Vehicle Tax – গাড়ির মালিকদের সুখবর। আর ট্যাক্স লাগবে না। নতুন বছরে ঘোষণা মমতার।

Vehicle Tax বা গাড়ির ট্যাক্স নিয়ে বর্ষশেষে দারুণ সিদ্ধান্ত নেওয়া হল পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) এর তরফে। নতুন বছরে রাজ্যের নাগরিকদের আরো একটি উপহার দিল সরকার! পশ্চিমবঙ্গে মোটর ভেহিক্যাল কর (Vehicle Tax) থেকে অব্যাহতি দেওয়া হল চালকদের। রাজ্যে গাড়ির চালকদের কর প্রদানের ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড় দেওয়া হবে বলে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে রাজ্য পরিবহণ দফতর (WB Transport Department).

Advertisement

West Bengal Vehicle Tax News.

সে কারণে কারোরই পকেট থেকে একটি টাকাও যাবে না গচ্ছা। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত মোটর ভেহিক্যাল রেজিস্ট্রেশন (Vehicle Registration) কর্তৃপক্ষকে এই বিষয়টি নিয়ে কাজ করার নির্দেশও দেওয়া হয়েছে। আরও জানা গেছে, এই সুবিধা কোন নির্দিষ্ট ব্যক্তি নয়, রাজ্যের যতজন গাড়ি চালক (Vehicle Tax) আছেন তারা সকলেই পাবেন। তবে তাদের মানতে হবে কেবল একটি সহজ শর্ত। কি? তা জানতে হলে শেষ অবধি পড়ুন।

Advertisement

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ পরিবহন দপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের সমস্ত মোটর গাড়ি গুলির মালিকদের পশ্চিমবঙ্গ মোটর ভেহিক্যাল আইনের (WB Motor Vehicle Act) আওতায় ছাড় দেওয়া হচ্ছে। তবে এই ছাড় করে নয় বরং জরিমানাতে। নতুন বছরে যদি কোন গাড়ির মালিক কর জমা করেন তাহলে তার পূর্বের বকেয়া সমস্ত করের (Vehicle Tax) জরিমানা মুকুব করবে রাজ্য সরকার। তার ফলে বিরাটভাবে উপকৃত হবেন এই সকল মানুষ।

কারণ এমনিতে গাড়ির কর জমে থাকা মানে একটি মোটা অংকের টাকা গচ্চা দিতে হবে। তার ওপর যদি জরিমানা (Vehicle Tax Fine) লাগে তাহলে পথের ভিখিরি হয়ে যাবেন গাড়ির মালিকরা। তাই রাজ্য সরকারের নতুন নিয়মে অত্যন্ত স্বস্তি পেলেন এই ব্যক্তিরা। কর মুকুবের নিয়ম কী?‌ রাজ্য সরকার জানিয়েছে, ৩১ শে ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত যাদের গাড়ির কর বকেয়া রয়েছে, তাদের কোন জরিমানা দিতে হবে না এজন্য।

SBI KYC Update (স্টেট ব্যাংক কেওয়াইসি আপডেট)

এক্ষেত্রে কেবল Vehicle Tax এর টাকা টুকু দিলেই চলবে। তবে এই সুবিধা পেতে হলে গাড়ির মালিকদের অবশ্যই ১ জানুয়ারি ২০২৪ থেকে ২৯ শে ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে নতুন কর প্রদান করতে হবে। এই শর্ত যদি পূরণ করেন, তাহলে রাজ্যের যে কোন গাড়ি চালক তার বকেয়া করের উপর সম্পূর্ণ ছাড় পেয়ে যাবেন। আর কী জানা যাচ্ছে?‌ রাজ্যের পরিবহণ দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু ব্যক্তিগত গাড়ি (Private Cars) গুলিই নয়, বাণিজ্যিক গাড়ি (Commercial Vehicle) গুলির ক্ষেত্রেও এই সুবিধা দেওয়া হবে।

Advertisement

স্টেট ব্যাংকে সুদ বাড়ল। নতুন বছরে মাত্র 400 দিনের সঞ্চয় প্রকল্প চালু করলো SBI.

কমার্শিয়াল ভেহিকেল গুলির যদি ফিটনেস শংসাপত্র (Fitness Certificate) এবং পারমিট রিনিউয়াল (Permit Reneual) প্রক্রিয়া বকেয়া থাকে তবে জরিমানায় (Vehicle Tax) ১০০ এবং ৮০ শতাংশ ছাড় পাবেন মালিকরা। এক্ষেত্রে যারা, ১ জানুয়ারি থেকে ৩১শে জানুয়ারির মধ্যে যারা কর জমা করতে যাবেন, তাদের ১০০ শতাংশ ছাড় দেওয়া হবে। আর, যারা ১ ফেব্রুয়ারি থেকে 29শে ফেব্রুয়ারির মধ্যে এই কাজ করবেন, তাদের কেবল ৮০ শতাংশই জরিমানা মুকুব করবে রাজ্য সরকার।
Written by Nabadip Saha.

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment