FD Interest Rate – কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন? সঞ্চয়ের আগে, ভারতের সেরা 10 টি ব্যাংকে সর্বোচ্চ সুদের হার জেনে নিন।

একটু একটু করে জমানো টাকা সঞ্চয়ের আগে ফিক্সড ডিপোজিটে সুদের হার তথা FD Interest Rate সম্পর্কে আমাদের জানার ইচ্ছা অনেক বেশি থাকে। কারণ আমাদের দেশের মানুষদের কাছে সবচেয়ে জনপ্রিয় সঞ্চয় প্রকল্প গুলোর (Investment Scheme) মধ্যে অন্যতম হল এই স্থায়ী আমানত তথা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit). ব্যাংকে আমরা সকলেই টাকা রাখি। এমন কি বেশিরভাগ মানুষই আমাদের দেশের অন্যান্য অর্থলগ্নি প্রতিষ্ঠানের তুলনায় ব্যাংক কেই তাদের টাকা পয়সা জমা রাখার বেশি উপযুক্ত প্রতিষ্ঠান বলে মনে করেন।

Advertisement

FD Interest Rate In PSU Banks In India.

কারণ এতে একদিকে যেমন সুরক্ষা আছে তেমনি অন্যদিকে টাকা বাড়েও রকেটের স্পিডে। ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) থেকে শুরু করে MIS, Insurance ইত্যাদি সকল সুবিধাই আমরা ব্যাংক থেকে নিয়ে থাকি। তাই এই সকল সুবিধাতে যদি লাভ আরো বেশি পাওয়া যায় তাহলে ভালো কার না লাগে? হ্যাঁ আজকে আমরা এমনই এক বিশেষ সুবিধার কথা আপনাদের জানাতে চলেছি যেখানে ভারতের এমন ১০ টি বিখ্যাত ব্যাংকের (Top 10 Banks) নাম সামনে এসেছে (FD Interest Rate).

Advertisement

যে গুলি ফিক্সড ডিপোজিট করলেই দিচ্ছে সর্বোচ্চ সুদ (FD Interest Rate). এই সব ব্যাংকে যে কোন অ্যামাউন্টের টাকাই আপনারা ফিক্সড ডিপোজিট করে রাখুন না কেন তাতে সুদ পাবেন চড়াহারে। অনেকেই এই লাভ পেয়েছেন। আপনি কেন বাদ যাবেন? আপনারাও বিনা কোন চিন্তা ছাড়া নিজেদের কষ্টের উপার্জন এই স্কিমে জমিয়ে রেখে নিজেদের ইচ্ছে পূরণ করতে পারবেন। সব জানতে হলে শেষ অব্দি পড়তে থাকুন।

Highest FD Interest Rate In 10 Banks

ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ স্কিম হল ফিক্সড ডিপোজিট। প্রায় সব ব্যাংকেই আপনি এর সুবিধা পেয়ে যাবেন। যদিও সুদের হার (FD Interest Rate) ব্যাংক হিসেবে আলাদা আলাদা হয়ে থাকে। যে ব্যাংক যত বড় সেই ব্যাংকে সুদের পরিমাণ তত বেশি হয়। সেক্ষেত্রে কোন ব্যাংকে বিনিয়োগ করা বেশি লাভজনক? কোথায় টাকা রাখলে অল্প সময়েই তাতে বড় রিটার্ন মিলবে? আজ আমরা এমনই ১০ ব্যাংকের কথা এখানে আলোচনা করব।

সমীক্ষা মারফত জানা গেছে, এই দশটি ব্যাংক বর্তমানে দেশের মধ্যে ফিক্সড ডিপোজিট এর ওপর সবচেয়ে বেশি হারে সুদ দিচ্ছে। তবে চলুন আর দেরি না করে দেখে নেওয়া যাক এক নজরে এই সমস্ত ব্যাংকের সুদের হার (FD Interest Rate). এছাড়াও আপনারা এই স্কিমের মাধ্যমে এককালীন, ত্রৈমাসিক বা বছরে টাকা নিতে পারবেন। ফলে আপনার অনেক সুবিধা হবে।

Advertisement

Calculate FD Interest Rate SBI

ভারতের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India). এই ব্যাংকে বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিট এর সুবিধা পান গ্রাহকরা। তার মধ্যেই রয়েছে একটি 400 দিনের ফিক্সড ডিপোজিট (FD Interest Rate). যাতে সুদের হার সবচেয়ে বেশি। সাধারণ গ্রাহকদের জন্য ৭.০১ এবং সিনিয়র সিটিজেনদের (Senior Citizens) জন্য ৭.৬%।

Calculate FD Interest Rate PNB

স্টেট ব্যাংকের পরেই দ্বিতীয় বৃহত্তম PSU বা রাষ্ট্রায়ত্ত ব্যাংক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB). এই ব্যাংকে 300 দিনের ফিক্সড ডিপোজিটে সুদের হার গুলি (FD Interest Rate) হল যথাক্রমে সাধারণ গ্রাহকদের জন্য ৭.০৫% এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৫৫%, আর সুপার সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৮৫%।

Central Bank Of India

বর্তমানে সেন্ট্রাল ব্যাংক (CBI) তার ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিট (FD Rates) এর ওপর চড়াহারে সুদ দিতে শুরু করেছে। যেখানে সাধারণ নাগরিকরা বিনিয়োগ করলে পেয়ে যান ৭.১ এবং সিনিয়র সিটিজেনরা পেয়ে যান ৭.৮% সুদ। এই ব্যাংকও একটি সরকারি ব্যাংকের মধ্যেই পরে (FD Interest Rate).

Bank Of India

এই ব্যাংকও ফিক্সড ডিপোজিট এর ওপর অনেকটা সুদ (FD Interest Rate) দিয়ে থাকে। বর্তমানে এই ব্যাংকে ১ বছরের জন্য একটি ফিক্স ডিপোজিট করলে সাধারণ গ্রাহক পান ৬.৫% এবং প্রবীণরা পান ৭% এবং ৮০ বছরের ঊর্ধ্বে সুপার সিনিয়াররা পান ৭.১৫%।

Bank Of Baroda

ভারতের PSU গুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক অফ বরোদা। বর্তমানে ব্যাংক 300 দিনের জন্য ফিক্সড ডিপোজিট এর উপর সাধারণ গ্রাহকদের সুদ দেয় ৭.১ শতাংশ। আর প্রবীণ নাগরিকদের দেয় ৭.৬ শতাংশ সুদ। অন্যদিকে, ৩৯৯ দিনের ফিক্সড ডিপোজিট করলে সুদ (FD Interest Rate) দেওয়া হয় সাধারণ নাগরিকদের ৭.১৫ এবং সিনিয়র সিটিজেনদের ৭.৬৫ শতাংশ।

Canara Bank

এই ব্যাংকে ফিক্সড ডিপোজিট এর উপর বর্তমানে গ্রাহকরা পেয়ে যাচ্ছেন আকর্ষণীয় সুদ। ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিট করলে সাধারণ গ্রাহকদের দেওয়া হচ্ছে ৭.২৫ শতাংশ সুদ এবং সিনিয়র সিটিজেন পাচ্ছেন ৭.৭৫ শতাংশ সুদ। 444 দিনে এত বেশি সুদ দেওয়ার জন্য অনেকেই এই ব্যাংকে নিজেদের টাকা বিনিয়োগ করছেন।

Bank Of Maharastra

ব্যাংক অফ মহারাষ্ট্র ন্যূনতম ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) এর মেয়াদ হল ২০০ দিন। এই ফিক্সড ডিপোজিটটির ওপর বর্তমানে যে হারে ব্যাংক সুদ দিচ্ছে তা সাধারণ নাগরিকদের ক্ষেত্রে হল ৭% এবং প্রবীন নাগরিকদের ক্ষেত্রে ৭.৫%। মূলত এই ব্যাংকের বেশি শাখা আমাদের পশ্চিমবঙ্গে (West Bengal) নেই বললেই চলে।

UCO Bank

ইউকো ব্যাংক বর্তমানে 366 দিনের ফিক্সড ডিপোজিট করলে আকর্ষণীয় হারে সুদ (FD Interest Rate) দিচ্ছে গ্রাহকদের। সাধারণ নাগরিকদের ক্ষেত্রে সুদের পরিমাণ হলো ৬.৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৭%। এই ব্যাংকের শাখা মূলত আমাদের রাজ্যে আর পূর্ব ভারতের (Eastern India) বিভিন্ন রাজ্যে আছে।

New LIC Policy (নতুন এলআইসি পলিসি)

Indian Overseas Bank

এই ব্যাংকেও ৪৪৪ দিনের একটি ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit Scheme) রয়েছে। এখানে বিনিয়োগ (FD Incestment) করলে বর্তমানে সাধারণ গ্রাহকরা পান ৭.০১% এবং সিনিয়র সিটিজেনরা পান ৭.০৬%, সুপার সিনিয়র সিটিজেনরা পান ৭.৮৫% হারে সুদ।

মাত্র ১ লাখ টাকা বিনিয়োগে ১৬ লাখ টাকা রিটার্ন! রাতারাতি কোটিপতি। বিশ্বাস না হলে হিসাব দেখে নিন।

Conclusion

FD Interest Rate বা ফিক্সড ডিপোজিটে সুদের হার কিছু সময় অন্তর বিভিন্ন ব্যাংকের তরফে পাল্টানো হয়ে থাকে। আর আপনারা এই ধরণের যে কোন স্কিমে বিনিয়োগ করার আগে অবশ্যই সকল কিছু একেবারে জেনে নিয়ে তবেই বিনিয়োগ করবেন নইলে আপনাদের ভবিষ্যতে কোন ধরণের সমস্যা হতে পারে। এই ১০ টি ব্যাংক ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) এর অনুমোদিত বলে নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারবেন।
Written by Nabadip Saha.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন। আজই এই সরকারী প্রকল্পে আবেদন করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment