Aadhaar Card Update – আধার কার্ড নিয়ে চুড়ান্ত সতর্কতা। এই কাজ না করলে বাতিল হবে কোটি কোটি আধার কার্ড।

আধার কার্ড নিয়ে জরুরি সতর্কতা দেশবাসীর উদ্দেশ্যে (Aadhaar Card Update). আসতে পারে চরম বিপদ। বাতিল হতে পারে কোটি কোটি আধার কার্ড। ফেব্রুয়ারি মাসেই কেন্দ্রের তরফ থেকে ৩২ কোটি মানুষের আধার কার্ড বাতিল (Aadhaar Card Cancel) করা হয়েছে। কেন? তা কেউ জানে না। যদিও এই ব্যাপারে রাজ্য সরকার বিরোধিতা করেছে। কিন্তু তাও উপকার হয়নি সাধারণ মানুষের।

Advertisement

Aadhaar Card Update Is Mandatory.

সরকারি সুবিধার পথ বন্ধ হয়ে গিয়েছে বরাবরের মতো তাদের। আবারো কোটি কোটি আধার কার্ড (UIDAI Aadhaar Card) বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government). তবে এবারে সেই সঙ্গে বাঁচার উপায়ও বলে দিয়েছেন তারা। যদি চান আপনার আধার কার্ডটি বাতিল না হোক? যদি চান সমস্ত সরকারি সুবিধা চালু থাকুক? অবিলম্বে করে ফেলুন এই কাজ (Aadhaar Card Update).

Advertisement

Why UIDAI Aadhaar Card Update Is So Important?

২০২৩ এর জুন মাসেই UIDAI (Unique Identification Authority of India) এর পক্ষ থেকে দেশের সমস্ত জনগণের উদ্দেশ্যে জানানো হয় যে যারা আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক (Aadhaar Mobile Number Link) করাননি, তাদের ১৫ই জুন তারিখের মধ্যে ২০২৩ মধ্যে অবশ্যই তা করাতে হবে। তবে অনেকেই তা না করানোয় বাধ্য হয়ে সরকারের পক্ষ থেকে সময় সীমা বাড়িয়ে করা হয় ৩০ শে জুন পর্যন্ত। কিন্তু মানুষ কিছুতেই মানার নয় (Aadhaar Card Update).

Why Should We Update Aadhaar Card?

যদিও সরকারের পক্ষ থেকে বারবার সূচনা জারি করে বলা হয়েছে যে দেশের মানুষের ভালোর জন্যই এই Aadhaar Card Update নিয়ম করা হয়েছে। আধার কার্ড চালু হওয়ার ১০ বছরের মধ্যে যদি কোন ব্যক্তি নিজের আধার কার্ডের ডকুমেন্ট আপডেট না করিয়েছেন তাহলে তার আধার কার্ডটির সিকিউরিটি অনেক দুর্বল হয়ে পড়ে। এক্ষেত্রে হ্যাকাররা সহজেই খোঁজ পেতে পারেন আমাদের আধার কার্ডের বিভিন্ন গোপন তথ্যের।

ফলে সাইবার ক্রাইমের প্রবণতা বাড়তে পারে অনেক। এছাড়া আধার কার্ডের (Aadhaar Card Update) তথ্য সঠিকভাবে না পাওয়া গেলে বঞ্চিত করা হবে সরকারি সুবিধা (Government Benefits) থেকেও। কিন্তু অনেক মানুষ এই ব্যাপার গুলিকে অগ্রাহ্য করে চলেন। তারা কোন ক্ষতির সম্ভাবনাই দেখেন না এই গুলির মধ্যে। এই সব মানুষের প্রতি আবারো সতর্কবার্তা জারি করেছে Unique Identification Authority of India (UIDAI).

Advertisement

Aadhaar Card Update Last Date By UIDAI

৩১ শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সময় দিয়েছিল কেন্দ্র। এখন তা বাড়িয়ে করা হয়েছে ১৪ ই মার্চ ২০২৪ পর্যন্ত। আর এরপরও যদি কোন ব্যক্তি নিয়ম মানতে রাজি না হন তাহলে তার ক্ষতির কারণ কিন্তু তিনি নিজেই হবেন। আর বিগত কিছু বছর ধরে অনেকবার এই তারিখ বৃদ্ধি করা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত অনেকেই এই কাজটি সম্পন্ন করেননি। আর এবারে ১৪ই মার্চের বেশি সময় দেওয়া হবে কিনে সেই নিয়ে সন্দেহ আছে।

How To Update Aadhaar Card?

এই Aadhaar Card Update এর ব্যাপারে কর্তৃপক্ষ বিশেষভাবে বলে দিয়েছে যে এর জন্য কোন অনলাইন সেন্টারে যাওয়ার দরকার নেই। ঘরে বসেই mAadhaar App এর মাধ্যমে আপনারা অতি সহজেই এই কাজটি করে নিতে পারেন। সবচেয়ে বড় কথা হল এই প্রক্রিয়া একদম নির্ভুল এবং সরকারিভাবে বৈধ। তাই এই উপায় নিজেদের ডকুমেন্ট আপডেট করলে তাতে ভুল হওয়ার কোন সম্ভাবনা নেই।

Ayushman Bharat Card (আয়ুষ্মান ভারত কার্ড)

Aadhaar Card Update Online Process

১. www.myaadhaar.uidai.gov.in ওয়েবসাইট ওপেন করে নিন আগে।
২. Adhaar Demographic Data and Check Status এ ক্লিক করুন।
৩. আধার লিঙ্কড মোবাইল নম্বর লিখুন।
৪. একটি ওটিপি আসবে। সেটি নির্দিষ্ট স্থানে বসান।

বন্ধন ব্যাংক গ্রাহকদের ডবল সুখবর। টাকা রাখলে ডবল সুদ। লোন নিলে তিনগুন লাভ। কপাল খুলে গেল।

৫. এরপর Update Demographic Status অপশনে ক্লিক করুন।
৬. Proceed বাটনে চাপ দিন।
৭. প্রয়োজনীয় ডকুমেন্টস একে একে আপলোড করুন। এক্ষেত্রে লাগবে একটি পরিচয় পত্রের প্রমাণ এবং অন্যটি স্থায়ী বাসস্থানের প্রমাণ।
৮. সব হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করে অ্যাকনলেজমেন্ট স্লিপ নিয়ে নিন। আপনার Online Aadhaar Card Update সম্পন্ন হয়ে যাবে।
Written by Nabadip Saha.

আধার কার্ড নিয়ে চূড়ান্ত সতর্কতা। 5 দিনের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে আধার কার্ড।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment