E Mudra Loan – টাকার দরকার হলে মাত্র 5 মিনিটেই টাকা দেবে কেন্দ্র সরকার। কিভাবে আবেদন করবেন?

অনেক সময় হতাৎ টাকার প্রয়োজন হয়। তখন প্রিয়জনের কাছে হাত পাতলেও পাওয়া যায় না। আর এই সমস্যার সমাধানে E Mudra Loan প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। এই প্রকল্প অনেক আগেই চালু হলেও Instant Loan দেওয়ার জন্য এবারের বাজেটে নতুন করে এই প্রকল্পকে ঢেলে সাজানো হয়েছে। প্রধানমন্ত্রীর এই প্রকল্পে কোনো গ্যারান্টার ছাড়াই ১০ লক্ষ টাকা লোন দিচ্ছে, কিভাবে করবেন আবেদন জেনে নিন বিস্তারিত।

Advertisement

Instant e Mudra Loan Details and interest rate

প্রধানমন্ত্রী দেশের জনসাধারণের জন্য অনেক রকম প্রকল্প চালু করেছেন। আর এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক স্তরের মানুষ উপকৃত হচ্ছে। দেশে সরকারি চাকরির আশায় যুবক যুবতীরা হন্যে হয়ে আশা করে বসে থাকেন। কিন্তু সেইভাবে কোনো পরীক্ষা হয়না কিংবা পরীক্ষা হলেও নিয়োগ সেইভাবে হচ্ছেনা। ফলে দেশে বেকারত্বের প্রভাব বাড়ছে।

Advertisement

প্রধানমন্ত্রী সেইসব যুব সমাজকে উৎসাহিত করার জন্য একটি প্রকল্প চালু করার কথা ভেবেছেন যাতে যুবকরা নিজেদের উৎসাহে কোনো ব্যাবসা চালু করে প্রতিষ্ঠিত হতে পারে। সেই জন্য একটি ঋণের ব্যাবস্থা করেছেন প্রধানমন্ত্রী। সেই ঋণ (Instant Loan) নিয়ে যুবক যুবতীরা ব্যাবসার জন্য কাজে লাগিয়ে নিজেকে সু প্রতিষ্ঠিত করতে পারবেন। এই প্রকল্পের নাম “প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা” তথা E Mudra Loan.

Objectives of E Mudra Loan

এই প্রকল্পের উদ্দেশ্যঃ
এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো বেকার যুবক যুবতীদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য উৎসাহিত করা। আর তাই কোনো রকম গ্যারান্টি ছাড়াই সরকার ১০ লক্ষ টাকা ঋণ (Instant E Mudra Loan) দেবে। সেই ঋণ নিয়ে বেকার যুবক যুবতীরা ও কর্পোরেট ব্যাবসার মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠিত করার সুযোগ পাবেন। এখনো অবধি ৪০ কোটির বেশি জন এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

প্রকল্পের সুবিধাভোগীদের মধ্যে ৫১ শতাংশই আদিবাসী, দলিত এবং অনগ্রসর শ্রেণি। নারীদের নামে খোলা হয়েছে ৬৮ শতাংশ ঋণ অ্যাকাউন্ট। প্রকল্পের মাধ্যমে ১.১২ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান পেয়েছেন। মোট সুবিধাভোগীদের মধ্যে ৮ কোটি অর্থাৎ ২১ শতাংশই পরিবারের মধ্যে প্রথম ব্যাবসায়ী ।

Advertisement

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার গ্রামীণ এলাকায় অ-কর্পোরেট ছোট ব্যবসা শুরু বা সম্প্রসারণের জন্য ঋণ দেওয়া হয়। আপনিও যদি ইতিমধ্যে কোনো ব্যাবসা শুরু করার কথা ভাবছেন অথচ নিজের তেমন কোনো আর্থিক মূলধন নেই যেটা দিয়ে ব্যাবসা শুরু করবেন তাহলে এখনই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার নাম অন্তর্ভুক্ত করুন আর পেয়ে যান ১ থেকে ১০ লক্ষ টাকার মতন ঋণের সুযোগ। আর সবচেয়ে বড়ো সুবিধা এত টাকা E Mudra Loan নিতে আপনাকে কোনো কিছু গ্যারান্টি দিতে হবেনা।

E Mudra Loan terms and conditions

প্রকল্প নিয়ে কিছু বিশেষ তথ্যঃ
প্রধামন্ত্রীর মুদ্রা যোজনা প্রকল্পটি শুরু হয়েছিল ২০১৫ সালে। এবছর ৮ বছর পদার্পণ করলো। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে ঋণকে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে
শিশু ঋণ,
কিশোর ঋণ
ও তরুণ ঋণ।

শিশু ঋণের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়।
কিশোর ঋণের জন্য ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা অবধি ঋণ দেওয়া হয়।
তরুণ ঋণের ক্ষেত্রে যুবক যুবতীরা ৫ থেকে ১০ লক্ষ টাকা অবধি ঋণ পেতে পারেন।
এখনো অবধি সরকার এই প্রকল্পের জন্য ২৩.২ লক্ষ কোটি টাকা ঋণ বরাদ্দ করেছেন।

Jan Dhan Account (জনধন একাউন্ট)

E Mudra Loan interest rate

মুদ্রা লোন ইন্টারেস্ট রেট

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা সুদের হারঃ
কোনো গ্যারান্টি ছাড়াই ঋণ পাওয়া যাবে এই প্রকল্পে। তবে বিভিন্ন ব্যাংকে সুদের হার ভিন্ন হয়। তবে মোটামুটি ৯ থেকে ১২ শতাংশ হারে ঋণ পাওয়া যায়।
সিবিল স্কোর (CIBIL Score) ভালো থাকলে সবচেয়ে কম সুদে এই Instant E Mudra Loan পাওয়া যায়।

আরও পড়ুন, ৬ মাসের মধ্যে ফেরত দিলে, বিনা সুদে লোন পাবেন, বিষদে জানতে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ফর্ম

আবেদনের জন্য নথিঃ

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় আবেদনের জন্য ব্যাংকে যাওয়ার আগে নিচের এই ডকুমেন্টস গুও রেডি করে নিয়ে যাবেন।
এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় নথি হলোঃ

  • আধার কার্ড,
  • প্যান কার্ড,
  • আবাসিক প্রমাণ,
  • পাসপোর্ট সাইজের ছবি,
  • ব্যবসায়িক শংসাপত্র প্রয়োজন।
  • ব্যবসা পরিকল্পনার নথি
  • আবেদন ফর্ম
  • কেওয়াইসি নথি 
  • আয়ের প্রমান

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা আবেদন পদ্ধতি

আপনি অফলাইন ও অনলাইন দুই মাধ্যমেই আবেদন করতে পারবেন। অফলাইনে করতে হলে আপনার নিকটস্থ ব্যাংকে নথি সমেত যেতে হবে। ব্যাংক আধিকারিকের সাথে কথা বলতে হবে এই ব্যাপারে।
আর অনলাইনে আবেদন করতে হলে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ফর্ম পূরণ করে ডকুমেন্টস সাবমিট করতে হবে।

লোন পেতে এখানে ক্লিক করুন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা কোন কোন ব্যাংকে হয়?

ভারতীয় রিজার্ভ ব্যাংকের অনুমোদিত যেকোনো ব্যাংকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ফর্ম পাওয়া যায় এবং সেখানে একাউন্ট থাকলে আবেদন করতে পারেন। তবে ভারতীয় স্টেট ব্যাংক সম্প্রতি SBI E Mudra Loan প্রকল্পে ৫ মিনিটের মধ্যে instant E Mudra Loan দেওয়ার ব্যবস্থা করেছে। যেখানে অ্যাপ এর মাধ্যমে সহজেই E Mudra Loan এর জন্য আবেদন করার পর আধার ভেরিফিকেশন হয়ে গেলে সাথে সাথে লোন পেয়ে যাবেন।

আরও পড়ুন, আপনার টাকার দরকার আছে? আধার কার্ড থাকলেই পাবেন। নতুন স্কিম মোদী সরকারের।

এই প্রকল্প বিশেষ করে গ্রামীণ এলাকার যুবকদের জন্য যারা বেকার আছেন। অথচ সঠিক মূলধন না থাকায় কোনো কিছু করতে পারছেননা। তাদের উদ্দেশ্যে কোনো ছোট দোকানদার, ফল, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটের মতো ছোট শিল্প করার জন্য আপনি ঋণের জন্য আবেদন করতে পারেন। তবে এই ঋণ কোনো ব্যাক্তিগত কারণে দেওয়া হয়না। তাই যথোপযুক্ত প্রমাণ দেখিয়ে টিবেই এই ঋণ পাওয়া যায়। আপনিও যদি এই রকম কোনো ছোট ব্যাবসা শুরু করতে ইচ্ছুক থাকেন তাহলে আবেদন করে ফেলুন। আর নিজের স্বপ্নকে সফল করার চেষ্টা করুন।
এমন আরও গুরুত্তপূর্ণ খবরের সন্ধানে আমাদের পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

মুদ্রা লোন কিভাবে পাব?

RBI তথা ভারতীয় রিজার্ভ ব্যাংকের অনুমোদিত যেকোনো সরকারী ও রাষ্ট্রীয় ব্যাংকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ফর্ম পাওয়া যায় এবং সেখানে সেভিংস একাউন্ট থাকলে E mudra Loan এর জন্য আবেদন করতে পারেন।

পার্সোনাল লোন কত টাকা পাওয়া যায়?

Personal Loan তথা ব্যাক্তিগত ঋণ গ্রাহকের আয়ের উপর নির্ভর করে। একজন ব্যাক্তির মাসিক আয়ের ১০ থেকে ২০ গুন Personal Loan পেতে পারেন। অর্থাৎ কোনও ব্যাক্তির আয় ২০০০০ টাকা হলে তিনি ২ থেকে ৪ লাখ টাকা পর্যন্ত ব্যাক্তিগত ঋণ বা Personal Loan পেতে পারেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment