RBI Alert! বদলে গেল ATM থেকে টাকা তোলার নিয়ম, না মানলে প্রতিবার 100 টাকা ফাইন।

ATM এর জামানায়, টাকার দরকার পড়লে আর ব্যাংকে গিয়ে লাইন দিয়ে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হয় না। টেকনোলজি যতই আপডেট হয়েছে ততই মানুষের হাতের কাছে সমস্ত পরিষেবা পৌঁছে গিয়েছে। সেরকমই বাড়ির পাশের যেকোনো এটিএম বা নিকটবর্তী বাজারে গিয়ে যেকোনো ব্যাংকের Automated Teller Machine থেকে 24 ঘন্টাই আপনার প্রয়োজনের টাকা তুলে নিতে পারবেন।

Advertisement

শুধুমাত্র টাকা তোলা নয়, তার সঙ্গে অন্য যে কোনো অ্যাকাউন্টে টাকা পাঠানো থেকে শুরু করে ব্যাংকের পাশবুক আপডেট সহ একাধিক পরিষেবা এই ATM এ গেলে পাওয়া যায়। UPI আসার পরে মানুষের কাছে এই ধরনের সুবিধা আরো বেড়ে গিয়েছে। ফোনে টাকার প্রয়োজনে ব্যাংকে গিয়ে লাইন দিয়ে দাঁড়ানো এখন সুদূর অতীত।

Advertisement

কিন্তু প্রযুক্তি যত আপডেট হচ্ছে তত নিত্যনতুন সমস্যাও দেখা যাচ্ছে। দরকারের সময় এটিএমে টাকা তুলতে গেলে সেই ধরনের একাধিক সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। কখনো দেখা যায় ATM মেশিনে টাকা আটকে গিয়েছে, কখনো দেখা যায় হয়তো লিংক নেই, আবার কখনো ATM মেশিনের গোলযোগ এর জন্য টাকা অ্যাকাউন্ট থেকে কেটে গেলেও গ্রাহকের হাতে আর আসে না।

সত্যিই কি রাজ্য সরকারী কর্মীদের বেতন বন্ধ হচ্ছে, শুভেন্দুর বক্তব্যের পর, কি জানা গেল, আর্থিক অবস্থা কতটা খারাপ।

ফলে গ্রাহকদের বেশ সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এবার গ্রাহকদের সুবিধার্থে RBI এটিএম মেশিন ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে। তাই জরিমানা এড়াতে এক নজরে দেখে নিন, সঠিক নিয়মটি। এবং সকলকে পোষ্ট টি শেয়ার করুন।

ATM Withdrawal নিয়ে RBI এর নতুন নিয়ম:

এটিএম মেশিন থেকে কার্ড ব্যবহার করে অধিকাংশ মানুষ টাকা তোলেন। তাই RBI- এর এই নতুন নিয়ম জেনে নেওয়া অবশ্যই জরুরি। কোনো গ্রাহক যদি এটিএম মেশিন থেকে টাকা তোলেন এবং তার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, আর ATM মেশিন এর কোনো সমস্যার কারণে তিনি যদি টাকা হাতে না পান, তাহলে ব্যাংকে গিয়ে সেই গ্রাহক অভিযোগ করতে পারেন।

Advertisement

সত্যিই কি রাজ্য সরকারী কর্মীদের বেতন বন্ধ হচ্ছে, শুভেন্দুর বক্তব্যের পর, কি জানা গেল, আর্থিক অবস্থা কতটা খারাপ।

ব্যাংকে গ্রাহকের অভিযোগের ভিত্তিতে ১২ দিনের মধ্যে সেই টাকা ফেরত দিতে হবে। যদি কোনো গ্রাহক ১২ দিনের মধ্যে টাকা ফেরত না পান তাহলে ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন। তারপরে ৭ দিনের মধ্যে টাকা ফেরত না দিলে ব্যাংককে প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা হিসেবে গ্রাহককে দিতে হবে।

লক্ষ্মীর ভাণ্ডার থেকেও আকর্ষণীয় প্রকল্প ঘোষণা মমতার। আজ থেকে দুয়ারে সরকার ক্যাম্পেই আবেদন করা যাবে।

অভিযোগ কিভাবে করবেন:
যদি আপনিও ATM- এ গিয়ে এই ধরনের সমস্যার মুখোমুখি হন তাহলে আপনার স্মার্টফোন থেকেই আপনি অভিযোগ করতে পারবেন। স্মার্টফোনে থাকা ব্যাংকিং অ্যাপের মাধ্যমে এই অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। ৩ থেকে ৭ দিনের মধ্যে ব্যাংক আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত পাঠাবে। এছাড়া ব্যাংকে গিয়েও অভিযোগ করতে পারেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment