Salary Calculation – 4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য এই বছরের রাজ্যের বাজেটে বেতন বৃদ্ধি (Salary Calculation) নিয়ে দারুন সুখবর ঘোষনা করেছেন মুখ্যমন্ত্রী। গত ডিসেম্বর মাসেই বড়দিন উপলক্ষে রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করে রাজ্য সরকার (West Bengal Government). ফেব্রুয়ারি মাস থেকে তা পেয়েছেন সকলে। এবার আবারও ৪ শতাংশ ডিএ (Salary Calculation of DA Hike) বাড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি, যা দেওয়া হবে মে মাস থেকে.

Advertisement

West Bengal Government Employees Salary Calculation of DA Hike.

গত পরশু রাজ্য বাজেটে (WB Budget 2024) এই ঘোষণা করা হয়েছে অর্থাৎ আগে ডিএ এর পরিমাণ ছিল ৬ শতাংশ, ফেব্রুয়ারি মাসে তা হল ১০%, এবার আবারো বাড়ার ফলে মোট ১৪ শতাংশ ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। এরপর কোন পদের কর্মীরা মোট কত বেতন পাবেন সেই হিসাবটি (Salary Calculation) দেখে নেয়া যাক। ডিএ নিয়ে বহুদিন ধরে রাজ্য সরকারের বিরোধিতা করেছিলেন কর্মচারীরা। ক্রমাগত কেন্দ্রীয় হারে ডিএ দেয়ার জন্য চাপ দেওয়া হয়।

Advertisement

এদিকে রাজ্য সরকার তখন তাদের দাবি মানতে অস্বীকার করলেও ধীরে ধীরে তা মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, এখন তার প্রমাণ পাওয়া যাচ্ছে। যদিও এখনো পর্যন্ত সংগ্রামী যৌথ মঞ্চের অনেক কর্মীদেরই মত, “রাজ্য কেন্দ্রের ফারাক সেই থেকেই গেল।” অন্যদিকে আবার খুশিও হয়েছেন অনেকে। আর এরপর তাদের মনে যে প্রশ্নটি জেগেছে তা হল, মোট বেতন বেড়ে (Salary Calculation) কার কত হলো? সেই সম্পর্কেই জেনে নেব আজ।

West Bengal Group D Employees Salary Calculation

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর গুলিতে কর্মরত গ্রুপ ডি কর্মীরা বর্তমানে কেউ ১৭০০০ বেতন পান, আবার কারোর পদোন্নতির সঙ্গে বেতন বেড়ে ১৭৬০০, কারও ২২০০০ বা কেউ ৩০০০০ টাকা বেতন পান। এই ফেব্রুয়ারি মাসে ৪ শতাংশ ডিএ বাড়ায় (Dearness Allowance Hike) সকলেরই বেতন ৭০০-৮০০-৯০০ টাকার মধ্যে বেড়েছে। এবারেও ৪ শতাংশ বাড়ছে ফলে ওই একই পরিমাণ টাকা অতিরিক্ত পাবেন কর্মীরা (Salary Calculation).

যার ফলে হিসাব অনুযায়ী দেখা যাচ্ছে, যে সব কর্মচারীদের বেতন বর্তমানে ২১ হাজার ৩০০ টাকা, তারা পেতে চলেছেন ২১ হাজার ৯০০ টাকা করে মে মাস থেকে। এছাড়াও কলকাতা পুলিশের কনস্টেবল (Kolkata Police Constable) রাজ্য পুলিশ লেডি কনস্টেবেলরা (WB Police Lady Constable) ডিএ বাড়ার পর প্রায় ৯০০ টাকার বেশি পেতে চলেছেন।

Advertisement

West Bengal Group C Employees Salary Calculation

রাজ্য সরকারের বিভিন্ন গ্রুপ সি কর্মীদের মধ্যে উল্লেখযোগ্য হল লোয়ার ডিভিশন ক্লার্ক, অ্যাসিস্ট্যান্ট, আইসিডিএস সুপারভাইজার ইত্যাদি। এরমধ্যে লোয়ার ডিভিশন ক্লার্ক ও অ্যাসিস্ট্যান্ট দের মোট বেসিক পে (Basic Pay Salary) হল ২৭ হাজার টাকা। ফেব্রুয়ারিতে ৪ শতাংশ ডিএ বেড়ে তার পরিমাণ হয় ২৮ হাজার টাকা। এমাসে আবারো একই পরিমাণ ডিএ বাড়ায় তা হবে মোট ২৯ হাজার টাকা, যা মে মাস থেকে একাউন্টে পাবেন তারা (Salary Calculation).

অন্যদিকে আইসিডিএস সুপারভাইজাররা আগে মোট মাইনে পেতেন ৩৪ হাজার ৬৫৮ টাকা। ফেব্রুয়ারিতে সেই বেতন হয় ৩৫ হাজার ৭৫৮ টাকা। মে থেকে সেই বেতন হতে চলেছে ৩৬ হাজার ৯১৪ টাকা। অন্যদিকে ব্লকের এক্সটেনশন অফিসারদের আগে মোট বেতন ছিল ২৯ থেকে ৩২ হাজার টাকা। ফেব্রুয়ারি মাসে 1280 টাকা ডিএ পেয়েছেন তারা। এমাসে আবারো একই পরিমাণ টাকা বাড়তে চলেছে (Salary Calculation).

তাদের মোট বেতন যথাক্রমে ৩০৯০০ এবং ৩৩৯০০ হতে চলেছে। মিসেলেনিয়াস এর কিছু পদে যেমন, রেভিনিউ ইন্সপেক্টর, লেডি এক্সটেনশন অফিসারদের মাইনে ৩৪, ৬৫৮ টাকা, ফেব্রুয়ারি ৪ শতাংশ বর্ধিত DA পর হয়েছিল ৩৫, ৭৫৮ টাকা ,আরও ৪ শতাংশ বেড়ে হবে ৩৬, ৯১৪ টাকা অর্থাৎ ICDS সুপারভাইজার আর এদের বেতন একই (Salary Calculation).

LPG Gas (রান্নার গ্যাস)

West Bengal Group A And B Employees Salary Calculation

গ্রুপ ডি ও এ বিভাগ অর্থাৎ সরকারি সেকশনাল অফিসার ও আধিকারিক দের পদ। এর মধ্যে দেখা যাচ্ছে, বিভিন্ন সেকশনাল অফিসার যেমন ব্লক ইয়ুথ অফিসার, কনজিউমার ওয়েলফেয়ার অফিসারদের বর্তমানে ৩৮৫০০ টাকা বেসিক পে। ফেব্রুয়ারিতে তা ৩৯ হাজার ৭০০ হয়েছে। এরপর মে মাসে আরো ৪ শতাংশ বেড়ে তার ৪০,৯৫০ হবে। গ্ৰুপ এ বিভাগের মধ্যে বিডিও আধিকারিকরা বর্তমানে রাজ্যের জয়েনিং হিসেবে বেসিক পেয়ে থাকেন ৫৬ হাজার ১০০ টাকা (Salary Calculation).

হটাত টাকার দরকার হলে এই 10 টি ব্যাংকে একাউন্ট থাকলেই, টাকা দেবে সরকার।

ফেব্রুয়ারিতে ৪ শতাংশ ডিএ বাড়ায় তাদের স্কেল অনুযায়ী এক ধাক্কায় ২২৪৪ টাকা বেড়েছে বেতন। মে মাসেও একই পরিমাণ বাড়তে চলেছে আবার। যার ফলে এইসব কর্মীরা এরপর ৬০ হাজার টাকার উপরে বেতন লাভ করতে চলেছেন বলে দেখা যাচ্ছে। রাজ্যের সর্বোচ্চ পোস্ট হলো গ্রুপ এ বিভাগের বিসিএস স্পেশাল সিনিয়র সেক্রেটারি। বর্তমানে এদের বেসিক পে ১ লাখ ৯০ হাজার টাকা। ৪ শতাংশ ডিএ বাড়ানোর ফলে একবারে ৮ হাজার টাকা লাভ করেছেন ইতিমধ্যেই। মে মাসে আবারো ৮ হাজার টাকা বেড়ে তাদের বেতন ২ লক্ষ পার হতে চলেছে (Salary Calculation).
Written by Nabadip Saha.

স্টেট ব্যাংকে মাত্র 1 লাখ টাকা বিনিয়োগে, মেয়াদ শেষে পান 83 লাখ টাকা। কিভাবে বিনিয়োগ করবেন, জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment