PM Kusum Yojana – কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

অবশেষে দারুণ সুখবর কৃষকদের (Farmers) জন্য। এবার থেকে দেশের কৃষকবন্ধুরা (PM Kusum Yojana) পাবেন আরো বড় সুবিধা। এতদিন পর্যন্ত কৃষকদের জন্য কেন্দ্রের সবচেয়ে বড় প্রকল্প ছিল পিএম কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) যার আওতায় বার্ষিক ৬০০০ টাকা করে ভাতা দেওয়া হত তাদের। এর জন্য বিশেষ কোনো যোগ্যতা লাগত না।

Advertisement

PM Kusum Yojana 2024.

সকল কৃষকরাই এর সুবিধা পেতেন। কিন্তু এবার কিষাণ যোজনাও (PM Kisan Yojana) হয়ে গেল অতীত। তার চেয়েও বড় প্রকল্প (PM Kusum Yojana) এল কৃষকদের জন্য। যেখানে ৯০ শতাংশ টাকা তাদের দেবে বলে জানিয়েছে কেন্দ্র। রয়েছে আরো অনেক সুযোগ সুবিধা। নতুন প্রকল্পে (New Govt Scheme For Farmers) কি লাভ হবে কৃষকদের? কিভাবে আবেদন করবেন? দেখুন।

Advertisement

PM Kusum Yojana Latest Information

কেন্দ্রীয় সরকারের তরফে কৃষকদের জন্য চালু হওয়া বিশেষ একটি প্রকল্প PM Kusum Yojana যার পুরো নাম হল প্রধানমন্ত্রী কিসান উর্জা সুরক্ষা ইভম উত্থান মহাবিয়ান যোজনা (Pradhanmantri Kisan Urja Suraksha Evam Utthan Mahabiyan Scheme) কৃষি খাতে সেচ ও ডিজিটালাইজেশন ঘটিয়ে কৃষিকে আরো উন্নত করতে এবং কৃষকদের আয় বৃদ্ধি করতে ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার এই প্রকল্প (Central Government Scheme) চালু করে।

Ministry Of New And Renewable Energy এর অধীনে এই স্কিমটি পরিচালিত হয়। আসলে অনেকেই এই PM Kusum Yojana কথা জানেন না। কারণ এখানে অন্যান্য প্রকল্পের মতো সরাসরি টাকা দেওয়া হয় না কৃষকদের বরং পরোক্ষভাবে সাহায্য করে কেন্দ্রীয় সরকার। পিএম কুসুম যোজনার কৃষকরা (Farmers Benefits) কি কি লাভ পান, জেনে নেব এবার।

Benefits Of PM Kusum Yojana

১. পিএম কুসুম যোজনার মাধ্যমে মূলত গ্ৰামীণ এলাকায় সৌর বিদ্যুতের (Solar Energy) প্রসার ঘটানোর জন্য টাকা দেয় সরকার।
২. কৃষকরা যদি কৃষিক্ষেত্রে সৌরচালিত পাম্প, মোটর ইত্যাদি প্রয়োগ করে থাকেন তবে আর্থিক সাহায্য পান।
৩. এর জন্য মোট যা খরচ হবে তার ৯০ শতাংশ টাকা জোগান দেয় কেন্দ্রীয় সরকার এই PM Kusum Yojana প্রকল্পের মাধ্যমে।

Advertisement
বিনামূল্যে রান্নার গ্যাস (Free LPG Cylinder)

৪. এর মধ্যে ৬০ শতাংশ টাকা কৃষকদের ভর্তুকি দেওয়া হয়, ৩০ শতাংশ টাকা দেওয়া হয় ঋণ, আর বাকি ১০ শতাংশ খরচ দিতে হয় কৃষকদের।
৫. চিরাচরিত জীবাশ্ম জ্বালানির বিদ্যুতের ব্যবহার কমিয়ে সৌরশক্তির প্রসার ঘটানোর ফলে পরিবেশ দূষণ রোধ হবে। ৬. সেই সঙ্গে প্রাকৃতিক সম্পদের ভান্ডারও অক্ষুন্ন থাকবে।

টাকা একাউন্টে কবে ঢুকবে? পশ্চিমবঙ্গের পড়ুয়ারা কত টাকা করে পাবে?

How To Apply For PM Kusum Yojana?

পিএম কুসুম যোজনার সুবিধা পেতে হলে অফলাইনে কৃষকদের আবেদন করতে হয়। তবে কোনো কৃষক একা এর সুবিধা পাবেন না। এর জন্য একত্রিত হয়ে বা সমষ্টিগতভাবে আবেদন জানাতে হয়। এছাড়াও বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী, সমবায় সমিতি এবং গ্ৰামের পঞ্চায়েত দপ্তরের তরফ থেকেও আবেদন জানানো যায়। কৃষকদের এক্ষেত্রে আগে একটি দরখাস্ত লিখে তার নীচে সকলকে দিয়ে সই করাতে হবে। এরপর অন্যান্য কোনো ডকুমেন্টস লাগলে সে গুলো সমেত দরখাস্তটি জমা করে দিতে হবে।
Written by Nabadip Saha.

বিনা পরিশ্রমে 5000 টাকা পাবেন এই সরকারি প্রকল্পে! দুর্দান্ত খবর সকলের জন্য।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment