Advertisement
Madhyamik Exam 2023 (মাধ্যমিক পরীক্ষা ২০২৩)
Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Examination 2023) নিয়মে আমূল পরিবর্তন করা হয়েছে। অতিমারীতে পর পর দুই বছর পরীক্ষার স্বাভাবিক প্রক্রিয়ায় বিঘ্ন ঘটেছে, এছাড়াও প্রশ্ন ফাঁসের মতো ঘটনা ঘটেছে। তাই এবার সরাসরি পরীক্ষা কেন্দ্রেরগুলির ওপরে নজরদারি করতে পারবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) যাতে মাধ্যমিক পরীক্ষায় স্বচ্ছতা বজায় থাকে, পরীক্ষাকে কেন্দ্র করে কোনো অবাঞ্ছিত পরিস্থিতি না তৈরি হয়, সেই জন্য এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে নয়া নিয়ম জারি করা হয়েছে।

Advertisement

Madhyamik Examination 2023 Guidelines:

পরীক্ষায় স্বচ্ছতা এবং নিরপেক্ষতা বজায় রাখার জন্য ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়েছে পর্ষদ। এর আগের বেশ কয়েক বছর মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Examination) বিভিন্ন জেলার পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র ফাঁস, টোকাটুকি সহ একাধিক ঘটনার অভিযোগ উঠেছে। এবার যাতে এরকম ধরনের কোনো অবাঞ্চিত ঘটনা একটুও ঘটতে না পারে, সেই কারণেই প্রস্তুতি নিয়েছে পর্ষদ। একেবারে জিরো টলারেন্স নীতি নেওয়া হয়েছে।

আর সেই কারণেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে রিয়েল টাইম অ্যাপ Madhyamik Exam Real Time App চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষার দিনগুলোতে এই রিয়াল টাইম অ্যাপ সর্বদা চালু থাকবে। যার ফলে পর্ষদের আধিকারিকরা ভেনু সুপারভাইজারদের প্রতিনিয়ত খবর রাখতে পারবেন।

Advertisement

এক পর্ষদ আধিকারিকের কথায়, মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Examination 2023) অন্য কোনো পরিবর্তন হয়নি। তবে বেশ কিছু নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার কারণ একটাই, স্বচ্ছ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে। আর সেই কারণে পর্ষদের নজরদারির জন্য এই রিয়েল টাইম অ্যাপ চালু করা হচ্ছে।

মাধ্যমিক গণিত সাজেশন PDF Download

Madhyamik Exam 2023 পরীক্ষা কেন্দ্রে নিরপেক্ষতা এবং নিরাপত্তা নিয়ে যাতে কোনো প্রশ্ন না ওঠে সেই কারণে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলিতে যে সমস্ত পুলিশকর্মী এবং স্বাস্থ্যকর্মীরা থাকবেন, তাদের হাতে মোবাইল থাকবে না। সিভিক ভলান্টিয়ারদের কোনোভাবেই পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে রাখা যাবে না। শুধু পুলিশ কর্মীরাই থাকবেন। যেহেতু সিভিক ভলান্টিয়াররা স্থানীয় হন, তাই প্রভাবিত হওয়ার সুযোগ থেকে যায়।

EK24 News

পরীক্ষাকেন্দ্রের ভেনু সুপারভাইজারদের (Madhyamik Exam Venue Supervisor) জন্য কড়া নিয়ম থাকছে। এর আগে প্রশ্নপত্র সংগ্রহ করার জন্য একজন ব্যক্তিকে দায়িত্ব দেওয়া হতো। সেই পুরনো নিয়মে এবার পরিবর্তন করা হয়েছে। পর্ষদের দেওয়া রিয়েল টাইম অ্যাপ ভেনু সুপারভাইজারদের কাছে থাকবে। যার ফলে পর্ষদ রিয়েল টাইম ডেটা পেয়ে যাবে। পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র কখন পৌঁছলো, কখন তা খোলা হয়েছে, পরীক্ষার্থীদের মধ্যে কখন বিতরণ করা হলো, সমস্ত বিষয়েই সরাসরি নজরদারি করতে পারবেন পর্ষদ আধিকারিকরা।

Advertisement

মাধ্যমিকের সাজেশন PDF পেতে এখানে ক্লিক করুন

আগে কখনো মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে এই ধরনের প্রস্তুতি দেখা যায়নি। যেহেতু TET পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ একাধিক ঘটনার অভিযোগ উঠে এসেছে এবং তাকে ঘিরেই সারা রাজ্যজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। ফলে এবার থেকে সরকারের তরফে কোনো পরীক্ষাকেই আর হালকা ভাবে নেওয়া হচ্ছে না। একেবারে স্কুল স্তরের পরীক্ষা থেকে শুরু করে চাকরির জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষা, প্রত্যেক পরীক্ষাতেই কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হচ্ছে। আর সেই দিকে লক্ষ্য রেখেই প্রশাসন এবং প্রযুক্তি দুটিকেই কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।
Written by Rajib Ghosh.

মোবাইল রিচার্জের দারুণ অফার, মাসে 70 টাকার খরচে পান অফুরন্ত ইন্টারনেট আর কলিং!

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement