Advertisement
Ropa Rule West Bengal (বেতন)
Advertisement

বেতন ফিরিয়ে দিতে হবে সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের। রাজ্যের সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, স্কুলের প্রধান শিক্ষকদের যত শীঘ্র সম্ভব অতিরিক্ত বেতন ফিরিয়ে দিতে হবে। ২ মে এক সিদ্ধান্তের উপর ভিত্তি করে এই অতিরিক্ত বেতন ফেরানোর নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

বেতন ফিরিয়ে দিতে হবে শীঘ্রই, জরুরি নির্দেশ জারি সরকারের।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের ওই নির্দেশিকায় Salary ফিরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মাধ্যমিক স্কুলের শিক্ষকরা ২০১৯ সালে রোপা (Revision of Pay and Allowance) চালু হওয়ার আগে নিজেদের Salary র সঙ্গে একটি অতিরিক্ত বেতন পেতেন। যেখানে ৩ শতাংশ অতিরিক্ত ভাতা পাওয়া যেত। উচ্চ মাধ্যমিক স্তরে প্রধান শিক্ষকরা বর্ধিত বেতনের সঙ্গে মাসে ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত পেতেন।

এরপর সরকারি কর্মচারীদের জন্য পে কমিশন চালু হয়। তার ফলে উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষকদের ওই অতিরিক্ত Salary বন্ধ হয়ে যায়। রোপা চালু হওয়ার পর ২০২০ সালের জানুয়ারি মাসে এই পে কমিশন (Pay Commission) চালু হয়েছিল।

Advertisement

কিন্তু বর্তমানে শিক্ষা দপ্তর জানতে পেরেছে বহু স্কুলের প্রধান শিক্ষকরা সরকারি নিয়ম না মেনে অতিরিক্ত Salary এবং ভাতা নিয়েছেন। তাই প্রথমে ২ মে এবং তারপরে ১৩ই অক্টোবর স্কুলের প্রধান শিক্ষকদের ওই অতিরিক্ত Salary ফেরানোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

6 বছর পর ফের নোট বাতিল, টাকা পাল্টানোর হুড়োহুড়ি, কি নির্দেশ দিল রিজার্ভ ব্যাংক, RBI.

এই বিষয়ে বঙ্গীয় শিক্ষক এবং শিক্ষা কর্মী সমিতির পক্ষ থেকে বলা হয়, স্কুলের প্রধান শিক্ষকদের প্রায় ২৪ ঘন্টা কাজ করতে হয়। তারপরে যদি প্রধান শিক্ষকরা কিছু না পান তাহলে কাজের ক্ষেত্রে আগ্রহ পাবেন কিভাবে? প্রধান শিক্ষকদের অতিরিক্ত Salary দেওয়ার ব্যাপারে নির্দিষ্ট নীতি সরকারের গ্রহণ করা উচিত।

EK24 News

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বেতন Salary ও পেনশন নিয়ে নবান্নের বিজ্ঞপ্তি, না মানলে অর্থ দপ্তরের আইনভঙ্গ

এক্ষেত্রে পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সংগঠনের সভাপতি বলেন, স্কুলের প্রধান শিক্ষকদের কখনোই সরকারি নির্দেশ উপেক্ষা করে অতিরিক্ত Salary নেওয়া উচিত নয়। শিক্ষা দপ্তর তাই প্রধান শিক্ষকদের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিয়েছে সেটা শীঘ্রই কার্যকর করা উচিত।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
2 thoughts on “ROPA তে ভুল, পশ্চিমবঙ্গের সমস্ত শিক্ষকদের অতিরিক্ত বেতন ফেরানোর নির্দেশ, মহা বিপাকে সাধারন শিক্ষকেরা।”
  1. প্ৰথমত, এইভাবে ‘retrospective’ implement করা যায় না l

    দ্বিতীয়ত, 1/1/2026 এর পর যারা নিযুক্ত তাঁদের (2019/2020) লিয়েন পিরিয়ড শেষ হওয়ার পর এই ক্লারিফিকেশন এসেছে, যেটা একপ্রকার প্রবঞ্চনা l কারণ, আর্থিক কোন বেনিফিট নেই জানলে তাঁরা ফিরে যেতে পারতেন l তাঁদের সম্পূর্ণ অন্ধকারে রেখে এই ‘কালা’ আইন ব্যাখ্যা করা হয়েছে l

    তৃতীয়ত, 1/1/2016 এর পর জয়েন করলেই তাঁর HM পদে ফিক্সেশন 1/1/2016 থেকেই হতে হবে এমন নয় l অনেকেরই সুযোগ ছিলো তাঁদের HM পদে ROPA 2009 অনুযায়ী Fixation হওয়ার পর (অর্থাৎ তাঁদের জয়েনিং ডেট যা ROPA 2019 এর 13/12/2019 এর আগে ) তাঁরা ROPA 2019 এ option দিয়ে fixation করিয়েছেন l যে সুযোগ ROPA 2019 এ ছিলো l তাই আইনগতভাবে এই শ্রেণীর অবনমন সম্ভব নয় l

    চতুর্থত, ROPA 2019 একটি ACT, তাঁর কোন অংশকে 2/5/2022 ব্যাখ্যা করেছে? ROPA 2019 ACT এ পরিষ্কার একটি অতিরিক্ত ইনক্রিমেন্ট এর কথা বলা আছে l যা পরিবর্তন করার এক্তিয়ার কোন আধিকারিক বা আমলার নেই l আবার ACT এর নতুন সংশোধনী গেজেট বার করে পরিবর্তন করতে হবে l

  2. বেতন ফেরত দেওয়ার বিষয়টি নিয়ে আরো একটু details এ যাওয়া যাক। Memo no – 185-SE(B)/IM-119/99 memorandum অনুসারে যেটি Ropa ’99 এর Clarification বলা চলে, ( para 2 and 3 para তে ) প্রধান শিক্ষকদের higher responsibilities জন্য দুটি Additional increment ( for H.M in High and H.S school and Madrasah) অথবা একটি Additional increment ( for H.M. in junior high school and madrasah) দেওয়া হল। ঐ একই memorandum এ H.M. দের fixation( Para -6) এ বলা হল যে lower scale এ একটি increment দিয়ে higher scale অর্থাৎ H.M. এর scale same stage বা stage above এ fixed করা হবে। ঐ একই para এর পরের part এ বলা হল যে এর পর Additional responsibilities এর জন্য clause -3 অনুসারে দুটি বা একটি Additional increment পাবে। এর মানে দাড়ালো যে 1999 সালের এর পর যারা H.M. হলেন তারা প্রথমে A.T. scale এ একটি increment নিয়ে H.M. এর scale এ fixed হলেন এবং তারপর Additional responsibilities এর জন্য কেও দুটি (High/H.S. এর জন্য) বা একটি ( junior high school এর জন্য) করে Additional increment পেলেন। অর্থাৎ H.M. হওয়ার জন্য সর্বমোট কেও তিনটি বা কেও দুটি increnent পেলেন।

    এবার একদশক পরে এলো Ropa -2009 এর clarification memorandam ( G.O- 181-SE(B)/5B-1/09 dt 08/10/2009 . এই memorandum এ Para 2 এ বলা হল যে ১০/২০ বছরের হিসাব ধরতে হবে first appintment to the same post অনুসারে এবং H.M. দের appointment টিকে আলাদা ভাবে বিবেচনা করার দরকার নেই। ঐ একই Para এর note -1 এ বলা হলো H.M. দের fixation এ একটি Additional increment দেওয়া হবে না যেহেতু এটি Promotional post নয়।

    ঐ একই memorandum এর
    Para 4 এ Additional responsibilities এর জন্য H.M. দের Additional increments/increment তুলে দেওয়া হলো এবং তার পরিবর্তে additional grade pay 200 টাকা দেওয়া হলো। এবং para 4 – C তে H.M. দের pay fixation এ বলা হল যে existing scale এ একটি increment দিয়ে H.M. দের scale এ fixed করতে হবে ।

    তাহলে একই order এ Para 2 তে বলা হলো H.M. দের pay fixation এর সময় Additional increment দেওয়া হবে না ( যেটি এখনকার আলোচিত G.O- 573-SE/S/5P-41/2021 dt 02/05/2022 এর মতো যেখানে Additional increment না দেওয়ার কথা বলা হয়েছে।) আবার ঐ একই order এর 4 -c তে বলা হচ্ছে H.M. দের pay fixation এ lower scale এ একটি increment দিয়ে H.M. scale এ fixation করতে হবে। এখন আমাদের মনে হতে পারে এই order তো self- contradictory. আসলে তা নয়, এখানে Additional increment বলতে Additional responsibilities এর জন্য 185-SE(B)/IM-119/99 dt 4th May, 2000 এর order অনুসারে যে দুটি বা একটি increment বেশী দেওয়া হয়েছিল সেটার কথা বলা হচ্ছে, যা 181-SE(B)/5B-1/09 dt 8/10/2009 এ এসে Additional Grade pay এর আকার ধারণ করেছে এবং Ropa- 19 ( 437-SE(P &B)/SL/5S-408/19 dt 13.12.2019 এসে তা একটি Additional remuneration of Rs 500/ এর আকার ধারন করেছে।
    অপরদিকে H.M. দের Fixation process টি 185-SE(B)/IM-119/99 dt 4 th May, 2000 এই order, 181-SE(B)/5B-1/09 dt 08/10/2009 এই order এবং সম্প্রতি Ropa-19 এর order সবেতেই lower scale একটি increment দিয়ে fixation করতে বলা হয়েছে।

    তাহলে এটা তো পরিস্কার যে 02/05/2022 এর order টি তে নতুন কোন বিষয় নেই। আসলে এটি 181-SE(B)/5B-1/09 dt 08/10/2009 এর Para 2 এর reminder মাত্র। এটি আগেও ছিল এবং এর পরে Ropa rules 2019 এসেছে।
    তাহলে আমরা কি কোনভাবেই এই Additional increment নিয়েছি? আমার মনে হয় আমরা তা কোনভাবেই avail করি নি। আমরা Additional Increment বদলে H.S Madrasah গুলির জন্য 500 টাকা করে পাই। তাই টাকা ফেরতের কোন প্রশ্ন নেই। সকলের জন্য আমার আলোচিত memo গুলিও share করলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement