best time to eat fruit

কথায় আছে খালি পেটে জল, ভরা পেটে ফল। কিন্তু ভাত কিম্বা রুটি খাওয়ার সাথে সাথে ফল খাওয়া কতটা স্বাস্থ্যকর (Best Time to Eat Fruits)? কি বলছে প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র এবং আধুনিক চিকিতসা শাস্ত্র। আসুন দেখে নেওয়া যাক।

কখন ফল খাওয়া উচিত? খাবার খাওয়ার আগে নাকি পরে। এই বিষয়ে দ্বন্দ্ব দীর্ঘদিনের। তবে বেশির ভাগ চিকিৎসকই খালি পেটে ফল খেতে বারন করেন। কারণ, খালি পেটে ফল খেলে হজমের মত নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। কিন্তু ভরা পেটে ফল খাওয়াও কি সম্পূর্ণ নিরাপদ? (Best Time to Eat Fruits)

প্রখ্যাত পুষ্টিবিদ ড. পূজা মখীজা এর মতে, ভরা পেটে ফল খেলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। কারণ, ফলেতে থাকা ফাইবার পরিপাক ক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে। কমিয়ে দিতে পারে হজম শক্তি। দীর্ঘদিন এমন চলতে থাকলে তা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। (Best Time to Eat Fruits)

ডায়েটেশিয়ানদের পরামর্শ অনুযায়ী, লাঞ্চ বা ডিনারে খাবারের পরিমাণ কমিয়ে তার পরিবর্তে ফল খেতে পারলে দ্রুত ওজন ঝরানো সম্ভব। কিন্তু ভরা পেটে ফল খেলে যদি তা স্বাস্থ্যের ক্ষতিই হবে, তাহলে কখন খাওয়া উচিৎ? (Best Time to Eat Fruits)

প্রথমত খালিপেটে ফল খাওয়া উচিৎ নয়, সেকথা সকলেই জানেন। আবার খাওয়ার পর পরি ফল খেলে হজমের সমস্যা হতে পারে। তাই আধুনিক যুগের পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শ হল, ভারী খাবার খাওয়ার পর কিছু ক্ষণ অন্তত কিছু না খাওয়াই ভাল। তাতে পরিপাক প্রক্রিয়া বাধা প্রাপ্ত হতে পারে। তাই ভারী খাবার খাওয়ার কিছু ক্ষণ পর ফল খান। উপকার পাবেন। আর খালি পেটে ফল না খাওয়াই ভাল। (Best Time to Eat Fruits)

EK24 News

আর প্রাচীন চিকিৎসাতত্ত্ব অনুযায়ী, ফল খেতে হবে ভারী খাবার খাওয়ার এক ঘণ্টা আগে অথবা দুই ঘণ্টা পরে। সে সময়ে আর কোনও খাবার না খাওয়া হলে সবচেয়ে ভাল। অথবা প্রাতরাশে কিংবা বিকেলে যদি শুধু ফলই খাওয়া যায়, তবেও ক্ষতি কম হবে।

আরও পড়ুন, মোবাইলের ব্যাবহারে বদলে যাচ্ছে চখের আকৃতি, এর থেকে বাঁচার সহজ উপায়

অর্থাৎ লোককথা যা ই থাকুক, প্রাচীন ও আধুনিক চিকিতসা শাস্ত্রমতে খাবার খাওয়ার অন্তত আধঘন্টা বা এক ঘন্টা পর ফল খাওয়া উচিৎ, তবে এতটা পরেও খাওয়া উচিৎ নয় যে পেট খালি হয়ে যায়। যদিও হাল্কা টিফিন করার সাথে ফল খেতেই পারেন।

Leave a Reply

Your email address will not be published.