Business Loan – ব্যবসা করতে টাকা দিচ্ছে সরকার। বিনিয়োগ অর্ধেক আপনার, বাকি দেবে সরকার।

যে কোনো ব্যবসা শুরু করতে গেলেই আমাদের মাথায় আগে একটা চিন্তা আসে তা হল বিনিয়োগ (Business Loan). ব্যবসাতে (Business) এই বিপুল বিনিয়োগের কথা চিন্তা করে অনেকেই পিছিয়ে আসেন। কিন্তু এবার থেকে আর চিন্তা নেই। আপনি যদি ব্যবসা করতে আগ্রহী থাকেন তবে সাহায্য করবে স্বয়ং রাজ্য সরকার। রাজ্যের বেকার কর্ম প্রার্থীদের জন্য এই এক নতুন উদ্যোগ।

Advertisement

West Bengal Government Subsidized Business Loan.

যেখানে রাজ্য সরকার (State Government) নিজেই সরাসরি আপনাকে ব্যবসা তৈরি করে দেবে। আপনাকে শুধু সেটি চালাতে হবে। যে সমস্ত উদ্যোগ পতিরা এই ব্যবসার শুরু করতে আগ্রহী থাকবেন তাদেরকে ৫০ শতাংশ টাকা ভর্তুকি দেবে (Business Loan Subsidy) সরকার। পাশাপাশি ব্যবসার জন্য সমস্ত জিনিসপত্রেরও যোগান দেবেন তারা। তবে আর দেরি কেন? নিজের পায়ে দাঁড়াতে চাইলে এখনি এই সুযোগের সদ্ব্যবহার করুন।

Advertisement

Live Stock Business Loan

এবারের রাজ্য বাজেটেই (WB State Budget 2024) ঘোষণা করা হয়েছিল রাজ্যে প্রাণী সম্পদ শিল্পের উন্নয়ন ঘটানোর বিষয়ে। আর সেই উদ্দেশ্যেই জাতীয় প্রাণী সম্পদ মিশন প্রকল্পের আলোতে শুরু করা হয়েছে প্রাণী সম্পদ শিল্পের ব্যবসা। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বিভিন্ন প্রাণীজাত দ্রব্য ও সে গুলির উপজাত দ্রব্যের উৎপাদন ও প্রক্রিয়াকরণ ব্যবস্থার বিকাশ ঘটানো।

সম্প্রতি পশ্চিমবঙ্গের (West Bengal) তিনটি জেলা যথাক্রমে মালদা (Malda), উত্তর দিনাজপুর (Uttar Dinajpur) এবং দক্ষিণ দিনাজপুরে (Dakshin Dinajpur) এই কর্মসূচি আরম্ভ করেছে রাজ্য সরকার। সুত্রের খবর এখনো পর্যন্ত মোট 100 জন উদ্যোগ পতি নাম লিখিয়েছেন ব্যবসা শুরু করার তালিকায়। আর এই Business Loan বা ব্যবসায়িক ঋণের মাধ্যমে অনেকেই আগামীদিনে উপকৃত হতে চলেছেন।

Business Loan Benefits

১. ব্যবসা শুরু করতে গেলে আপনাকে কোনো কিছুই চিন্তা করতে হবে না। খামার তৈরি থেকে শুরু করে গবাদি পশু কেনা তাদের প্রতিপালনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র সমস্ত কিছুই রাজ্য সরকার জোগাড় করে দেবে।
২. এখানে উদ্যোগ পতিদের ব্যবসার জন্য আলাদা করে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।
৩. যারা এই ব্যবসা (Start Your Business) শুরু করবেন তাদেরকে ৫০ শতাংশ টাকা ভর্তুকি দেবে সরকার।

Advertisement

Who Will Apply For This Business Loan?

১. এখানে ব্যবসা করতে গেলে প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গের (West Bengal) একজন স্থায়ী নাগরিক হয়ে থাকতে হবে।
২. গবাদি পশু দের খামার তৈরির জন্য একটি নির্দিষ্ট পরিমাণ জমি থাকা আবশ্যক।
৩) এছাড়াও নুন্যতম যোগ্যতা থাকলেই আপনারা এই জন্য আবেদন করতে পারবেন।

SBI Personal Loan (স্টেট ব্যাংক পার্সোনাল লোন)

How To Apply For This Business Loan

এই ব্যবসার জন্য আবেদন করতে গেলে যেতে হবে নিকটবর্তী প্রাণী সম্পদ দপ্তরের অফিসে। সেখানে আবেদনপত্র ফিলাপ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট জমা করে দিতে হবে। এরপর ব্যবসার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ মূলধন জমা করতে হবে সেখানে। এই ব্যাপারে ২০ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত বিভিন্ন স্কিম (Business Loan Scheme) রয়েছে। আপনি আপনার পছন্দ ও সাধ্যমত যে কোন একটি বেছে নিতে পারেন।

বন্ধন ব্যাংকের লোন আছে? নতুন লোন নেবেন? বিরাট সুখবর জেনে নিন।

সেই টাকাটি জমা করার পর সরকারের খাতায় আপনার নাম চলে যাবে। আপনাকে কয়েকদিনের মধ্যেই ব্যবসার লাইসেন্স (Business License) দিয়ে দেওয়া হবে। তার সঙ্গে সরকারের তরফ থেকে লোক এসে ব্যবসার (New Business) সমস্ত ব্যবস্থা করে দিয়ে যাবে। আর এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের নিকটবর্তী কোন অফিসে গিয়ে যোগাযোগ করে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

টাকার দরকার? মাত্র 5 মিনিটে লোন দেবে ভারতীয় স্টেট ব্যাংক। Home Loan, Personal Loan, Car Loan, Business Loan যা চাই পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment