Body Fitness Tips

Body Fitness Tips – রোগা-পাতলা চেহারা থেকে মুক্তি পেতে এবং সুঠাম ও আকর্ষণীও শরীর বানানোর জন্য খান এইগুলি

আমাদের এই সমাজে আজও রোগা ও পাতলা চেহারার অনেককেই হতে হয় ঠাট্টার শিকার (Body Fitness Tips)। কিন্তু, এক্ষেত্রে সবার প্রথমে জানা দরকার ওজন না বৃদ্ধি পাওয়ার কারণটা। ওজন না বাড়ার প্রধান কারণ হল, যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রয়োজন তা না পাওয়া।

আমাদের দেশে অনেকেই আছেন যারা কম ওজনের সমস্যায় ভোগেন।অনেকেই আছেন, যাঁরা যারা সারাদিন খেতে থাকেন, কিন্তু ওজন বাড়ে না এবং তাঁদের বলতে শোনা যায় ‘আমি সারাদিন খাই(Body Fitness Tips), তবুও কেন আমার আমার ওজন বাড়ে না।’

আরও জানুন-দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ১০ হাজার টাকা বা ট্যাব দেওয়া নিয়ে বড় খবর।

এই রোগা-পাতলা চেহারার জন্য অনেককেই কর্মক্ষেত্র থেকে শুরু করে নিজের সামাজিক জীবনে ও হন ঠাট্টার শিকার। কিন্তু, এক্ষেত্রে প্রথমে জানা দরকার ওজন না বৃদ্ধি পাওয়ার কারণটা। ওজন বাড়ে না এর প্রধান কারণ হল, যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রয়োজন তা না পাওয়া (Body Fitness Tips)। প্রতিটি ব্যক্তির ওজন, উচ্চতা এবং শারীরিক কার্যকলাপের উপর নির্ভর করে যে তার কতট ক্যালোরি প্রয়োজন।

ডাক্তার দের মতে, কিছু শারীরিক রোগের কারণেও মানুষের ওজন বাড়ে না। এর মধ্যে রয়েছে হাইপারথাইরয়েডিজম (এক ধরনের থাইরয়েড), টাইপ 1 ডায়াবেটিস, খাওয়ার, খাওয়ার ব্যাধি (কম বা বেশি খাওয়া), ঘুমের সমস্যা ইত্যাদি। আপনার যদি এই সমস্যাগুলির কোনটি না থাকে তবে এর কারণ হল আপনি ওজন বাড়ানোর জন্য পর্যাপ্ত ক্যালোরি গ্রহণ করছেন না (Body Fitness Tips)। এমন অবস্থায় ওজন বাড়ানোর জন্য আপনার উচিত উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া। 

EK24 News

জেনে নিন ওজন বাড়ানোর জন্য কী কী খাবেন(Body Fitness Tips)?
ডিমঃ
ডিম হল একটি অল্প দামের পুষ্টিকর খাবার। সেক্ষেত্রে ডিমের আকার অনুযায়ী ক্যালোরি, প্রোটিন এবং পুষ্টির পরিমাণ থাকে। যদি একটি মাঝারি আকারের ডিমের কথা বলা যায়, তাতে প্রায় ৭৭  ক্যালোরি, ৬ গ্রাম প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট থাকে। যাদের ওজন বাড়ছে তারা ক্যালোরি অনুযায়ী ডিম খেতে পারেন। কেউ যদি ৫টি ডিম খান তাহলে তিনি সকালে ডিম থেকে ৩৮৫ ক্যালোরি পেতে পারেন। গবেষণা  অনুযায়ী ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, তাই এটি প্রত্যেকেরই খাওয়া উচিতসেই সঙ্গে যাদের ওজন বেড়ে যায় তাদের জন্যও এটি ওষুধের মতো কাজ করে(Body Fitness Tips)।

ওটসঃ
ওটস হল একটি প্রোটিন বেস খাদ্য। এতে রয়েছে প্রচুর প্রোটিন ও ফাইবার(Body Fitness Tips)। ওটসের বৈজ্ঞানিক নাম “Avena sativa”, যা ওটস নামেও পরিচিত। এতে ভিটামিন ও মিনারেলের পরিমাণ অনেক বেশি। স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটের উৎস হওয়ায় এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ৭৮ গ্রাম কাঁচা ওটসে প্রায় ৩০০ ক্যালোরি রয়েছে। আপনি ওটসের সাথে দুধ এবং কিছু ফলের টুকরো যোগ করে এটি খেতে পারেন।

ব্রাউন ব্রেডঃ
ব্রাউন ব্রেড অন্যান্য রুটি থেকে অনেক আলাদা। ১০০ গ্রাম বা ২ টুকরো ব্রাউন ব্রেডে প্রায় ১৫৪ ক্যালোরি, ৬.২ গ্রাম প্রোটিন, ২৮ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১.৯ গ্রাম ফ্যাট থাকে(Body Fitness Tips)। কেউ যদি ব্রাউন ব্রেড বা পিনাট বাটারের সাথে ২টি ডিমের অমলেট খান, তবে ওজন বাড়তে সহায়তা করবে।

পিনাট বাটার ও ব্রাউন ব্রেডের ২ টুকরোতে প্রায় ১৫৪ ক্যালোরি থাকে। তাই ২টি স্লাইস ব্রাউন ব্রেডের সাথে পিনাট বাটার খেতে পারেন। ২ চা চামচ অর্থাৎ ৩২ গ্রাম পিনাট বাটারে ১৮৮ ক্যালোরি, ১৬ গ্রাম ফ্যাট, ৭ গ্রাম প্রোটিন এবং ৭.৭ গ্রাম কার্বোহাইড্রেট থাকে(Body Fitness Tips)।

আরও পড়ুন – রাজ্যে অর্গানাইজার প্রাইমারী টিচার নিয়ে বড় আপডেট

এরকমই আরও অনেক খবর জানতে নজর রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published.