Yogyashree Scheme – যোগ্যশ্রী প্রকল্পে আবেদন শুরু হল। 10 হাজার টাকা পেতে যোগ্যশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

নতুন বছরে রাজ্যের বেকার সমস্যা দূরীকরণের জন্য Yogyashree Scheme বা যোগ্যশ্রী প্রকল্প নিয়ে নতুন উদ্যোগ মমতার সরকারের। রাজ্য সরকারের প্রচেষ্টায় চালু হতে চলেছে এক ইন্টার্নশিপ প্রকল্প। মুখ্যমন্ত্রী নিজে আজ ঘোষণা করেছেন এর সম্পর্কে। তিনি বলেন, এই বছরই শুরু হবে এই ইন্টার্নশীপের কাজ। আর তারপর থেকে তা প্রতি বছর চলবে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ ছেলে মেয়েকে নেওয়া হবে এই ইন্টার্নশিপ প্রোগ্রামে।

Advertisement

Yogyashree Scheme Announce By West Bengal Government.

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর গুলিতে সরাসরি কাজ করার সুযোগ পাবেন তারা। সঙ্গে দেওয়া হবে প্রতি মাসে 10000 টাকা বেতন। মুখ্যমন্ত্রী আরও জানান, যদি ছেলে মেয়েরা ভালো কাজ করে তাহলে Internship থেকে তাদের স্থায়ী পদেও চাকরি দিয়ে দেওয়া হবে Yogyashree Scheme থেকে। মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) ঘোষণায় অত্যন্ত খুশি হন রাজ্যের বেকার কর্ম প্রার্থীরা। অবশেষে সরকার মুখ তুলে চাইল তাদের দিকে।

Advertisement

আজ ধনধান্যে স্টেডিয়ামে এক জনসভায় উপস্থিত ছিলেন রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই জনসভার মঞ্চ থেকে এদিন রাজ্যবাসীর উদ্দেশ্যে দুটি প্রকল্প চালু করার কথা জানান তিনি। যার মধ্যে একটি হল এই ইন্টার্নশিপ প্রোগ্রাম আরেকটি হল Yogyashree Scheme. ইন্টার্নশিপ সম্পর্কে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “এ বছর আরও একটা নতুন স্কিম চালু করলাম। স্টুডেন্ট ইনটার্নশিপ স্কিম (Student Internship Scheme).

আজ থেকেই শুরু হল। আমি চাই ছোটবেলা থেকেই ছেলে মেয়েরা সরকারি কাজের সঙ্গে প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ দেওয়া হবে। কলেজে ও বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে তাদের। পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট লেভেল থেকে লোক তুলে আনার চেষ্টা করছি আমরা (Yogyashree Scheme).

ইনটার্নশিপ করার সময় দশ হাজার টাকা রেমুনারেশান পাবেন। ছাত্রজীবন থেকেই প্রশাসনিক ধারণা তৈরি হয়ে যাবে।এবার আমরা জেনে নেব Yogyashree Scheme বা যোগ্যশ্রী প্রকল্প সম্পর্কে। কি এই যোগ্য শ্রী প্রকল্প? মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রধানত রাজ্যের এসসি এসটি পড়ুয়াদের জন্যই এই প্রকল্প চালু করা। মাধ্যমিক পাশের পর যারা কোন উচ্চশিক্ষা বা ট্রেনিং যেমন উচ্চ মাধ্যমিক স্তর বা নার্সিং, ইঞ্জিনিয়ারিং জাতীয় কর্মমুখী প্রশিক্ষণে ভর্তি হয়েছে সেই সকল ছাত্র ছাত্রীরা এর মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণ পাবে রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফ থেকে।

Advertisement

বিভিন্ন বিশেষজ্ঞ মারফত প্রশিক্ষণ দেওয়া হবে তাদের। প্রশিক্ষণ শেষে প্রার্থীরা সুযোগ পাবেন নামকরা শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে পড়াশোনা করার। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের অনেক ছেলে মেয়েই পয়সার অভাবে উচ্চশিক্ষার কোচিং নিতে পারেনা। তাদের সুবিধা হবে এর মাধ্যমে (Yogyashree Scheme). তবে শুধু উচ্চশিক্ষার ক্ষেত্রেই নয়, গ্রুপ এ থেকে শুরু করে গ্রুপ ডি পর্যন্ত বিভিন্ন সরকারি চাকরির প্রস্তুতির জন্যও কোচিং দেবে রাজ্য সরকার এই Yogyashree Scheme.

৫০টি সেন্টার চালু করা হচ্ছে প্রবেশিকার প্রশিক্ষণের জন্য Yogyashree Scheme এর মাধ্যমে। আর সরকারি চাকরি পরীক্ষার (Government Job Exam) জন্য প্রতি জেলায় ২টো করে মোট ৪৬টি সেন্টার তৈরি করা হবে। এই দিন বক্তব্যের মাঝে রাজ্য সরকারের পক্ষ থেকে পড়ুয়াদের জন্য চালু করা বিভিন্ন প্রকল্প গুলিও তুলে ধরেন তিনি। তিনি বলেন, “ওবিসি পড়ুয়াদের জন্য রাজ্যের মেধাশ্রী প্রকল্প (Medhashree Scheme) রয়েছে। ২ লাখ ৫৪ হাজার ওবিসি পড়য়া ইতিমধ্যেই মেধাশ্রী পেয়েছেন (Yogyashree Scheme).

এই বছর আরও ২ লাখ ৭৭ হাজার ওবিসি পড়ুয়া এই স্কলারশিপ (Scholarship) পাবে। এর পাশাপাশি তৃণমূল সরকার ইংরেজি মাধ্যম স্কুলও চালু করেছে। মাতৃভাষাতেও পড়াশোনার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। সাঁওতালি, উর্দুতেও এখন পড়ানো হচ্ছে। ৮৬ লাখেরও বেশি মেয়ে কন্যাশ্রী (Kanyashree Scheme) পাচ্ছে। সবুজ সাথী সাইকেল (Sabooj Sathi) সবাই পাচ্ছে। এছাড়াও এই বছর ১-৭ জানুয়ারি পর্যন্ত স্টুডেন্ট সপ্তাহ (Students Week) পালন করা হচ্ছে রাজ্যের সমস্ত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। প্রতিবছর তা হবে।

Seva Sakhi Scheme (সেবা সখি প্রকল্প)

পশ্চিমবঙ্গের (West Bengal) শিক্ষাব্যবস্থার মান কতটা উন্নত সে সম্পর্কেও বলেন মুখ্যমন্ত্রী। তার দাবি, পশ্চিমবঙ্গ দেশের মধ্যে শিক্ষার দিকে সবচেয়ে এগিয়ে। প্রাথমিক শিক্ষাতেও সেরা বাংলা। সারা ভারতে সেরার সেরা বিশ্ববিদ্যালয় হল যাদবপুর ও কলকাতা। শিক্ষার অগ্ৰগতির জন্য স্কট অ্যাওয়ার্ড পেয়েছে বাংলা। এছাড়াও বর্তমানে এরাজ্যে স্কুল ছুটের হার কমেছে (Yogyashree Scheme).

পশ্চিমবঙ্গের SC ST OBC দের জন্য বিরাট ঘোষণা। নতুন বছরে নতুন প্রকল্প চালু করলো নবান্ন।

পশ্চিমবঙ্গ সরকারের শুরু করা সকল সরকারি প্রকল্পের (Govt Scheme) মধ্যে এই Yogyashree Scheme হল নতুন প্রকল্প (New Govt Scheme). আর এই প্রকল্পটি মূলত রাজ্যের সকল শিক্ষার্থীদের জন্য শুরু করা হয়েছে। রাজ্যের সকল বর্গের মানুষদের জন্য জন্য অনেক প্রকল্প শুরু করা হয়েছিল। আর এবারে শিক্ষার আলো চারিদিকে বিকশিত করার লক্ষ্যে এই সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Yogyashree Scheme – যোগ্যশ্রী প্রকল্পে আবেদন শুরু হল। 10 হাজার টাকা পেতে যোগ্যশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন?”

  1. General Caste এর ছেলেমেয়েদের জন্য কেউ কিছুই ভাবেনা, করে না,তারা ভালো ভালো নম্বর পেয়ে পাশ করেও কোনো সুযোগ পায় না, চাকরি ক্ষেত্রে এই বৈষম্য দূর করা উচিৎ

    Reply

Leave a Comment