাবে। যদি ৬০ বছরের আগে এবং পরে সদস্যের মৃত্যু হয় তাহলে পেনশনের টাকা পাবে তার স্ত্রী বা নমিনি।

আরও, অনলাইনে মোবাইলে ইনকাম করতে চাইলে ক্লিক করুন এখানে

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement