Fixed Deposit Interest – ভ্যাক্সিন সার্টিফিকেট দেখালেই অতিরিক্ত সুদ পাবেন, সরকারী ব্যাংকে

একশো কোটি ভ্যাক্সিন দেওয়ার পর বিনিয়োগকারীদের উৎসাহ দিতে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit Interest) বড় ঘোষণা করল দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক। দেশজুড়ে কোভিড টিকাকরণে উৎসাহ দিতে স্থায়ী আমানতে বিশেষ স্কিম চালু করল পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক। এর পোশাকি নাম রাখা হয়েছে PSB Swasth Bharat TD Scheme।

Advertisement

এই প্রকল্পের আওতায় কোভিডের ন্যূনতম একটি মাত্র টিকা নিলেই স্থায়ী আমানতে অতিরিক্ত সুদ পাবেন গ্রাহকরা। বর্তমানে FD তে যে সুদ (Fixed Deposit Interest) পাওয়া যায় তার উপরে এবার অতিরিক্ত ০.১৫% সুদ মিলবে। সাধারণ গ্রাহকদের পাশাপাশি প্রবীণ নাগরিকরাও নয়া প্রকল্পের আওতায় পড়বেন বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। (PSB Swasth Bharat TD Scheme)

Advertisement

পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, যে কোনও ভারতীয় ব্যক্তি এই বিশেষ প্রকল্পের সুবিধা নিতে পারেন। সে ক্ষেত্রে থাকতে হবে টিকাকরণের সরকারি সার্টিফিকেট। PSB Swasth Bharat TD Scheme-এর আওতায় ২ বছরের বেশি থেকে ৩ বছরের কম মেয়াদে আমানত গচ্ছিত রাখা যাবে। (Fixed Deposit Interest)

PSB Swasth Bharat TD Scheme:

ন্যূনতম ১,০০০ টাকা দিয়েই অ্যাকাউন্ট খোলা যাবে। তবে মোট আমানত ২ কোটি টাকার কম হলেই এই বাড়তি সুদের সুবিধা মিলবে। স্বল্প সময়ের জন্য PSB Swasth Bharat TD Scheme চালু করেছে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পের সুযোগ পাওয়া যাবে বলে জানিয়েছে তারা।

PSB FD-তে সুদের হার

সুদের হার নিরন্তর পড়তে থাকলেও ভারতে লগ্নির অন্যতম জনপ্রিয় মাধ্যম হল ফিক্সড ডিপোজিট। মেয়াদ শেষে নিশ্চিত ও সুরক্ষিত আয়ের কারণে বহু মানুষ এতে টাকা রাখেন। বিভিন্ন ব্যাঙ্কে ন্যূনতম ৭ দিন থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে টাকা রাখা যায়। তবে সুদের হার বিভিন্ন হয়। বর্তমানে ২ কোটির কম টাকার স্থায়ী আমানতে সাধারণ গ্রাহকদের ন্যূনতম ৩ শতাংশ এবং সর্বোচ্চ ৫.৩ সুদ দিচ্ছে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক। তবে ১৮০ দিন বা তার বেশি মেয়াদের আমানতে প্রবীণ গ্রাহকরা সাধারণ গ্রাহকদের তুলনায় ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ পেয়ে থাকেন।

Advertisement

PSB Fixed Deposit Interest

৭ দিন – ১৪ দিন, ১৫ দিন – ৩০ দিন, ৩১ দিন – ৪৫ দিন: ৩%
46 দিন – ৯০ দিন: ৩.৭%
৯১ দিন – ১২০ দিন, ১২১ দিন – ১৫০ দিন, ১৫১ দিন – ১৭৯ দিন: ৩.৯%
১৮০ দিন – ২৬৯ দিন: ৪.৪৫%
২৭০ দিন – ৩৬৪ দিন: ৪.৫%
১ বছর – ২ বছর: ৫.০৫%
২ বছরের বেশি: ৫.১৫%
৩ বছর – ৫ বছর, ৫ বছরের বেশি – ১০ বছর: ৫.৩%

তাহলে আর দেরি কেন, এখনই এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন,  সবচেয়ে কম রিস্কে, এক বছরে দুর্দান্ত রিটার্ন দেওয়া সেরা ৫টি মিউচুয়াল ফান্ড

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment