Advertisement
New Interest Rates on post office schemes
Advertisement

বর্তমানে সঞ্চয় বিনিয়োগের ক্ষেত্রে নিরাপত্তা ও সুদের হার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আর বেশি সুদ ও নিরাপত্তার দিক থেকে Post Office Scheme বা পোষ্ট অফিসে বিনিয়োগ সবচেয়ে সেরা বিকল্প। এমন কেউ নেই, জিনি বলতে পারবেন পোষ্ট অফিসে বিনিয়োগ (Post Office Scheme) করা ভালো নয়। জিনি এখানে বিনিয়োগ করেন না, তিনিও স্বীকার করবেন পোষ্ট অফিস সঞ্চ্য প্রকল্পের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুরক্ষিত।

Advertisement

মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা টাকা এমন একটি জায়গায় বিনিয়োগ করতে চান সকলে, যেখানে উচ্চ হারে রিটার্নের পাশাপাশি বিনিয়োগ করা টাকা সুরক্ষিত থাকবে। নিশ্চিন্তে, নিরাপদ জায়গায় টাকা সঞ্চয় করতে গেলে একমাত্র নির্ভরযোগ্য হলো পোস্ট অফিসের প্রকল্প Small Savings Scheme of Post Office Scheme.

যারা উপার্জিত টাকা বিনিয়োগের ক্ষেত্রে কোনো রকম ঝুঁকি নিতে চান না তারা পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগ করতে পারেন। সেক্ষেত্রে পোস্ট অফিসের এই স্কিমে কোনোরকম ঝুঁকি নেই। সঞ্চয় করা টাকা সুরক্ষিত থাকবে।
আর তাই NSC-তে বিনিয়োগ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

Post Office Schemes

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ যথেষ্ট লাভজনক এবং সুরক্ষিত। সেই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি National Savings Certificate এবং Life Insurance বা জীবন বীমায় মোটা অংকের টাকা বিনিয়োগ করেছেন। পোস্ট অফিসের সবচেয়ে সুরক্ষিত বিনিয়োগের জায়গায় এটি। তাই যে প্রকল্পে প্রধানমন্ত্রী বিনিয়োগ করেছেন দেশের যে কোনো মানুষ সেই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

SBI গ্রাহকদের জন্য সুখবর, বাড়লো সুদের হার, কোথায় টাকা রাখলে লাভ বেশি।

সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এনএসসিতে ৮ লক্ষ ৪৩ হাজার ১২৪ টাকা বিনিয়োগ করেছেন। পাশাপাশি এলআইসির জীবন বীমায় যে পরিমাণে বিনিয়োগ করেছেন তার প্রিমিয়াম ১ লক্ষ ৫০ হাজার ৯৫৭ টাকা।
পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC Post Office Scheme) স্কিমে ৫ বছরের জন্য লক ইন পিরিয়ড থাকে অর্থাৎ ৫ বছর পর্যন্ত এই স্কিম থেকে টাকা তোলা যাবে না। NSC-তে ৩ পদ্ধতিতে বিনিয়োগ করা যায়।

EK24 News

Single Type NSC: এই অ্যাকাউন্ট নিজের নামে কিংবা কোনো নাবালকের নামেও বিনিয়োগ করা যায়।
Joint Type NSC: যেকোনো দুইজন মিলে এই ধরনের অ্যাকাউন্টে বিনিয়োগ করা যেতে পারে।
Joint B Type NSC: এই ধরনের অ্যাকাউন্টে দুইজনে মিলে বিনিয়োগ করতে পারেন। কিন্তু মেয়াদ পূর্ণ হয়ে গেলে যে কোনো একজন টাকা পাবেন।

Advertisement

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঠিক করলো নির্বাচন কমিশন, পঞ্চায়েত ভোটের প্রস্তুতি রাজ্য জুড়ে।

এনএসসি প্রকল্পে ন্যূনতম ১ হাজার টাকা বিনিয়োগ করা যায়। ১০০ টাকার গুণিতক আকারেই প্রকল্পে বিনিয়োগ করা যায়। বিনিয়োগের কোনো ঊর্ধ্বসীমা নেই। এই স্কিমে বিনিয়োগ করলে ৬.৮% পর্যন্ত সুদ পাওয়া যেতে পারে।
এনএসসিতে বিনিয়োগ করলে আয়কর আইনের ৮০ C ধারা অনুযায়ী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement