Instant Personal Loan – ক্রেডিট কার্ড ও পার্সোনাল লোন গ্রাহকদের বিরাট সুখবর। টাকার দরকার হলে এইভাবে আবেদন করুন।

যুগের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে আকাশছোঁয়া হয়েছে জিনিসের দাম। এই কারণে এখন Instant Personal Loan বা ব্যাক্তিগত ঋণ নেওয়া একটা প্রচলন হয়ে উঠেছে বা সকলকে নিতেই হচ্ছে কিন্তু সেই অনুযায়ী আয় নেই। এই পরিস্থিতিতে মানুষ সংসার চালাবে না অর্থ সঞ্চয় করবে। এই দিকে অর্থ সঞ্চয় করা তো যে কোনো বিপদ আপদের জন্য দরকার। এই সব মানুষদের ভরসা দিতেই রয়েছে ব্যাংক গুলি। যে কোন প্রয়োজনে আমাদের টাকার দরকার হলে ব্যাংক থেকে লোন নিতে যাই।

Advertisement

Instant Personal Loan VS Credit Card Loan Comparison.

ব্যাংকের লোন সাধারণত নেওয়া যায় দুইভাবে। একটি আপনি সরাসরি লোনের জন্য আবেদন করতে পারেন। যেটিকে বলা হয় পার্সোনাল লোন বা Instant Personal Loan. আরেকটি আছে পরোক্ষভাবে লোন নেওয়া অর্থাৎ ক্রেডিট কার্ডের (Credit Card Loan) মাধ্যমে। দুটি ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি আবার এমন মানুষও রয়েছেন যারা দুটিই ব্যবহার করেন। এই 2টি লোনের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে।

Advertisement

কোন ক্ষেত্রে ব্যাংকের ব্যক্তিগত ঋণ (Instant Personal Loan) বেশি লাভজনক? কখন ক্রেডিট কার্ড (Credit Card) থেকে লোন নেওয়া উচিত? আসুন জেনে নেওয়া যাক। আর যে কোন ধরণের ঋণ নেওয়ার আগে আপনাদের উচিত সেই সুদের হার (Loan Interest Rate), ঋণ মেটানোর সময় সম্পর্কে সঠিক তথ্য জেনে নিয়ে তবেই আবেদন করা। আর পার্সোনাল লোন ও ক্রেডিট কার্ড লোন সম্পর্কে জেনে নেওয়া উচিত।

Instant Personal Loan vs Credit Card Loan

পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন বলতে বোঝায় কোন ব্যক্তিগত দরকারে লোন নেওয়া। যেমন শিক্ষা, বিয়ে, চাকরি, ব্যবসা, চিকিৎসা, বাড়ি তৈরি, গাড়ি কেনা ইত্যাদি। পার্সোনাল লোন এর মত ক্রেডিট কার্ডও যে কোন প্রয়োজনে ব্যবহার করতে পারেন। কিন্তু এই জন্য আলাদাভাবে আবেদন জানাতে হয় না। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

Maximum Limit Of Instant Personal Loan

পার্সোনাল লোন আপনি এক সঙ্গে অনেক টাকার নিতে পারেন। ২ লক্ষ, ৩ লক্ষ, ৫ লক্ষ এমন কি ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেয় ব্যাংক। ক্রেডিট কার্ডে যেহেতু আগে থেকেই একটি লিমিট সেট করা থাকে তার বেশি টাকা আপনি ধার নিতে পারেন না। এছাড়াও আপনার ক্রেডিট স্কোর (Credit Score) এর ওপরেও লোনের পরিমাণ নির্ভর করছে।

Advertisement

Instant Personal Loan Repayment Years

পার্সোনাল লোন (Personal Loan) স্বল্প, মাঝারি এবং ৫ বছরের দীর্ঘমেয়াদি কিস্তিতেও (Loan Installment) শোধ করা যায়। যা মধ্যবিত্তদের পক্ষে অত্যন্ত সুবিধা জনক। ক্রেডিট কার্ড লোন আপনাকে সর্বোচ্চ ৪৫ দিনের মেয়াদে শোধ করে ফেলতে হবে। আর এই জন্য অনেকেই পার্সোনাল লোন নিতে বেশি পছন্দ করেন এবং এই দিকে সকলের ঝুঁকি প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে।

Instant Personal Loan Interest Rate

পার্সোনাল লোন কম সুদে পাওয়া যায়। ১১ থেকে ১৮ শতাংশ বার্ষিক হারে বেশিরভাগ ব্যাংকই সুদ কাটে এক্ষেত্রে। কিন্তু ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে সুদের হার অনেক বেশি। বেশিরভাগ ব্যাংকেই বার্ষিক ৩৫ থেকে ৪০ শতাংশ হারে সুদ নেওয়া হয় এখানে। আর আপনারা এই সুদের হার জেনে নিয়ে তবেই ঋণের জন্য আবেদন করবেন।

Get Instant Personal Loan To Mortgage Property

পার্সোনাল লোন পেতে গেলে প্রথমে ব্যাংকের কাছে আপনাকে নিজের একটি সম্পত্তি বন্ধক রাখতে হবে। যদি আপনি লোন শোধ করতে না পারেন, সেই জিনিস বাজেয়াপ্ত করে নেয় ব্যাংক। ক্রেডিট কার্ডে প্রি অ্যাপ্রুভড অ্যামাউন্ট থাকার কারণে ধার নেওয়ার জন্য কোনো সম্পত্তি বন্ধক (Mortgage Loan) রাখার প্রয়োজন পড়ে না পরে।

Instant Personal Loan Approval

পার্সোনাল লোন নেওয়ার আগে অনেক ফর্মালিটি থাকে। ফর্ম ফিলাপ, ডকুমেন্টস জমা, সে গুলি যাচাইকরণ না করে ব্যাংক লোন দেয়না। যাতে অনেকটা সময় লাগে। যে কোনো বিপদে যখন টাকার দরকার তখনই আপনি একটু ক্রেডিট কার্ড থেকে টাকা কাটাতে পারেন। এই জন্য কোন নির্দিষ্ট সময় বা আবেদন প্রক্রিয়া নেই।

MSME Loan (ব্যবসার জন্য ঋণ)

Instant Personal Loan Online Apply Criteria

পার্সোনাল লোন নিতে গেলে আপনার একটি ন্যুনতম স্থায়ী আয় এবং ভালো ক্রেডিট স্কোর থাকা দরকার। যতবারই লোন নেবেন তার আগে ব্যাংক এগুলি যাচাই করবে। সব ঠিক থাকলে তবেই লোন পাবেন। ক্রেডিট কার্ড লোন নিতে গেলে কোন যোগ্যতার দরকার নেই। কারণ এখানে আগে থেকেই আপনার যোগ্যতা বিচার করে লোন (Loan) সেট করে দেয় ব্যাংক।

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলে 5 মিনিটে পাবেন।

Be A Bank Customer To Get Instant Personal Loan

পার্সোনাল লোন যে ব্যাংকে নেবেন, সেখানে আপনার স্থায়ী একটি একাউন্ট থাকতে হবে। অন্য কোনো ব্যাংকে এই লোন নিতে পারবেন না। এক ব্যাংকের ক্রেডিট কার্ড থাকলে আপনি অন্য যে কোনো ব্যাংক থেকে এর মাধ্যমে টাকা কাটাতে পারেন। এই জন্য সেই ব্যাংকের গ্রাহক হতে হবে না। তাহলে আপনারা Instant Personal Loan নাকি Credit Card Loan কোনটা নিতে বেশি পছন্দ করবেন।
Written by Nabadip Saha.

5 লক্ষ টাকা পেতে পারেন আধার কার্ড চালু থাকলে। 2 মিনিটে টাকা ব্যাংকে ঢুকবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment