Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষায় ভালো নম্বর চাই? এই টিপস মানলেই কম পড়েই লেটার পাবে।

দরজায় কড়া নাড়ছে মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2024). মাধ্যমিক পরীক্ষায় সকলেই ভালো নম্বর পেতে চায়। তার কারণ হল এটি সকল শিক্ষার্থীদের জীবনের প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষার মধ্যে অন্যতম। এছাড়াও অনেকেই এই পরীক্ষার নাম শুনে ভয় পায়। আজ জানুয়ারির ২৯ তারিখ হয়ে গেল। হাতে আর মাত্র দুটো দিন। তারপরেই ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। এরই মধ্যে সমস্ত স্কুলে এডমিট কার্ড বিলি করে দেওয়া হয়েছে।

Advertisement

Madhyamik Exam 2024 Tips For Good Marks.

ছাত্র ছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি ও শেষ। এখন শুধু অপেক্ষা Madhyamik Exam ভালো করে দেওয়ার। মাধ্যমিক হল পড়ুয়াদের জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা। ভবিষ্যৎ জীবনের রাস্তা অনেকটাই নির্ভর করে এর উপর। তাই এই পরীক্ষা নিয়ে টেনশন তো প্রত্যেক ছাত্র ছাত্রীর মধ্যেই থাকে। পরীক্ষার প্রস্তুতি ভালোভাবে নিলেও অনেক সময়ে সাধারণ কিছু জিনিস সম্পর্কে সচেতন না হওয়ার জন্য অনেক ভালো ভালো ছাত্র ছাত্রীর পরীক্ষাও খারাপ হয় (Madhyamik Exam).

Advertisement

আজ আমরা এমনই কিছু সাধারণ টিপস দেবো ছাত্র ছাত্রীদের। পরীক্ষার প্রিপারেশন ভালো করে নেওয়ার সঙ্গে সঙ্গে অবশ্যই মাথায় রাখতে হবে এই টিপস গুলি। তবেই কিন্তু নম্বর বাড়বে। কিন্তু সকল পরীক্ষার্থীদের একটি জিনিস সম্পর্কে জেনে নেওয়া উচিত যে পরীক্ষায় (Madhyamik Exam) ভালো নম্বর পেতে হলে আমাদের সবার আগে ভালো করে পড়াশোনা করতে হবে এবং তারপরে আমরা টিপস মানলে কাজে দেবে।

Madhyamik Exam 2024 Important Tips

  • প্রথমেই কথা বলব পরীক্ষার খাতা নিয়ে। পরীক্ষার খাতায় যতটা কম সম্ভব কাটাকুটি করার চেষ্টা করো। নাম, রোল নম্বর এবং উত্তর লেখার ক্ষেত্রে হাতের লেখা পরিষ্কার পরিচ্ছন্ন করো।
  • খাতায় ছবি আঁকতে হলে পরিষ্কারভাবে তা আঁকো। পরীক্ষার খাতা যত নোংরা থাকবে তত নম্বর কমবে।
  • পরীক্ষার খাতায় নির্দিষ্ট দূরত্বে পরিষ্কারভাবে মার্জিন কেটে নিতে হবে প্রথমে। সব সময় স্কেল বা কোন সোজা বস্তু দিয়ে মার্জিন কাটতে হবে।
  • মার্জিলের লাইন আঁকাবাঁকা হলে পরীক্ষার (WBBSE Madhyamik Exam) খাতায় নোংরা হয়ে যাবে।
  • প্রশ্নপত্র পাওয়ার পর ১৫ মিনিট সময় দেওয়া হয় তা পড়ার জন্য। এক্ষেত্রে যে প্রশ্ন গুলি সবচেয়ে বেশি কমন মনে হবে সে গুলি পেন দিয়ে মার্ক করে নাও।
  • সে গুলি আগে করতে হবে। জানা প্রশ্ন গুলি হয়ে যাবার পর যে গুলি সন্দেহজনক প্রশ্ন, সে গুলি চেষ্টা কর।
  • পরীক্ষার কোশ্চেন এর দাগ নম্বর যেন কোনোভাবেই ভুল না হয় অর্থাৎ যে প্রশ্নটি যত নম্বরে রয়েছে ঠিক তত নম্বর দিয়েই উত্তরটি শুরু করতে হবে (Madhyamik Exam 2024).
  • বুঝতে অসুবিধা হলে পরীক্ষককে দাগ নম্বর জিজ্ঞেস করে নাও। কিন্তু প্রশ্নের দাগ নম্বর যেন উত্তরের সঙ্গে অমিল না হয়।

Madhyamik Suggestion 2024

প্রতিটি প্রশ্নের জন্য নির্দিষ্ট পূর্ণমান ও সর্বোচ্চ বাক্য সংখ্যা দিয়ে দেওয়া হয়। ছাত্র ছাত্রীদের যত গুলি শব্দ বা বাক্য লিখতে বলা হবে তার মধ্যেই লিখতে হবে।
অযথা বড় উত্তর লিখলে সময় নষ্ট হবে। সে ক্ষেত্রে অন্য প্রশ্ন গুলির জন্য সময় পাওয়া যাবে না পরে।
বাংলা পরীক্ষার (Bengali Exam) ক্ষেত্রে রচনা লেখার জন্য কিছু টিপস ফলো করতে হবে।
যেমন রচনা লেখার সময় প্রতিটি অংশকে প্যারা হিসেবে লিখতে পারো। আবার আলাদা আলাদা পয়েন্ট হিসেবে উল্লেখ করেও লেখা যেতে পারে। এতে লেখার স্টাইল বাড়বে (Madhyamik Exam).

ইংরেজি পরীক্ষার (English Exam) সময় খেয়াল রাখতে হবে যাতে কোন বানান ভুল না হয়। আর যদি কোন ক্ষেত্রে বানান ভুল হয়ও, বেশি কাটাকুটি না করে কেবল একটি লাইন দিয়ে কেটে পাশে লিখতে হবে আবার।
অংক পরীক্ষার (Math Exam) ক্ষেত্রে কাটাকুটি বেশি হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে প্রতিটি অংক প্রথমে ভেবেচিন্তে নির্ভুলভাবে খাতায় করতে হবে।
জ্যামিতি আঁকার ক্ষেত্রে ছবি গুলি যেন পরিষ্কারভাবে বোঝা যায় (Madhyamik Exam).

Advertisement

ভৌত বিজ্ঞান পরীক্ষার (Physical Science Exam) ক্ষেত্রে রাসায়নিক সংকেত বা ফর্মুলা গুলিকে এবং জীবন বিজ্ঞানের পরীক্ষায় বিভিন্ন চিত্রাংকন গুলি ভেবে চিন্তে করতে হবে।
যত ভুল হবে তত কিন্তু বেশি কাটাকুটি হবে এবং পরীক্ষার খাতায় নম্বর তত কম আসবে।
হলে এটেন্ডেন্স সিট নিয়ে আসার সময় খেয়াল রাখতে হবে।
অ্যাটেনডেন্স শীটে সই না করলে কিন্তু পুরো পরীক্ষা (WB Madhyamik Exam) বাতিল হয়ে যাবে। তাই লেখার মাঝেও খেয়াল করে সইটি করে নিতে হবে আগে।

Madhyamik Pariksha (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

পরীক্ষা শেষ হবার পর সমস্ত কিছু মিলিয়ে আর একবার দেখে নিতে হবে। পরীক্ষার খাতায় নাম, এডমিট কার্ডের (Madhyamik Exam Admit Card) রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি ঠিকভাবে লেখা হয়েছে কিনা? কোন প্রশ্নের উত্তর লেখায় কোন ভুল হয়েছে কিনা? ইত্যাদি।
যদি কোন লুজ শিট নিয়ে থাকো, তবে পরীক্ষা শেষে তা খাতার সঙ্গে শক্ত করে বাঁধতে হবে।
তাড়াহুড়ো করে লুজ শিট ভূলে গেলে বা আলগা করে বাঁধলে কিন্তু তা হারিয়ে যাবে।

মাধ্যমিক সাজেশন পেতে এখানে ক্লিক করুন

Madhyamik Exam বা মাধ্যমিক পরীক্ষার এই সকল নিয়ম সকল পরীক্ষার্থীদের মেনে চলা উচিত ভালো নম্বর পাওয়ার জন্য। আর এই নিয়ম না মানলে অনেক ক্ষেত্রেই সমস্যা বাড়তে পারে। এছাড়াও এই বছরের সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে EK24 News এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আপনাদের ভবিষ্যৎ উজ্জ্বল হোক এই কামনার সঙ্গেই আজকের এই আলোচনা শেষ করলাম, ধন্যবাদ।
Written by Nabadip Saha.

শিক্ষক শিক্ষিকাদের উপর ‘বাড়তি দায়িত্ব’ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment