Advertisement
মাধ্যমিক পরীক্ষা ২০২৩ (Madhyamik Exam 2023)
Advertisement

প্রত্যেকবারেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা সম্মুখীন হয় নানা রকম নিয়ম কানুনের। আর ২০২৩ সালের পরীক্ষার ক্ষেত্রেও তার বিকল্প হবে না। বরং এবার থেকে চালু হচ্ছে আরও একটি নতুন নিয়ম। যা না মানলে পরীক্ষার হল থেকে বাইরে বেরোতে পারবেন না। এই বছর বিশেষভাবে মাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীরা সম্মুখীন হবে এক নয়া নিয়মের। আজকের প্রতিবেদনে আমরা এই নিয়ম নিয়েই আলোচনা করব।

Advertisement

মাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়মঃ

প্রত্যেকবারের মতো এইবার মাধ্যমিক পরীক্ষাতেও অন্যান্য ইলেকট্রনিক্স বা বৈদ্যুতিক সামগ্রীর সাথে নির্দিষ্ট পরীক্ষা হলে প্রবেশ নিষেধ আছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। তবে এইবার এই নিয়মের ক্ষেত্রে আরেকটি জিনিস সংযোজিত হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) জানিয়েছে যে পরীক্ষা শেষ হওয়ার আগে কোন পরীক্ষার্থী আর প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার হলের বাইরে যেতে পারবে না।

কারণ হিসেবে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে এবার মাধ্যমিক পরীক্ষায় কড়াকড়ি বাড়িয়ে প্রতিটি কেন্দ্রে বসছে, সিসি ক্যামেরার (CCTV) নজরদারি। এবং গত কয়েক বারের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। তাই এবার পরীক্ষা শেষ হওয়ার আগে পর্যন্ত প্রশ্নপত্র নিয়ে কেউ বাইরে বেরোতে পারবে না। পরীক্ষার হল থেকে বেরিয়ে স্যোশাল মিডিয়ায় যাতে এই প্রশ্ন ছড়িয়ে দেওয়ার মতো কোন অনৈতিক পদ্ধতি যাতে অবলম্বন না করতে পারে সেই জন্যেই এই নয়া চিন্তাভাবনার জন্ম।

Advertisement

কোন পরীক্ষার্থী যদি পরীক্ষা শেষ হওয়ার নির্দিষ্ট সময় আগেই উত্তরপত্র জমা দিয়ে দিতে চায়, তবে তাকে উত্তরপত্রের সাথে সাথে নিজস্ব প্রশ্নপত্র জমা দিয়ে তবে পরীক্ষার হল থেকে বেরোতে হবে। শুধু তাই নয়, পরীক্ষার নির্দিষ্ট সময়সীমা অতিক্রান্ত হলে হল সুপারের কাছ থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে। মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের প্রশ্নপত্র বেরিয়ে যাওয়ার রুখতেই এই নতুন পদ্ধতি অবলম্বন করেছে। এর পূর্বে পর্ষদ (WBBSE) পর্যবেক্ষণ করেছে যে পরীক্ষা চলাকালীনই মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন সোশ্যাল মিডিয়া বা সমাজমাধ্যমে বেরিয়ে আসে।

মাধ্যমিক 2023 সালের পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে কঠোর সিদ্ধান্তে WBBSE. একাজ করাই যাবে না। 

এইরকম তথাকথিত বর্বর ও অনৈতিক পদ্ধতি অবলম্বন করে যাতে কোনরকম চিটিং না করা হয়, সেই বিষয়ে উদ্যোগী মধ্যশিক্ষা পর্ষদ।
পরীক্ষার্থীরা যখন অ্যাডমিট কার্ড সংগ্রহ করবে তখন তাদের নিজস্ব স্কুলেই পরীক্ষার কক্ষে কি কি রাখা যাবে এবং কি কি রাখা যাবেনা সেই বিষয়ে একটি পোস্টার দেখতে পাবে। এবং সেখানে লেখা থাকবে শুধুমাত্র কি কি নিয়ে তারা পরীক্ষার হলে ঢুকতে পারবে।

EK24 News
WBBSE Madhyamik Bangla Suggestion 2023 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩) মাধ্যমিক বাংলা সাজেশন 2023 - WBBSE Madhyamik Bengali Suggestion 2023

শুধু পরীক্ষার প্রশ্নপত্র জনিত নতুন নিয়মই নয়, আরো কিছু নতুন নিয়ম জারি হয়েছে। যেমন –
১) প্রত্যেক পরীক্ষা কেন্দ্রের গেটে সিসি ক্যামেরা (CCTV) লাগাতে হবে স্কুলকে।
২) প্রত্যেক পরীক্ষা কেন্দ্রের করিডরে, করিডরে সিসি ক্যামেরা লাগাতে হবে স্কুলকে।
৩) যে যে স্কুলে এই সমস্ত পদ্ধতি অবলম্বন করা হবে না, সেই সেই স্কুলে মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের পরীক্ষার সিট পড়বে না।

Advertisement

মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন

প্রতিটি পরীক্ষা কেন্দ্রে যে CCTV ক্যামেরা বসানো হয়েছে, তা নিশ্চিত করে পর্ষদ কে মেইল করে জানাতে হবে। তারপরই সেই পরীক্ষা কেন্দ্রকে নিশ্চিত করা হবে। এ বিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন। মাধ্যমিকের সাজেশন ও এরকম আরো খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।
EK24 News Desk

Advertisement
Advertisement
10 thoughts on “আবার বদলে গেল মাধ্যমিক পরীক্ষার নিয়ম, শুনলেই মন খারাপ হয়ে যাবে।”
  1. ২ মাস ক্লাস হয়েছে কিনা তার কোনো ঠিক নেই আর তার মধ্যে পুরো সিলেবাসে টেস্ট পরীক্ষা। সবার টিউশন নেওয়ার মতো সামর্থ্য নেই আর টিউশন ওপর ভিত্তি করে যদি পরীক্ষা দেবে, তাহলে স্কুলগুলো বন্ধ করে দেওয়া হোক। তাহলে শিক্ষকদের বেতন দিতে হবে না। পরীক্ষা যখন হবে তখন শুধুমাত্র টাকা দিয়ে সাময়িক ভাবে শিক্ষকদের নিয়ে এলেই তো হয়। এতে আমাদের রাজ্যের অনেক টাকা বেঁচে যাবে।
    এমনিতেই অনেক দেরি করে সিলেবাস শুরু হয়েছে তার মধ্যে পুরো সিলেবাসে টেস্ট পরীক্ষা হল। ভোটের জন্য ফাইনাল পরীক্ষাটাও আগে নেওয়া হচ্ছে। সিলেবাস শেষ করে রিভাইজ করাটা অসম্ভব ব্যাপার। অসম্ভব বলে কিছুই নেই এ কথা অনেকেই বলবেন কিন্তু পরিস্থিতি বুঝলে আর বলবে না। সবাই তো আর সমান নয় যে একেবারে সবকিছু নিজে থেকেই বুঝে নেবে।
    সিলেবাস কমানো হোক নতুবা পরীক্ষা তারিখ পরিবর্তন করা হোক।
    #justiceforHSstudents#wbboardexam#MamataBanerjee#covid19BF.7#homecentre#Buildthemovement#madhyamik#savestudentslife

  2. প্রত্যেক ভোট কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা নিশ্চিত করা উচিত।ভোট গণনা কেন্দ্রেও যাতে সিসিটিভি ক্যামেরা নিশ্চিত এবং জনগণ লাইভ দেখতে পান তার ব্যবস্থা করলে দেশের অবস্থা আরো ভালো হতো।

  3. Advertisement
  4. Advertisement
  5. নিজের school এ পরীক্ষার centre বাদ দিয়ে অন্য school এ পরীক্ষার centre হওয়ার দরকার।

  6. Many Many thanks to the think-tank of “West Bengal Board of Secondary Education ” for their latest/updated strict thinking.
    Salute once again.

  7. Advertisement
  8. Sei janno age theke valo kore shikha deoya darkar government school teachers ra akhon school ase shudhu salary paoyar ashay…. Students der shikha deoyar kono ichha thake na… Jodi hoto tahale protek teachers tader chele ba meye ke Non government school le dito na….. Shudhu wait kore kobe salary ta pabe… R school ase present korle duty she’s….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement