Advertisement
Top 3 scholarships in west bengal. (স্কলারশিপ)
Advertisement

Top Scholarships in this month.

পড়াশোনা শেষ করে নিজের পায়ে দাঁড়ানোই একমাত্র লক্ষ্য সমস্ত পড়ুয়ার। আর সেই কারণেই সমস্ত ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা বা যেকোনো ধরনের কারিগরি শিক্ষার গ্রহণ করার জন্য চেষ্টা করেন। অনেক সময় টাকার অভাবে এই ধরনের শিক্ষা থেকে বঞ্চিত হন আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা। কিন্তু এবার আর সেই পরিস্থিতি নেই। এই মাস জুড়ে সমস্ত ছাত্রছাত্রীরা নিজের পায়ে দাঁড়ানোর জন্য যেকোনো একটি কোর্স বেছে নিয়ে ভর্তি হয়ে যেতে পারবেন। টাকার অভাব হবে না। কারণ এই মাসে বিভিন্ন স্কলারশিপে আবেদন করা যাচ্ছে।

Advertisement

LIC Golden Jubilee Scholarship
আরেকটি স্কলারশিপ হলো এলআইসি গোল্ডেন জুবিলী স্কলারশিপ LIC Golden Jubilee Scholarship এটি একটি প্রাইভেট স্কলারশিপ। এলআইসির তরফে দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মাধ্যমিক উত্তীর্ন হলে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

শুধু তাই নয়, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা, এছাড়া যারা ভোকেশনাল কোর্সে পড়াশোনা করছেন বা ভর্তি হতে চান, তারাও এই স্কলারশিপে অনুদান পেতে পারেন। বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হতে হবে এবং পারিবারিক বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার মধ্যে হতে হবে। এই স্কলারশিপে প্রতিটি পড়ুয়া বছরে ২০ হাজার টাকা করে পাবেন। ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে ১৮ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

Advertisement

আবেদন করতে এখানে ক্লিক করুন

Swami Vivekananda Scholarship
ইতিমধ্যেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর জন্য আবেদন প্রক্রিয়া চলছে। এর আগে যারা এই স্কলারশিপে আবেদন করেছেন তাদের অনেকের অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করেছে। জেনারেল, এসসি, এসটি, ওবিসি সম্প্রদায়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপের অধীনে অনুদান পাবেন। ১২ হাজার টাকা থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত অনুদান পাবেন পড়ুয়ারা। পারিবারিক বার্ষিক আয়, বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর সহ বিস্তারিত তথ্য দিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ১৫ ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর জন্য আবেদন প্রক্রিয়া চলবে।

আবেদন করতে এখানে ক্লিক করুন

Colgate Scholarship
চলতি মাসে আরও একটি স্কলারশিপে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। কিপ ইন্ডিয়া স্মাইলিং ফাউন্ডেশন এন্ড মেন্টালশীপ প্রোগ্রাম Keep India Smiling Foundation and Mentalship Programme নামক এই স্কলারশিপে আবেদন করা যাবে। এটি কোলগেটের তরফে দেওয়া হয়ে থাকে। মাধ্যমিক উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে যেমন আবেদন করতে পারবেন, তেমনি একাদশ দ্বাদশ এবং স্নাতক স্তরের ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপে আবেদন করে অনুদান পেতে পারবেন।

EK24 News

এক্ষেত্রেও বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে। বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া চলছে। ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এই স্কলারশিপে আবেদন করা যাবে। ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ক্ষেত্র বিশেষে সমস্ত পড়ুয়াই এই স্কলারশিপ এর মাধ্যমে অনুদান পাবেন। যদি কোনও পড়ুয়া অন্য কোনও স্কলারশিপ পেয়ে থাকে তবেও এই স্কলারশিপে আবেদন করতে পারবে।

Advertisement

আবেদন করতে এখানে ক্লিক করুন

সুতরাং যে সমস্ত ছাত্রছাত্রীরা এখনো পর্যন্ত স্কলারশিপে আবেদন করেননি তারা এই ডিসেম্বর মাসে একাধিক স্কলারশিপে আবেদন করতে পারবেন। প্রায় সমস্ত স্কলারশিপ এই ডিসেম্বর মাসের মধ্যে আবেদন করা সম্ভব হবে। তাই উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রেই হোক কিংবা কোনো ভোকেশনাল কোর্সে ভর্তি হওয়াই হোক, আবার স্নাতক স্তরে যে কোনো স্ট্রিমে ভর্তি হওয়ার জন্যই হোক, শিক্ষাপর্বকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যে কোনো স্কলারশিপ এর মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়ারা আবেদন করে অনুদান নিতে পারবেন।
Written by Rajib Ghosh.

নতুন বছরে Airtel নিয়ে এলো আকর্ষণীয় অফার! শুরু মাত্র 10 টাকা থেকে!

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement