SSC Scam – পশ্চিমবঙ্গে সরকারি চাকরি পেতে কত টাকা দিতে হবে, কত টাকায় চাকরি কনফার্ম, লিস্ট দেখে নিন।

SSC Scam এর চূড়ান্ত দুর্নীতি সামনে আনল CBI , চাকরির দর দেখলে অবাক হবেন আপনিও!

SSC Scam এর নিয়োগ সংক্রান্ত দুর্নীতি এখন সবারই জানা। তদন্তের মাধ্যমে প্রায় প্রতিদিনই উঠে আসছে নিত্য নতুন তথ্য। কেসও চলছে হাইকোর্টে। এরইমাঝে বিচারপতি মন্তব্য করেছেন, ‘নিয়োগের ক্ষেত্রে যে দুর্নীতি হয়েছে, তা নাকি শিউরে ওঠার মতো।’ পশ্চিমবঙ্গে সরকারী চাকরী পেতে হলে, কোন চাকরিতে কত ঘুস দিতে হবে, তার নাকি রেট চার্ট ও রয়েছে!

Advertisement

অন্যদিকে ইডির সূত্র মারফত যে তথ্য সামনে আসছে, তা ভীষণই চমকপ্রদ। শিক্ষকপদে নিয়োগের ক্ষেত্রে SSC Scam দুর্নীতি হয়েছিল, যোগ্য প্রার্থীরা চাকরি পাননি, এই অভিযোগের কথা এখন অনেকেরই জানা। কিন্তু ইডি জানাচ্ছে রীতিমতো পণ্যের মতো বিক্রি করা হয়েছে চাকরি। আর মন্ত্রী ঘনিষ্ঠ অফিসারেরাই এই কান্ড ঘটাতেন। SSC Scam এর চার্জশিট জানাচ্ছে, একেক রকম চাকরির দর ছিল একেক রকম। শুধু তাই নয়, অনেকে নাকি আবার সেই দর দিয়েও চাকরি পেতেন না!

Advertisement

ইডির চার্জশিটে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষকের চাকরি পেতে দিতে হত ৭ থেকে ৮ লক্ষ টাকা। উচ্চ প্রাথমিকের চাকরির দর ছিল অনেকটাই বেশি। এক্ষেত্রে দিতে হত ১০ থেকে ১২ লক্ষ টাকা। অন্যদিকে গ্রুপ সি বা গ্রুপ ডি-র চাকরির জন্য দিতে হত ১৪ থেকে ১৫ লক্ষ টাকা। তবে সর্বোচ্চ দাম দিতে হত এসএলএসটি (নবম দশম) এর চাকরির জন্য। এই পদের জন্য ১৬ থেকে ১৮ লক্ষ টাকা দর মেটাতে হত।

জরুরি বৈঠকে রাজ্যের শিক্ষামন্ত্রী, শিক্ষক নিয়োগ, শিক্ষক বেতনবৃদ্ধি, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক।

চার্জশিটে আরোও উল্লেখ করা হয়েছে, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ আধিকারিকরাই এই টাকা চাইতেন। তবে সবাই যে টাকা দিয়েই চাকরি পেয়েছেন তা নয়। চার্জশিটে ব্যাখ্যা করা হয়েছে, অসহায় প্রার্থীদের সঙ্গে কী ভাবে চূড়ান্ত প্রতারণা (SSC Scam) করা হয়েছিল।

তবে টাকা দিয়েও চাকরি পাননি অনেকে। চার্জশিটে উল্লেখ করায়াছে, কীভাবে মধ্যবিত্ত পরিবারের যুবক যুবতীরা নিজেদের সব সঞ্চয় টুকু উজাড় করে মন্ত্রীদের দিতে বাধ্য হয়েছিলেন। কিন্তু মেলেনি চাকরি। টাকার বিনিময়ে মিলেছে চরম প্রতারণা (SSC Scam).

Advertisement

কম্পিউটার জানলেই, মাত্র 1500 টাকার মেশিন লাগিয়ে বাড়িতে বসে মাসে 30,000 টাকা আয়

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে SSC এর প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা, চেয়ারম্যান কল্যানময় গাঙ্গুলীসহ প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সকলেই CBI এর জল হেফাজতে আছেন। জেলেই পুজো কাটাবার প্রস্তুতি নিচ্ছেন তারা।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment