LPG Gas – রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে মমতার মাস্টার স্ট্রোক। বিনামূল্যে 1 কোটি পরিবার পাবে।

গ্যাসের দাম বৃদ্ধি (LPG Gas Price Hike) নিয়ে ইতি মধ্যেই বহুবার সরব হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). গরিব মানুষের কথা চিন্তা করে তিনি বারবার কেন্দ্রের কাছে অনুরোধ করেছেন দাম কমানোর জন্য। কিন্তু কেন্দ্র কথা শুনেনি। তাই এবার ২০২৪-২৫ রাজ্য বাজেটে গ্যাসের দাম (LPG Price) নিয়ে নিজেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

Advertisement

LPG Gas Rate In West Bengal.

এবার থেকে একদম কমে যেতে চলেছে এলপিজি গ্যাসের দাম (LPG Gas Price). তার সাথে রান্নাঘরে কষ্ট অনেক কমতে চলেছে রাজ্যের মা বোনেদের। তবে সকলে নয়, কেবল নির্বাচিত ব্যক্তিরাই এই সুবিধা পাবে জানিয়েছে রাজ্য। ইতিমধ্যেই এক কোটি পরিবারকে নির্বাচন করা হয়েছে এই সুবিধা দানের উদ্দেশ্যে। কারা কারা তালিকায় আছেন দেখে নিন।

Advertisement

দেশের মা বোনেদের সুবিধার জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) ২০১৬ সালে চালু করে উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana) কয়েক কোটি দরিদ্র অসহায় মহিলা এই প্রকল্পের সুবিধা পেয়েছেন এখনো পর্যন্ত। বর্তমানে এই যোজনার দ্বিতীয় ভাগ শুরু করছে তারা, যার মাধ্যমে আরো ৭০ হাজার মানুষ সুবিধা পাবে। উজ্জ্বলা যোজনার মহিলাদের বিনামূল্যে রান্নার এলপিজি সিলিন্ডার প্রদান করে কেন্দ্র (LPG Gas).

সেই সঙ্গে সাধারণ গ্রাহকদের চেয়ে অনেকটা কম দামে একটি সিলিন্ডার (LPG Gas Cylinder) পেয়ে থাকেন তারা। বস্তুত, গত বছর আগস্ট মাসে গ্যাসের দাম (LPG Gas Price) সারা দেশে ২০০ টাকা কমানো হয়। যার পর থেকে বর্তমানে ৬০০ টাকায় একটি সিলিন্ডার পাচ্ছেন উজ্জ্বলা গ্রাহকরা। কিন্তু এই প্রসঙ্গে আমাদের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকার (Government Of India) গ্যাসের দাম কমাচ্ছে, ভোটের আগে তা কমাবে, আবার ভোট মিটে গেলেই তা বাড়িয়ে দেবে।

এতে রাজ্যের মানুষের বারবার ভোগান্তি হবে। তাই তিনি নিজেই সেই সমস্যার মুশকিল আসান আনলেন এবার। গত পরশু বিধানসভায় রাজ্য বাজেট ২০২৪-২৫ পেশ করেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আর এর সঙ্গে সঙ্গেই বাজেটে উঠে এসেছে রান্নার গ্যাসের দাম (LPG Gas Rate) নিয়ে বড় সুখবর। রাজ্যের দরিদ্র মানুষদের জন্য মুখ্যমন্ত্রী চালু করতে চলেছেন এক বিশেষ প্রকল্প। যার আওতায় ‘ধোয়াহীন উনুন’ দেওয়া হবে রাজ্যবাসীকে।

Advertisement

যার পর থেকে রান্নার গ্যাসের (LPG Gas) জন্য আকাশ ছোঁয়া খরচ কমবে এবং তার সাথে কমবে রান্নার কষ্টও। কি এই প্রকল্প? ঠিক কি সুবিধা পাবেন রাজ্যবাসী? সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি। তবে খুব শীঘ্রই এই প্রকল্প (Government Scheme) শুরু হবে এটি বোঝা যায়। কারা পাবেন এই নতুন সুবিধা? মুখ্যমন্ত্রী জানিয়েছেন মোট ১ কোটি উপযুক্ত পরিবারকে এই সুবিধা দেবে রাজ্য সরকার।

Jan Dhan Account (জনধন একাউন্ট)

এই বিষয়ে ব্লক ভিত্তিক সমীক্ষা কমিটি গঠন করবে রাজ্য সরকার। তাদের মাধ্যমে রিপোর্ট সংগ্রহ করে বিচার করা হবে খারাপ হওয়ার যোগ্য আর কারা নয়। কিভাবে আবেদন করা যাবে এখানে? উপযুক্ত প্রার্থীদের নিজের নিজের ব্লকের বিডিও অফিসে (BDO Office) গিয়ে আবেদন করতে হবে এই সুবিধা নেওয়ার জন্য। এই জন্য সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সহ উপস্থিত হয়ে যেতে হবে (LPG Gas Price Increase).

বেকার জীবন বিদায়! এই 10 টি ব্যাংকে একাউন্ট থাকলেই, টাকা দেবে মোদী সরকার।

তারপর নিজের হাতে আবেদন পত্র পূরণ করে, তাতে সই করে এবং সেই সমস্ত ডকুমেন্ট একত্রিত করে জমা করে দিতে হবে বিডিও আধিকারিক (BDO Officers) এর কাছে। আর LPG Gas এর দাম বৃদ্ধি থেকে পশ্চিমবঙ্গবাসীদের রক্ষা করার জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এই পদক্ষেপ সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Nabadip Saha.

আবার বাড়লো রান্নার গ্যাসের দাম। কবে থেকে নতুন দাম কার্যকর? আপনার শহরে কত টাকা সিলিন্ডার?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment