WBPSC Clerkship Exam – পশ্চিমবঙ্গে পিএসসি ক্লার্কশিপ পরীক্ষার তারিখ ও অ্যাডমিট কার্ড কবে দেবে?

রাজ্যের বেকার ছেলে মেয়েদের মন ভালো করতে দারুন খবর দিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC Clerkship Exam). পিএসসি তার ক্লার্কশিপ এবং মিসলেনিয়াস সার্ভিস পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছিল গত বছরেই। বিজ্ঞপ্তি বের হলেও এই দুই পদের পরীক্ষা কবে হবে তা নিয়ে কোন অফিসিয়াল ঘোষণা করা হয়নি তখন। যদিও বিভিন্ন সংবাদমাধ্যমে এই নিয়ে একাধিক জল্পনা কল্পনা শোনা গিয়েছিল।

Advertisement

WBPSC Clerkship Exam 2024.

কিন্তু পিএসসি (WBPSC Clerkship Exam) তরফে কোন সংবাদ না পাওয়ায় চাকরিপ্রার্থীদের মনে প্রশ্ন থেকেই গিয়েছিল ব্যাপারটি নিয়ে। তাদের সকলের চিন্তা এবার দূর হল। সম্প্রতি কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই দুই পরীক্ষার দিনক্ষণ নিয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে কোন মাসে, কত তারিখে পরীক্ষা হবে সেই সব কিছু স্পষ্ট করেছে পিএসসি। দেখে নেব বিস্তারিত।

Advertisement

WBPSC Clerkship Exam 2024

২০২৩ এর অক্টোবর মাসে পিএসসি তার ক্লার্কশিপ পদের পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। মোট ৬ হাজার শুন্য পদে নিয়োগের কথা বলা হয়েছিল বিজ্ঞপ্তিতে। এই চাকরির জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের বয়স সীমা লাগে ২১ থেকে ৩৫ বছরের মধ্যে। আর শিক্ষাগত যোগ্যতা হতে হয় মাধ্যমিক পাশ। প্রিলিমিনারি পরীক্ষা, মেইন পরীক্ষা এবং ইন্টারভিউ এই তিনটির মাধ্যমে যাচাই করে চাকরিপ্রার্থীদের নিয়োগ দেওয়া হয় এই পদে চাকরিতে।

WBPSC Miscellaneous Exam 2024

ক্লার্কশিপ পদের পরীক্ষার (WBPSC Clerkship Exam) সঙ্গেই বের করা হয়েছিল মিসলেনিয়াস পরীক্ষার বিজ্ঞপ্তি। এই চাকরিতে মোট কত গুলি শূন্য পদে নিয়োগ করা হবে সে নিয়ে কিছু জানায়নি পাবলিক সার্ভিস কমিশন। তবে Assistant Child Development Project Officer, Disaster Management Officer, Block Disaster Management Officer, Block Youth Officer, Municipal Youth Officer, Borough Youth Officer, Block Welfare Officer, Welfare Officer, Inspector, Backward Classes Welfare, Revenue Inspector সহ আরো অনেক গুলি পদ পুরন করা হবে বলে জানানো হয়েছিল।

এই পরীক্ষার মাধ্যমে। মিসলেনিয়াস পরীক্ষায় বসতে গেলে একজন প্রার্থীর বয়স সীমা লাগে ২০ থেকে ৩৯ বছর পর্যন্ত। আর শিক্ষাগত যোগ্যতা হতে হয় স্নাতক ডিগ্রী পাস। এই পরীক্ষা (WBPSC Clerkship Exam) দিয়েও যথাক্রমে প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউের মাধ্যমে প্রার্থী বাছাই হয়। আর এই পরীক্ষা ঠিক কবে হতে চলেছে, সেই সম্পর্কে এবারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement
ICDS Supervisor Result 2024 (আইসিডিএস সুপারভাইজার রেজাল্ট ২০২৪)

When WBPSC Clerkship Exam & Miscellaneous Exam Will Happen

পিএসসি (PSC) মারফত এই দুই পরীক্ষা সম্পর্কে ঘোষণা করা হয়েছিল গত বছর অক্টোবরে। তারপর ডিসেম্বরে বেরোয় পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি। বিভিন্ন সংবাদ সূত্রে জানা গিয়েছিল ২০২৪ এর মার্চ মাসে মিসলেনিয়াস এবং জুলাই মাসে ক্লার্কশিপ পদের পরীক্ষা (WBPSC Clerkship Exam) নেওয়া হতে পারে। কিন্তু বর্তমানে কমিশনের ওয়েবসাইটে পরীক্ষার দিনক্ষণ নিয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি বের করা হয়েছে। যেখানে জানানো হয়েছে সামনেই লোকসভা নির্বাচন।

ভারতীয় রেলে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ। শূন্যপদ, বেতন ও কিভাবে আবেদন করবেন?

আর নির্বাচনের মাঝে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তাই ভোট পর্ব সম্পূর্ণ চুকলে এই বছর জুলাই মাসে মিসলেনিয়াস এবং আগস্ট মাসে ক্লার্ক পদের পরীক্ষা (WBPSC Clerkship Exam) নেওয়া হবে। মিসলেনিয়াস সার্ভিসেস এর পরীক্ষা হবে একদিনই ২৮ শে জুলাই। আর ক্লার্কশিপ পদের পরীক্ষা নেওয়া হবে ৭ আগস্ট থেকে ১৯ আগস্ট পর্যন্ত বিভিন্ন ধাপে।
Written by Nabadip Saha.

পশ্চিমবঙ্গের জেলায় জেলায় স্কুল পরিদর্শক তথা সাব ইন্সপেক্টর নিয়োগ। কবে থেকে আবেদন শুরু হবে?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment