Damage Note বা ছেড়া নোট নিয়ে RBI এর নতুন নিয়ম, কিভাবে বদলাবেন জেনে নিন।

হাতে পয়সা থাকুক কে আর না চায় বলুন! কিন্তু সে নোট যদি ছেঁড়াফাটা বা Damage Note, Torn Note, Mutilated notes হয় তাহলে সেই মূহুর্তে নিজের ভাগ্যকেও ছেঁড়াফাটাই মনে করে অনেকে। আর মনে করবে না এমন ! সেদিন সারাদিন হয়রানি হতে হবে বিভিন্ন জায়গায়। কিন্তু জানেন কী এই নোট অতি সহজেই আপনি পরিবর্তন করে ফেলতে পারেন। একাধিক ব্যাংকে এই সুবিধা আছে। কিন্তু সুবিধা থাকলেও অন্য ব্যাংকে রেফার করার রোগ রয়েছে। তাই সঠিক ভাবে জেনে নিন, কোথায় পাল্টাবেন, এই Damage Note বা ছেড়া নোট।

Advertisement

Damage Note নিয়ে রিজার্ভ ব্যাংকের আইনঃ

Reserve Bank of India এর ২০১৮ এর নিয়ম অনুযায়ী যে কোনো ব্যাংক আপনার পাওয়া ছিঁড়ে যাওয়া দু টুকরো নোটও পরিবর্তন করে দিতে বাধ্য। তবে গ্রামীণ কোঅপারেটিভ ব্যাংকের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। এছাড়া সমস্ত নোট কিন্তু যেকোনো ব্যাংক পরিবর্তন করতে পারবে না। শুধুমাত্র আপনাকে নজরে রাখতে হবে কোনোভাবে যেন সিরিয়াল নাম্বার না ছিঁড়ে না যায় এবং সিম্বলগুলি ক্ষতিগ্রস্ত না হয়।

Advertisement

২০০৯ সালের নিয়ম অনুযায়ী ছেঁড়া নম্বর বা অপূর্ণ নম্বরের Damage Note বা কোনো কিছু দিয়ে জুড়িয়ে দেওয়া নোটগুলি স্থানীয় ব্যাংকের শাখা গুলিকে নিতে বারণ করেছিল রিজার্ভ ব্যাংক। কিন্তু ২০১৮ এর নিয়ম অনুযায়ী অনেক ছাড় দেওয়া হয়েছে। Damage Note এর নম্বার বোঝা গেলে সেগুলো যেকোনো ব্যাংক পরিবর্তন করতে বাধ্য। তাই চিন্তিত হওয়ার কারন নেই। ব্যাঙ্ক না নিতে চাইলে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন অনলাইনে।

How to Change Damage Note, Torn Note, Mutilated notes

তাই এবার থেকে ছেঁড়া নোট থাকলে লোকের কথা শোনার আর দরকার নেই। সময় নষ্ট করে অন্যদের কাছে ফালতু কথা শোনার থেকে কাছের যেকোনো ব্যাঙ্কের ব্রাঞ্চে চলে যান। সেই ব্যাঙ্কে যে আপনার অ্যাকাউন্ট থাকতেই হবে, সেরকম কোনও বাধ্যবাধকতা বা নিয়ম নেই। আপনার সুবিধামতো যেকোনো ব্যাঙ্কেই এই পরিষেবা পাবেন। যদি RBI এর Damage Note এর নিয়ম অনুযায়ী আপনার নোট ঠিক থাকলে আপনি পুরো টাকা ফেরত পেয়ে যাবেন।

কোন রোগের জন্য কোন হাসপাতাল (Top Hospitals in India)

নাহলে ধরুন ২০০০ টাকার একটি নোটের ৮৮ সেমি ক্ষেত্রফল থাকলে পুরো টাকা পাবেন কিন্তু ৪৪ সেমি বা অর্ধেক হলে অর্ধেক টাকা ফেরত পাবেন। এমনই প্রতিটি নোটের জন্য কিছুনা কিছু হিসাব আছে ব্যাঙ্কগুলির ক্ষেত্রে। আর একটি কথা মনে রাখবেন আপনি সর্বোচ্চ ২০টি নোট বদল করতে পারেন এবং এই নোটগুলির মোট ৫০০০টাকার অধিক হওয়া চলবে না। তার বেশি হলে আপনাকে দুবার আসতে হবে। তবে Damage Note এর অবস্থা যদি খুব খারাপ হয় অর্থাৎ নোটটি যদি Mutilated notes হয়, তবে সাধারণ শাখা এই নোট পরিবর্তন করতে পারবে না। RBI এর যেকোনো ব্রাঞ্চ অফিসে গিয়ে রিজার্ভ ব্যাংকের নিজস্ব কিছু নিয়মের ভিতর দিয়ে গেলে আপনি টাকা পেয়ে যাবেন ছেঁড়া নোটের পরিবর্তে।

Advertisement

এবার শনি রবিবারেও খোলা থাকবে সমস্ত ব্যাংক, মিলবে 24 ঘন্টা পরিষেবা।

ছেঁড়া নোট পাল্টানোর জন্য আপনি যদি কোনো সমস্যায় ভোগেন তাহলে আপনি তাদের কাস্টোমার কেয়ার নাম্বারে ফোন করুন। ব্যাঙ্ক যদি আপনাদের অসহযোগীতা করে তাহলে ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাংক ১০০০০ টাকা অবধি জরিমানা করতে পারেন। সাধারণ মানুষের সাহায্যার্থে রিজার্ভ ব্যাংকের একাধিক শাখা আছে, সেখানে গিয়েও আপনি Damage Note পরিবর্তন করতে পারেন।

আরও পড়ুন, রাজ্যবাসীদের সুখবর, রেশন পরিষেবার সাথে চালু হচ্ছে ব্যাংকিং সিস্টেম কি কি সুবিধা পাবেন জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment