Fixed Deposit – 1 লাখ টাকা বিনিয়োগে কোন ব্যাংকে কত সুদ দিচ্ছে। কোন ব্যাংকে সর্বাধিক সুদ পাবেন?

সর্বাধিক সুদ ও নিরাপদ রিটার্ন পেতে ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ স্কিম হল ফিক্সড ডিপোজিট (Fixed Deposit Interest Rate). প্রায় সব ব্যাংকেই আপনি এর সুবিধা পেয়ে যাবেন। যদিও সুদের হার ব্যাংক হিসেবে আলাদা আলাদা হয়ে থাকে। যে ব্যাংক যত বড় সেই ব্যাংকে সুদের পরিমাণ তত বেশি হয়। সেক্ষেত্রে কোন ব্যাংকে বিনিয়োগ করা বেশি লাভজনক? কোথায় টাকা রাখলে অল্প সময়েই তাতে বড় রিটার্ন মিলবে? আজ আমরা এমনই ৮ ব্যাংকের কথা এখানে আলোচনা করব।

Advertisement

Which Bank Gives Maximum Interest on Fixed Deposit?

সমীক্ষা মারফত জানা গেছে, এই ৮টি ব্যাংক বর্তমানে ২ বছরের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) এর ওপর সবচেয়ে বেশি হারে সুদ (FD Interest Rate) দিচ্ছে। অনেকেই এই লাভ পেয়েছেন। আর যেই ব্যাংকে বেশি সুদ (Fixed Deposit Interest Rate) পাবেন সেখানে আপনারা বিনিয়োগ করুন। আপনি কেন বাদ যাবেন? সব জানতে হলে শেষ অব্দি পড়তে থাকুন।

Advertisement

Indias Leading Banks FD Interest Rate In March 2024.

SBI FD Interest Rate

ভারতের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India). এই ব্যাংকে বিভিন্ন সুবিধাজনক ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে গ্রাহকদের জন্য। যার মধ্যে অন্যতম ২ বছরের ফিক্সড ডিপোজিট। এখানে সুদের হার সাধারণ গ্রাহকদের জন্য ৭.০ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৫% অর্থাৎ কোনো সাধারণ গ্ৰাহক এখানে ১ লাখ টাকা জমা করলে ২ বছর পর পাবেন ১৪,৮৮৮ টাকা সুদ। সুদ আসল মিলিয়ে ১,১৪,৮৮৮ টাকা।

PNB FD Interest Rate

স্টেট ব্যাংকের পরেই দ্বিতীয় বৃহত্তম ব্যাংক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এই ব্যাংকে ২ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের হার সাধারণ গ্রাহকদের জন্য ৬.৮% এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৩%। সুতরাং কোন গ্রাহক যদি এখানে ১ লক্ষ টাকা দু বছরের জন্য বিনিয়োগ করেন, ১৪,৪৩৭ টাকা সুদ মিলবে। দু’বছর পর মোট পাওয়া যাবে ১,১৪,৪৩৭ টাকা।

BOI FD Interest Rate

ব্যাংক অব ইন্ডিয়াতে বর্তমানে ২ বছরের জন্য একটি ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করলে সাধারণ গ্রাহক পান ৭.২৫% এবং প্রবীণরা পান ৭.৭৫% সুদ। সেক্ষেত্রে আপনি যদি ১ লাখ টাকা এই সময়ের জন্য ফিক্সড করেন তবে সুদ পাবেন মোট ১৫,৪৫৪ টাকা। সুদ আসল মিলিয়ে মোট লাভ পাবেন ১,১৫,৪৫৪ টাকা।

Advertisement

BOB FD Interest Rate

ভারতের পি এস বি গুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Boroda). বর্তমানে এই ব্যাংক ২ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে সাধারণ গ্রাহকদের সুদ দেয় ৬.৮৫ শতাংশ। আর প্রবীণ নাগরিকদের দেয় ৭.৩৫ শতাংশ সুদ। তাহলে ১ লাখ টাকা আপনি বিনিয়োগ করলে এখানে সুদ পাচ্ছেন ১৪,৫৫০ টাকা। আপনার মোট লাভ হবে ১,১৪,৫৫০ টাকা।

Canara Bank FD Interest Rate

২ বছরের মেয়াদে ১ লাখ টাকা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করলে সাধারণ গ্রাহকদের দেওয়া কানাড়া ব্যাংক দিচ্ছে ৬.৮৫ শতাংশ সুদ এবং সিনিয়র সিটিজেন পাচ্ছেন ৭.৩৫ শতাংশ সুদ। সুতরাং এখানেও ব্যাংক অব বরোদার (Bank Of Baroda) মতোই লাভ পাওয়া যাবে।

কার লোন (Car Loan) এবং হোম লোন (Home Loan)

HDFC Bank FD Interest Rate

HDFC Bank ২ বছরের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) এর ওপর বর্তমানে যে হারে ব্যাংক সুদ দিচ্ছে তা সাধারণ নাগরিকদের ক্ষেত্রে হল ৭% এবং প্রবীন নাগরিকদের ক্ষেত্রে ৭.৫%। সুতরাং এখানে দু বছরের মেয়াদে ১ লাখ টাকা ফিক্সড (1 Lakh FD Interest Rate) জমা করলে আপনার লাভ হবে ১,১৪,৮৮৮ টাকা। যেখানে ১৪,৮৮৮ টাকা হল সুদ।

বন্ধন ব্যাংক গ্রাহকদের ডবল সুখবর। টাকা রাখলে ডবল সুদ। লোন নিলে তিনগুন লাভ। কপাল খুলে গেল।

ICICI Bank And Axis Bank FD Interest Rate

এই ব্যাংক বর্তমানে ২ বছরের ফিক্সড ডিপোজিট করলে সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ৭.২ শতাংশ সুদ দেবে। সুতরাং ১ লাখ টাকার অঙ্কে আপনি পাবেন ১,১৫,৩৪১ টাকা। যার মধ্যে সুদ হল ১৫,৩৪১ টাকা। অ্যাক্সিস ব্যাংকে ১ লাখ টাকা ২ বছরের একটি ফিক্সড ডিপোজিট করলে বর্তমানে সাধারণ গ্রাহকরা পান ৭.১% এবং সিনিয়র সিটিজেনরা পান ৭.৫% সুদ অর্থাৎ ১ লাখ টাকার বিনিয়োগে আপনি পাবেন ১,১৫,১১৪ টাকা। যার মধ্যে ১৫,১১৪ টাকা সুদ।

Fixed Deposit বা স্থায়ী আমানতের ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হলো নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। তাই যে ব্যাংকে আপনার সবচেয়ে বেশি সুবিধা সেখানেই বিনিয়োগ করুন। এই বিষয়ে আরও তথ্যের জন্য EK24 News ফলো করুন। আপনার জন মতামত ও জিজ্ঞাস্য থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Nabadip Saha.

ব্যাংক একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আধার কার্ড থাকলে সবাই টাকা পাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment