LIC New Policy 2022 – নামমাত্র বিনিয়োগে মাসে ১২ হাজার টাকা পেনশন দিচ্ছে LIC, দেখুন কত প্রিমিয়াম দিতে হবে।

LIC দিচ্ছে প্রতিমাসে 12 হাজার টাকা পেনশন (LIC New Policy 2022), কত জমাতে হবে দেখুন।

মানুষ একটা নির্দিষ্ট বয়সের পর থেকেই পেনশন বা রিটায়ারমেন্ট (LIC New Policy 2022) নিয়ে বেশ চিন্তিত হয়ে পরেন। গ্রাহকদের কথা বিবেচনা করেই ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি নানা ধরনের নতুন পলিসি নিয়ে আসে তাদের প্রয়োজনকে পূরণ করার জন্য। সম্প্রতি এমন একটি পলিসি নিয়ে আসা হয়েছে যাতে গ্রাহকদের বৃদ্ধ অবস্থায় কোনরকম টাকার সমস্যায় পড়তে না হয়।

Advertisement

এই বিশেষ নিয়ে হলো একটি পেনশন স্কিম এবং এই পেনশন স্কিমের নাম এলআইসি সরল পেনশন পলিসি (LIC New Policy 2022). এই পলিসি অনুযায়ী ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে তারা ১২,০০০ টাকা পেনশন স্বরূপ পেয়ে যাবেন। চলুন জেনে নেওয়া যাক এই পলিসির বিশেষত্ব এবং কি কি আপনারা পাবেন এই পলিসি থেকে। এই প্ল্যানের নম্বর হলো ৮৬২।

Advertisement

১লা জুলাই,২০২২ থেকে এই সরল পেনশন যোজনা লঞ্চ করে দেওয়া হয়েছিল। এটি একটি নন-লিঙ্ক সিঙ্গেল প্রিমিয়াম স্কিম, যেখানে আপনারা একবার প্রিমিয়াম জমা করলেই আপনি সারা জীবন পেনশন নিতে পারবেন। পাশাপাশি যদি স্বামী-স্ত্রী উভয়েই একসাথে এই পেনশন যোজনায় যোগদান করেন তাহলে আরো বেশি সুবিধা পাবেন।

বয়স হতে হবে ৪০ বছর থেকে ৮০ বছরের মধ্যে। তাহলেই আপনি এই যোজনায় নিজেকে অন্তর্ভুক্ত করতে পারবেন। অফলাইন এবং অনলাইন- দুই ভাবেই আপনি আবেদন করতে পারবেন। তার পাশাপাশি, এই পেনশন যোজনায় আপনাকে একবার মাত্র প্রিমিয়াম দিতে হবে এবং প্রত্যেক মাসে পলিসিধারক সর্বাধিক ১২,০০০ টাকা করে মাসিক পেনশন (LIC New Policy 2022) পেয়ে যাবেন।

যদি কোন ব্যক্তি ৪২ বছর বয়সে এই প্রকল্পে ৩০ লাখ টাকা নিবেশ করেন তাহলে তিনি প্রতি মাসে ১২,৩৮৮ টাকা পেনশন পেয়ে যাবেন। এই যোজনা অনুযায়ী আপনি পলিসি (LIC New Policy 2022) শুরু হওয়ার পরে ৬ মাসের পর যেকোন সময় লোনও গ্রহণ করতে পারবেন।

Advertisement

বাড়িতে বসে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন মাত্র কয়েক ক্লিকেই,

এই যোজনা যদি আপনি গ্রহণ করেন তাহলে আপনি পেনশন গ্রহণ করতে পারবেন একটা নির্দিষ্ট সময় পরে। আপনি প্রতি মাসে একবার করে পেনশন নিতে পারবেন, তিন মাসে একবার করে পেনশন নিতে পারবেন অথবা ছমাসে একবার করে পেনশন নিতে পারবেন। এই প্লানের ন্যূনতম অ্যানিউটি প্রতিমাসে ১২,০০০ টাকা প্রতি বছরে। (LIC New Policy 2022)

এই স্কিমের মাধ্যমে পেনশন নিতে গেলে সর্বাধিক টাকা জমা দেওয়ার তেমন কোনো ব্যাপার নেই। তবে যদি আপনি পেনশন গ্রহণ করতে চান তাহলে প্রতিমাসে আপনাকে ন্যূনতম এক হাজার টাকা করে জমা দিতে হবে।
আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যে আপনি এই স্কিমের মধ্যে আসার পরে আপনার যদি এই প্ল্যানে থাকার ইচ্ছা না থাকে, তাহলে আপনি ৬ মাস প্ল্যান চালানোর পরে এর থেকে বেরিয়েও আসতে পারেন। সেক্ষেত্রে গ্রহককে তার জমা করা টাকার ৯৫% টাকায় ফেরত দেওয়া হবে। বাকি টাকা জরিমানা হিসেবে কাটা হবে। যদি কোনো লোন নেওয়া থাকে তাহলে সেটিও হিসেব করে নেওয়া হবে।

SBI ATM এ টাকা তোলার নয়া নিয়ম, না মানলে হবে ফাইন। New Rules.

এলআইসির সরল পেনশন যোজনা আপনারা দুভাবে গ্রহণ করতে পারবেন।

প্রথমটি হলো আপনি নিজে এই পেনশন স্কিম (LIC New Policy 2022) গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে আপনি নির্দিষ্ট সময় পরে পেনশন পেতে থাকবেন এবং আপনার মৃত্যুর পরে পুরো টাকা আপনার নমিনির কাছে পৌঁছে দেওয়া হবে।

দ্বিতীয়টি হল আপনি জয়েন্ট একাউন্ট খুলতে পারেন, যেখানে আপনি এবং আপনার স্বামী অথবা স্ত্রী আপনার সাথে জয়েন্ট পেনশন গ্রহণ করতে পারবেন। যদি দুজনের মধ্যে কেউ একজন মারা যান তাহলে অন্যজনকে পুরো পেনশন দেওয়া হবে। আর যদি দুজনেরই মৃত্যু হয় তাহলে জমানো পুরো টাকা নমিনির কাছে পৌঁছে দেওয়া হবে।

এই স্কিমের আবেদন করার সময় আবেদন কারীকে অবশ্যই দিতে হবে মোবাইল নম্বর, আধার কার্ড, নিজস্ব মেডিকেল রিপোর্ট, KYC ডকুমেন্ট আর নিজের সঠিক বাসস্থানের প্রমান। এই সকল তথ্য দিয়ে অফলাইন বা অনলাইনে আবেদন করা যাবে। (LIC New Policy Plan)

তাহলে আর দেরি না করে যুক্ত হয়ে যান ভারতীয় জীবন বিমা নিগম (LIC New Policy Plan) বা এলআইসি এর সাথে। এমনই সব স্কিমের আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সঠিক পদ্ধতি মেনে লটারি কাটুন, আর ম্যাজিক দেখুন, লটারি কাটার সিক্রেট

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment