Advertisement
Post Office Scheme 2022
Advertisement

Advertisement

Post Office Scheme 2022 – টাকা ডবল করতে চান? বিনিয়োগ করুন এই সরকারি প্রকল্পে।

বর্তমান মূল্য বৃদ্ধির বাজারে কোথা থেকে দুটো পয়সা বেশি উপার্জন করা যেতে পারে, সেই দিকে নজর (Post Office Scheme 2022) সকলের। এটাই স্বাভাবিক। কিন্তু শুধু উপার্জন করলেই তো হবে না, সেই টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করে কিভাবে ভবিষ্যতের জন্য উচ্চ হারে লাভ তোলা যেতে পারে, সেই দিকে লক্ষ্য রাখা প্রয়োজন।

প্রত্যেকেই ব্যাংক বা পোস্ট অফিস সহ বিভিন্ন জায়গায় টাকা সঞ্চয় করেন। সম্প্রতি অনেকেই মিউচুয়াল ফান্ড (Mutual Fund) শেয়ার বাজারেও (Share Market) টাকা বিনিয়োগ করেন উচ্চ লাভের আশায়। কিন্তু এই ধরনের প্রকল্পে বিনিয়োগের (Post Office Scheme 2022) ক্ষেত্রে কম বেশি একটা ঝুঁকি থেকেই যায়। সাধারণ মানুষ চান এমন একটি জায়গায় টাকা বিনিয়োগ করা হোক, যেখান থেকে একদিকে যেমন উচ্চ হারে রিটার্ন পাওয়া যাবে, ঠিক তেমনি সেই প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে সেই অর্থে কোনো ঝুঁকি থাকবে না।

Advertisement

এরকম ধরনের প্রকল্পের বিষয়ে বলতে গেলে পোস্ট অফিসের একটি স্কিমের (Post Office Scheme 2022) কথা জানাতে হয়। সেটি হল কিষাণ বিকাশ পত্র (Kishan Vikash Patra) পোস্ট অফিসে একাধিক সঞ্চয় প্রকল্প রয়েছে। কিন্তু দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করার কথা যদি কেউ ভাবেন, তাহলে কিষান বিকাশ পত্রে বিনিয়োগ করা যেতে পারে।

রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ দেওয়ার প্রক্রিয়া শুরু করলো পশ্চিমবঙ্গ অর্থদপ্তর

তার কারণ, এই সরকারি প্রকল্পে বিনিয়োগ (Investment) করলে কোনো ঝুঁকি থাকে না। পাশাপাশি সঞ্চয় করা টাকা একটি নির্দিষ্ট সময়সীমার পরে দ্বিগুণ হয়ে যায়। KVP Scheme-এ মেয়াদ পূর্তির সময় 124 মাস। এই স্কিমে 6.9 শতাংশ (Post Office Scheme 2022) হারে সুদ দেওয়া হয়।

EK24 News

18 বছর বা তার বেশি বয়সীরা KVP Scheme-এ বিনিয়োগ করতে পারেন। তিনজনে যৌথভাবে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। নাবালকের ক্ষেত্রে তার প্রাপ্তবয়স্ক অভিভাবক এই অ্যাকাউন্ট খুলতে পারেন। KVP Scheme-এ বিনিয়োগের 1 বছর সময়ের মধ্যে টাকা তুলতে গেলে কোনো সুদ দেওয়া হয় না। সর্বনিম্ন 1 হাজার টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা যায়। তবে বিনিয়োগের কোনো উর্ধ্বসীমা নেই।

Advertisement

কিষান বিকাশ পত্র স্কিমটি (Post Office Scheme 2022) আয়কর আইনের 80 C-র অধীনে আসে না। তাই এতে প্রাপ্ত টাকার ওপরে আয়কর দিতে হবে। তবে এই প্রকল্পের টিডিএস (TDS) কাটা হয় না। দীর্ঘমেয়াদি কোনো প্রকল্পে বিনিয়োগ করতে চাইলে কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করা যেতে পারে।
Written by Rajib Ghosh

মাত্র ২ টাকার পুরাতন কয়েনের বিনিময়ে পেয়ে যান ৫ লাখ টাকা !!!

Advertisement
Advertisement
2 thoughts on “Post Office Scheme 2022 – পোষ্ট অফিসের নতুন দুর্দান্ত স্কীম, মাত্র কয়েক মাস টাকা রাখলেই ডবল।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement