Advertisement
West Bengal TET Scam (প্রাইমারি টেট জালিয়াতি)
Advertisement

টেট জালিয়াতি করা শিক্ষকদের মহা বিপদ।

সিবিআই তদন্তে টেট জালিয়াতির অভিযোগে হাজার হাজার ভুয়ো শিক্ষকের (WB TET Scam) নাম উঠে এলো। ক্ষুব্ধ বিচারপতি। অভিযোগ প্রমানিত হলে চাকরি তো যাবেই, তার সাথে এতদিনের প্রাপ্ত বেতন সব ফেরত দিতে হবে।

Advertisement

আবারও সিবিআই (CBI) তদন্তে সামনে এলো টেট জালিয়াতি ভুয়ো শিক্ষক নিয়োগ সংক্রান্ত চূড়ান্ত দুর্নীতির খবর। এই খবরে একাধারে বিস্মিত ও ক্ষুব্ধ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অভিযোগ, পরীক্ষায় ডাহা ফেল করেও প্রাথমিক ও হাইস্কুলের নবম-দশম-একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষকতা করছে রাজ্যের প্রায় দশ হাজার শিক্ষক!

স্কুলে টেট জালিয়াতি শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগের দুর্নীতি মামলায় একে একে প্রায় দশ হাজার ব্যক্তির নাম সামনে এলো সিবিআই তদন্তে। ২০১৬ সালের এসএসসি পরীক্ষার এবং ওএমআর শিটের জালিয়াতির তালিকা (টেট জালিয়াতি) সিবিআই তরফে আদালতে পেশ করা হয়েছে। রাজ্যে প্রায় ৮১৬৩ জন ভুয়ো শিক্ষকের নাম সামনে এসেছে।

Advertisement

শিশুরাই হলো দেশের ভবিষ্যৎ। নবম – দশম – দ্বাদশ – একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ডাহা ফেল করা শিক্ষকদের পড়ানোর ঘটনায় শুদ্ধ বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সারা পরীক্ষায় প্রায় সাদা সাদা জমা দিয়েই ৮১৬৩ জন ভুয়ো শিক্ষক শিক্ষকতা করছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি বিদ্যালয়গুলিতে। কেউ কেউ আবার মাত্র পাঁচ কিংবা ছটি প্রশ্নের উত্তর দিয়ে চাকরির নিয়োগ পত্র পেয়ে গেছেন।

সরকারি প্রকল্প এর মাধ্যমে মুখ্যমন্ত্রীর উপহার পৌছাল। তবে সবার জন্য নয়। কারা পাবে, জানুন।

সিবিআই তদন্তে সামনে এসেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি বিদ্যালয় গুলিতে দুর্নীতির ফলে টেট জালিয়াতিতে নিযুক্ত হয়েছেন ৯৫২ জন ভুয়ো শিক্ষক ও শিক্ষিকা। একইভাবে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে নিযুক্ত হয়েছে ৯০৭ জন ভুয়ো শিক্ষক ও শিক্ষিকা। গ্রুপ সি এবং গ্রুপ ডি পর্যায় নিযুক্ত হয়েছেন যথাক্রমে ৩৮৮১ জন এবং ২৮২৩ জন।

EK24 News

সিবিআই রিপোর্ট পড়ার পরে অত্যন্ত ক্ষুব্ধ হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দেশের ভবিষ্যৎকে নিয়ে এমন দুর্নীতিযুক্ত কার্যকলাপ তিনি বরদাস্ত করতে পারেননি। তার ভাষায়, ” বেআইনি পদ্ধতিতে যারা চাকরি পেয়েছেন, তাদের পদত্যাগ করতে হবে। তা না হলে আগামীদিনে আদালত কঠোর ব্যবস্থা নিতে পারে।”

Advertisement

ডিসেম্বরেই প্রাইমারী টেট পরীক্ষা, জেনে নিন নতুন সিলেবাস ও প্রশ্নের ধরণ।

হাইকোর্টের এই নির্দেশ স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি এর অফিসিয়াল ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমেও প্রকাশ করার নির্দেশ দিয়েছেন তিনি। এ বিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

Advertisement
Advertisement
33 thoughts on “টেট জালিয়াতি করে স্কুলে চাকরি, মোট 8163 জন শিক্ষকের তালিকা প্রকাশ, চাকরী নিয়ে টানাটানি।”
  1. মাননীয় বিচারপতি কে আমার অসংখ্য ধন্যবাদ। দূর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য এবং ন্যায়কে প্রতিষ্ঠা করার জন্য। আপনি দীর্ঘ জীবন লাভ করুন।

  2. মাননীয় বিচারপতি মহাশয়, আমার আবেদন এই যে, এই অবৈধ শিক্ষকদের পরিবর্তে যেসমস্ত পাশ করা হবু শিক্ষক এখনো নিয়োগ হয়নি উনাদেরকে সঠিক পদ্ধতিতে অবিলম্বে নিয়োগ করা হোক।
    ধন‍্যবাদ 😢জানাছি আমি একজন প্রাইমারি টেট (২০১৪ ) পাশ পার্থী,

  3. Advertisement
  4. Please arrange to publish the list of unauthorised teachers so that the list become open to public.
    Then local people will not allow them to teach and then only they will be forced to resign.

    1. Exactly.
      The list of the frauds be brought to the public, then the public shall take care of them and it should be.

    1. Yes, good job,all people who have involved in this scam should be punished for life Time . thanks,sir
      Poor family student have not got service,they have passed their exam but not found service,

  5. Advertisement
  6. জালিয়াতির প্রশ্নে ক্যান্ডিডেটরা তো নং ইত্যাদি বাড়ায়নি! যা করেছে বোর্ড বা প্রচ্ছন্নে সরকার। অবিলম্বে সেই যোগসূত্র বেরকরে CBI যেন কোর্টে পেশ করে। ক্যান্ডিডেটরা তো অ্যাপোয়েন্ট লেটার পেয়েছেন এবং দুই বছর পর তারা কনফার্মেশন লেটারও পেয়েছে। এভাবে মূলচক্রী কে চিহ্নিত না করে মাৎসন্যায়ের মতো শুধু চাকরি বাতিলের নির্দেশ দিলে আগামী দিনে সরকারি চাকরির যে গুরুত্ব তা হারাবে।

    1. ঠিক বলেছেন , ক্যান্ডিডেটরা নিজেরা নম্বর বাড়ায়নি ____ তারা তো শুধু ঘুষ দিয়েছে সাদা খাতায় নম্বর বাড়িয়ে দেওয়ার জন্য !
      আপনিও সেই দলেরই সদস্য নাকি , যার জন্য এরকম যুক্তি উপস্থাপন করছেন ?

    2. আচ্ছা , প্রার্থী রা শিশু, তারা কিছু না বুঝেই ঘুষ দিয়েছে? এই সব কটার ফাঁসি দেওয়া উচিৎ

    3. Eto 2012 theke suru , 2012 theke investigate kra hok
      Bicharpati nirdesh to dilen
      Adou kno nirdesh mana hobe na doshider saja hobe?

    4. সঠিক বলেছেন,এই নিয়োগ কে অবৈধ বলাটাই অসাংবিধানিক,যারা চাকরি করছেন সমবেতো ভাবে এই আদেশকে সুপ্রীম কোর্টে চ্যালেঞ্জ করুন,কারো চাকরি এই ভাবে যায় না,

  7. ।। সব নেতা-মন্ত্রীরা চোর এই চোরেদের …, যিনি খুব শীঘ্রই জেলে ঢুকবেন।

    1. আমিও 2011 থেকে TET পাশ করেছি কিন্তু চাকরি পাইনি, যারা টাকা দিয়ে চাকরি পেয়েছে তারা উপযুক্ত শাস্তি পাক।
      BUDDHADEV JANA
      ROLL NO: 312011103776

  8. Advertisement
  9. যারা cut off মার্কের নীচে থাকা সত্বেও চাকরি করছে তাদের চাকরি যাওয়া উচিত। যদি কেউই cut off মার্কের ভিতর থাকে তার চাকরি হওয়া উচিত।
    কমপক্ষে 2000 সাল থেকে ধরা উচিত।
    একসময় শুনেছি wbjeeর একই অবস্থা ছিল। WBJEE র দিকে নজর দেওয়া উচিত। ওখানকার গরমিল ধরা উচিত।

  10. নাম ও বিদ্যালয় ( জেলাভিত্তিক) ধরে ধরে সমস্ত সংবাদপত্রে তালিকা প্রকাশ করা হোক।

    1. একদম ঠিক বলেছেন !
      সম্ভব হলে সবার ছবিও ছাপানো হোক , যাতে সব মানুষেরা জানতে আর চিনতে পারে ।

    2. TET and SSC exam যেন CBT exam এর মাধ্যমে হলে ভালো হয়। তাহলে আর SMS / MMS. হবেনা। জালিয়াতি হবেনা যারা
      চাকরি পাওয়ার যোগ্য তারাই যেন পায়।

  11. Sir,
    It is the time to make our nation corruption free. Moreover the recruitment in all cadre should be on the basis of merit list. Moreover the reservation is about more than fifty percent even after 75 years of freedom. The castism system should be removed as we are all equal and we are all human . There should not be difference between us.

    1. এভাবে যে সমস্ত যোগ্যদের বঞ্চিত করা হয়েছে । তাদের অবিলম্বে নিয়োগ দেয়া হোক। এবং দুর্নীতির মাধ্যমে যারা চাকরিতে প্রবেশ করেছে তাদের বরখাস্ত করা হোক।

  12. Advertisement
  13. I’m surprised! How is it possible!!!? Who has no quickly to teach, How to make proper qualified students in fiture! I’m mostly surprised because the government of west Bengal is indulging to the corrupted persons.

  14. Ssc TETpass candidate দের পুনরায় মেধা তালিকা প্রকাশ করা হোক। এবং সাবজেট ওয়াইজ কার্ট অফ মার্কো প্রকাশ করা হোক এবং পুনরায় প্রত্যেক ক্যান্ডিডেটের কাট অফ মার্ক দেওয়া হোক।

  15. Advertisement
  16. Physical education and work education -er teachers der investigation hochhe na keno? Or ki dhoya tulshi pata? Ora ki sabai genius?

  17. আমার এলাকায় কতজন এইভাবে চাকরি পেয়েছে ,আমি জানি, আমার কাছে সমস্ত তথ্য আছে।

  18. Advertisement
  19. One point is not clear. A person may be sacked if his appointment is erroneous. But he has served so many months/years & as per rule he earned his salary. How judge tell a person to refund his earned salary? It is not only unlawful, unethical also.

  20. আমি বলি এদের সবাইকে বাদ না দিয়ে ঝাড়াই বাছাই ( কিছু পেনাল্টি প্রসেস অ্যাড করে ) করে ও তার সঙ্গে সব টেট পাস করা প্রার্থীদের চাকরি দিয়ে সমস্যার সমাধান করুক সরকার ।।
    আর যদি এই টেট না পাস করা শিক্ষকেরা যোগ্যতার অনুপযুক্তটার কারণে চাকরি চ্যুতই হন তবে তাদের হাতে পাস বা ফেল করা ছাত্র ছাত্রীদের ও তো অবশ্যই অনুপযুক্ত ঘোষণা করা উচিত।।
    সেই ব্যাপারে মহামান্য হাইকোর্টের মন্তব্য কি ?

  21. Biswas e ho66ena, sada khata joma diye chakri kor6e, aanondo kor6e hajar hajar candidate, r jara pass kore6e tara bekar hoye ghure bera66e r suicide kor6e.
    Waiting for justice…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement