LPG Gas – রান্নার গ্যাস কিনতে 500 টাকা দিচ্ছে রাজ্য সরকার, কিভাবে আবেদন করবেন জানুন।

রান্নার গ্যাস (LPG Gas) আমাদের দেশের ও রাজ্যের সকল মানুষের একটি অতিপ্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম। আর এই কারণের জন্য কেন্দ্রীয় সরকার কিছুদিন আগে এই গ্যাসে ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করেছিল। কিন্তু এবারে রাজ্য সরকারের তরফে LPG Gas কেনার জন্য ৫০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য ঘোষণা করা হল। কিন্তু এই সাহায্য শুধুমাত্র রাজ্যের সকল মহিলারাই পাবে বলে এখনো পর্যন্ত জানতে পারা যাচ্ছে। কিন্তু কারা কিভাবে এই সুবিধা পাবে? সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement

500 Rupees Subsidy Given By State Government For LPG Gas.

এবার উৎসবের মরশুমে ছত্তিসগড়ে ভোটে জিতলে নতুন যোজনার অধীনে প্রতি মাসে বাড়ির মহিলাদের ব্যাংক একাউন্টে ৫০০ টাকা দেবার কথা ঘোষণা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মূলত রান্নার গ্যাসের ভর্তুকি (LPG Gas) ৫০০ টাকা বাড়িয়ে, সেই টাকাই মহিলাদের ব্যাংক একাউন্টে দেওয়ার কথা জানালেন তিনি। নতুন এই যোজনার নাম হল – ‘মহতারি ন্যায় যোজনা’। সম্প্রতি ছত্তিসগড় জনসভা থেকে মহতারি ন্যায় যোজনার অধীনে এই অতিরিক্ত ভর্তুকি মেলার প্রতিশ্রুতি দিলেন তিনি।

Advertisement

দীপাবলির আগে এই বিরাট ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন ছত্তিসগড় সাধারণ জনগণেরা। সম্প্রতি রাখিবন্ধন উৎসবের সময় সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি (LPG Gas Subsidy) বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। যার ফলে, ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমে যায়। উদাহরণ স্বরূপ, কলকাতায় এলপিজি সিলিন্ডারের দাম ১১২৯ টাকা থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উজ্জ্বলা যোজনার আওতাভুক্তদের সিলিন্ডার প্রতি দিতে হত মাএ ৭২৯ টাকা।

সূত্রের খবর অনুযায়ী, নভেম্বরে দিওয়ালির আগেই এলপিজি গ্যাস (LPG Gas) সংক্রান্ত ফের বড়ো চমক দিতে চলেছে মোদি সরকার। বর্তমানে এলপিজি সিলিন্ডারের মূল্য ফের ১০০ টাকা কমানো নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেট মহলে জোর চর্চাও শুরু হয়েছে। ১৪.২ কেজি ওজনের গৃহস্থ রান্নার গ্যাসের দাম আরও একশো টাকা হ্রাস পেলে মোট পাঁচশো টাকা সাশ্রয় হবে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) আওতাভুক্ত গ্যাস উপভোক্তাদের।

Advertisement
Forgot ATM PIN (ভুলে যাওয়া এটিএম পিন)

ফলস্বরূপ উজ্জ্বলা যোজনার অধীনস্থ সুবিধাভোগী পরিবারগুলি নগদ ৬২৯ টাকায় রান্নার গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার (LPG Gas) পেয়ে যাবেন এবং সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বর মাস থেকেই উক্ত মহিলারা সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টে তিনশো টাকা করে ভর্তুকিও লাভ ওঠাতে পারবেন। আসন্ন চব্বিশ সালের শুরুতেই রয়েছে লোকসভা ভোট। কিন্তু, তার আগে সামনেই রয়েছে ছত্তিসগড় বিধানসভা নির্বাচন। আর, তাই বিধানসভা নির্বাচনের প্রাক মূহুর্তে নতুন স্কিম চালু করেছে সেই রাজ্যের রাজনৈতিক দল গুলি।

Advertisement

WBBPE – শিক্ষক নিয়োগ মামলায় 58 হাজার শিক্ষকের তালিকা প্রকাশ করছে পর্ষদ!! ভুয়ো শিক্ষক এবার ধরা পড়বে।

তার মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস দলের ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির সর্বভারতীয় সহ সভাপতি প্রিয়াঙ্কা গান্ধী সংবাদমাধ্যমে জানিয়েছেন, আগামী নির্বাচনে তাদের দল ক্ষমতায় এলে মহতারি ন্যায় যোজনার অধীনে গ্যাস সংযোগ (LPG Gas) রয়েছে এমন মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি ৫০০ টাকা ভর্তুকি দেবে কংগ্রেস সরকার। মূলত লোকসভা ভোটের আগে ছত্তিসগড়ে কংগ্রেসের তরফে করা এই বিরাট ঘোষণাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
Written by সম্প্রীতি বোস।

Advertisement

Gold Rate – সোনার দামে বিরাট পতন। আপনার শহরে রূপো ও সোনার দাম কত জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment