Advertisement
Genex Child Project ( কন্যা সন্তান থাকলেই টাকা দেবে)
Advertisement

Genex Child Project এর মাধ্যমে ১৮ বছরের নিচে কন্যা সন্তান থাকলেই কিম্বা কন্যা সন্তান জন্মালেই পাবেন ১১ হাজার টাকা। এই স্কীমের বিস্তারিত বিবরণ, কাদের জন্য এই সুবিধা, কিভাবে আবেদন করবেন, জেনে নিন বিস্তারিত তথ্য।

Advertisement

বর্তমানে পুরুষদের সাথে সমান তালে তাল মিলিয়ে চলছেন মহিলারা। শিক্ষা থেকে শুরু করে চাকরি, ব্যবসা, সব ক্ষেত্রেই এগিয়ে রয়েছেন মহিলারা। তবুও পরিসংখ্যান দেখতে গেলে দেখা যাবে, এখনো পর্যন্ত দেশের বহু মহিলা শুধুমাত্র বাড়ির অন্দরেই থেকে যান। শিক্ষা গ্রহণ করার পরেও বহু মহিলাকে দেখা যায় বিবাহ সম্পন্ন করে নিতান্তই এক গৃহবধূ হয়ে যেতে। সমাজের মধ্যে এখনো সেই পুরনো প্রথা যথারীতি চেপে বসে রয়েছে, যে একটি কন্যা সন্তান জন্মালেই তার অভিভাবক বা পিতামাতা ভাবতে থাকেন তার বিবাহের বিষয়ে।

অধিকাংশ পরিবারে সেই কন্যা সন্তানের বিবাহের ব্যাপারে চিন্তা ভাবনা না করে কিভাবে সেই কন্যা সন্তান বড় হয়ে নিজে প্রতিষ্ঠিত হতে পারেন, সেই বিষয়টি নিয়ে এখনো পর্যন্ত খুব কম পরিবারেই ভাবনা চিন্তা করা হয়। ফলে সার্বিকভাবে সমাজ এবং দেশ বা রাজ্য পিছিয়ে যায়। কারণ কোনো একটি সমাজে পুরুষদের সঙ্গে নারীরাও যদি সমান তালে এগিয়ে চলে, অর্থনৈতিক স্বাধীনতা লাভ করতে পারেন, তবেই সেই সমাজের অগ্রগতি সম্ভব।

Advertisement

আর তাই কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফে নারী উন্নয়নের জন্য একাধিক প্রকল্প রচনা করা হয়েছে। এবার একটি সংস্থার তরফে মহিলাদের জীবনে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষ্যে কিছুটা সহযোগিতা করার উদ্যোগ Genex Child Project এর দ্বারা নেওয়া হয়েছে। সংস্থাটির নাম জেনেক্স Genex. কন্যা সন্তান জন্মালেই তার নামে ১১ হাজার টাকা ফিক্সড ডিপোজিট Fixed Deposit করে দিচ্ছে জেনেক্স। বাল বিকাশ কার্যক্রমের অধীনে Genex Child Project এই উদ্যোগ নেওয়া হয়েছে

Genex Child Project এর এই যোজনায় একটি কন্যা সন্তান জন্মগ্রহণ করার সাথে সাথে তার নামে ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট করে দেওয়ার ফলে যখন সেই কন্যা সন্তান ১৮ বছর বয়সে পদার্পণ করবে, ঠিক সেই সময়ে তার ইচ্ছামতো ওই টাকা তার নিজের জন্য খরচ করতে পারবে। উচ্চশিক্ষা গ্রহণ করার ক্ষেত্রেই হোক, ব্যবসা করার জন্য বা নিদেনপক্ষে বিয়ের জন্য সেই টাকা সে কাজে লাগাতে পারবে। Genex Child Project এর ফিক্সড ডিপোজিট পাওয়ার জন্য ওই কন্যা সন্তানের পিতা-মাতা বা অভিভাবককে কোনো টাকা দিতে হবে না।

EK24 News

Genex Child Project Application Process:

এবার জেনে নেওয়া যাক, Genex Child Project এই যোজনায় নাম নথিভুক্ত করতে গেলে কোন পদ্ধতিতে আবেদন করতে হবে:
প্রথমেই সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট https://www.genexchild.com এতে যেতে হবে।
এরপরে ওয়েবসাইটের হোম পেজে Register অপশনে ক্লিক করে কন্যা সন্তানের মায়ের সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে এবং Next অপশনে ক্লিক করতে হবে।

Advertisement

সারা দেশে ব্যাংক ধর্মঘট, মহাসংকটে দেশবাসী। কবে কবে ব্যাংক বন্ধ জেনে নিন।

Next অপশন এ Click করার পর মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP সঠিকভাবে লিখে Submit বাটনে ক্লিক করলে যে পেজ আসবে, সেখানে কন্যা সন্তানের বাবার সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে।

নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে সতর্ক করলো RBI, ভালো চাইলে জেনে নিন।

Genex Child Project এ এবার Rs.11000 Fixed Deposit for Girl Child অপশন এ ক্লিক করে কন্যা সন্তানের মা যে হাসপাতালে ভর্তি আছেন বা ভর্তি ছিলেন, সেই হাসপাতালের যাবতীয় তথ্য সঠিকভাবে Submit করতে হবে। তবেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

বাংলার ছেলে মেয়েদের 800 টাকা করে দিচ্ছে মমতা, কারা পাবেন, কিভাবে পাবেন জেনে নিন।

আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে:
কন্যা সন্তানের পিতা-মাতার আধার নম্বর
কন্যা সন্তানের মায়ের সম্প্রতি পাসপোর্ট সাইজের ফটো
ইমেইল অ্যাড্রেস
মোবাইল নম্বর
সদ্যোজাত কন্যা সন্তানের বার্থ সার্টিফিকেট এবং এক কপি ছবি
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
3 thoughts on “Genex Child Project – 18 বছরের নিচে কন্যা সন্তান থাকলেই 11000 টাকা পাবেন, নতুন প্রকল্পে অনলাইনে আবেদন করুন।”
  1. Ajotha prokolpo na bariye .sikhha
    Hospital bed doctor .road .kora .sudhu prokolper name sunale hobe .bhot kenar jonno ami ja dekchi r ja sunchii ko otar mill nai

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement