রবিবারেও খোলা থাকবে স্টেট ব্যাংক, ছুটির দিনেও পরিষেবা পাবেন SBI গ্রাহকেরা।

এবার থেকে রবিবারেও খোলা থাকবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার শাখা। সপ্তাহের অন্যান্য কর্মদিবসের মতোই রবিবার দিনও সাপ্তাহিক ছুটির বদলে ব্যাংকের সমস্ত কাজকর্ম নিয়ম মেনেই চলতে থাকবে। যার ফলে উপকৃত হবেন সরকারি কর্মী, চাকরিজীবী ও যাদের রবিবার ছুটি থাকে। কারন অনেকেই কাজ থাকার কারণে ব্যাংকে যেতে পারেন না। কিম্বা ছুটি নিতে হয়। এবার আর সেই সমস্যা থাকবে না। তবে আপাতত সমস্ত শাখা রোববার খোলা থাকছে না।

Advertisement

রোববার ও খোলা থাকবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কতৃপক্ষ জানিয়েছে, টাকা পয়সা লেনদেন থেকে শুরু করে নতুন অ্যাকাউন্ট খোলা, টাকা ট্রান্সফার করা, অনলাইন ব্যাংকিং এর যাবতীয় কাজ সহ ব্যাংকিং ক্ষেত্রে যেকোনো ধরনের কাজ যেভাবে সপ্তাহের অন্যান্য দিন করা হয়ে থাকে ঠিক সেই ভাবে রবিবার ছুটির দিনেও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই শাখায় করা যাবে।

Advertisement

রবিবার সাধারণত সরকারি এবং বেসরকারি অফিসের সাপ্তাহিক ছুটি দেওয়া হয়ে থাকে। নিয়ম অনুযায়ী সারা সপ্তাহ কাজের পরে একদিন সমস্ত স্তরের কর্মচারীদের ছুটি দেওয়া হয়। শুধুমাত্র কিছু জরুরি পরিষেবা ছাড়া সমস্ত ক্ষেত্রেই ছুটি থাকে। পুলিশ, দমকল, হাসপাতাল, সংবাদমাধ্যমসহ বেশ কিছু জরুরি পরিষেবা রবিবারেও চলতে থাকে। কিন্তু সেখানে কর্মচারীরা সাপ্তাহিক ছুটি নিতে পারেন তাদের সুবিধামত।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার একটি শাখায় সপ্তাহের অন্যান্য দিনের মতো রবিবারেও স্বাভাবিক নিয়মে কাজ চলবে। কিন্তু তাহলে কি ওই ব্যাংকের কর্মচারীরা সাপ্তাহিক ছুটি পাবেন না? সেক্ষেত্রে এর উত্তর হল, অবশ্যই পাবেন। কিন্তু রবিবারের বদলে সপ্তাহের অন্য দিন অর্থাৎ শুক্রবার তারা সাপ্তাহিক ছুটি নিতে পারবেন। আর এই ছুটি রোস্টার মেনে হবে। অর্থাৎ যে কর্মী শুক্রবার ছুটি নেবে, তার রবিবার আসতে হবে।

LIC এর পলিসি কিনছেন? এই নতুন নিয়ম দেখে সিদ্ধান্ত নিন।

আপাতত পরীক্ষামূলকভাবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার মুম্বাই এর গোবান্দি শাখায় রবিবারের বদলে শুক্রবার সাপ্তাহিক ছুটি দেওয়া হবে। সাফল্য পেলে ধীরে ধীরে সমগ্র দেশেই এই ব্যবস্থা চালু হবে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এর পক্ষ থেকে বিভিন্ন মাধ্যমে প্রচার করে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে। গ্রাহকেরা রবিবার দিন ব্যাংকের স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন।

Advertisement

লটারি জেতার গোপন কৌশল, এক মিনিটে ভাগ্যবদলের ফর্মুলা শিখে নিন।

এবার এটাই দেখার এই পরীক্ষামূলক কর্মসূচী সফল হয় কিনা। প্রসঙ্গত ২০১৫ সালে রাত ৮টা পর্যন্ত সমস্ত শাখা খোলা রাখার প্রক্রিয়া করেছিলো স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, কিন্তু তিনমাসেও ভালো ফলাফল আসেনি। তারপর এই ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়। এবার রোববার খোলা রাখার পরিকল্পনা নিয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কতৃপক্ষ। আপনার কি মনে হয়, রোববার ব্যাংক খোলা রাখা উচিত? নিচে অবশ্যই কমেন্ট করবেন।
Written by Rajib Ghosh.

ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে জারি হল নতুন নিয়ম, না জানলে বিপদে পড়বেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment