West Bengal School Reopen – পশ্চিমবঙ্গে ফের বন্ধ হতে চলেছে স্কুল, সীমা বেধে দিলো শিক্ষা দপ্তর।

West Bengal School Reopen – রাজ্যে ফের স্কুল বন্ধ হওয়ার আশংকা।

সবেমাত্র গরমের ছুটি শেষ হয়ে ৪ দিন হলো স্কুল খুলেছে (West Bengal School Reopen), আর এরই মধ্যে ফের স্কুল বন্ধ হওয়ার আশংকা তৈরী হলো। ইতিমধ্যেই শিক্ষা দপ্তরে উচ্চ পর্যায়ের আলোচনা শুরু হয়েছে, আর তার সাথে রয়েছে পর্যবেক্ষণ। কি জানা গেল, রইলো বিস্তারিত।

Advertisement

২০২০ সালের শুরু থেকেই দেশব্যাপি অতিমারীর প্রভাব। শুধুমাত্র ব্যবসায় নয়, ক্ষতির মুখে পড়েছে শিক্ষা ব্যবস্থাও। প্রায় দুই বছর বন্ধ রাখা হয়েছিল রাজ্যের স্কুলগুলি। তাই অনলাইনেই শিক্ষা প্রদানের ব্যবস্থা করা হয়েছিল। সবেমাত্র গরমের ছুটি কাটিয়ে স্কুলে যেতে শুরু করেছে (West Bengal School Reopen) পড়ুয়ারা। আবারো কি বন্ধ হতে চলেছে স্কুল?

Advertisement

প্রসঙ্গত, ক’রোনার প্রভাব যে একেবারেই কমে গেছে তা নয়। সংবাদমাধ্যম সূত্রে খবর, পশ্চিমবঙ্গে আবারো বেড়েছে আক্রান্তের সংখ্যা। গত কয়েকদিনে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন প্রায় ১৫০০ এর কাছাকাছি। একদিনের হিসেব করলে সংখ্যাটা নেহাতই কম না। সেই হিসেবে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ২ জনের।

একের পর এক পরিস্থিতি। যার জেরে আদতে ক্ষতিগ্রস্থ হচ্ছে পড়ুয়াদেরই ভবিষ্যত। প্রথমে অতিমারীর প্রভাবে পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়েছে পড়ে, তার জন্য বন্ধ রাখা হয়েছিল সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ রেখে অনলাইনে ক্লাস করানো হলেও সকল পড়ুয়াই কি সেই সুবিধা নিতে পেরেছেন? তারপর যদিও স্কুল-কলেজ খোলা হল, এরপর নেওয়া হল অফলাইনে পরীক্ষা। (West Bengal School Reopen)

Advertisement

আজ থেকে সারা দেশে কার্যকর হলো নয়টি ক্ষেত্রে বড়সড় নিয়ম, জানুন এখনই।

এরপর আবার গরমের কারনে দুই মাস স্কুল বন্ধ রাখা হয়। ক্লাসে গিয়ে প্রতিদিন নতুন নতুন অভিজ্ঞতার শিকার হচ্ছেন শিক্ষকেরা। বড় ক্লাসের পড়ুয়ারা নিজের নাম পর্যন্ত লেখা ভুলে গেছে। ক্লাস ফাইভে যোগ বিয়োগ শেখাতে হচ্ছে। এই পরিস্থিতিতে সংক্রমণ বাড়লে ফের স্কুল বন্ধ করা ছাড়া উপায় থাকবে না, জানিয়েছে শিক্ষা দপ্তর।

Advertisement

এ বছর মাধ্যমিকের উত্তরপত্র দেখতে গিয়েও নানা রকম অভিজ্ঞতা সম্মুখীন হতে হয়েছিল পরীক্ষকদের। এর কারণ হিসেবে সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, যেহেতু অনেকদিন স্কুলগুলি বন্ধ রাখা হয়েছিল তাই পড়াশোনার সাথে দীর্ঘদিন সম্পর্ক রাখা হয়নি পড়ুয়াদের। এরপর আবারও দীর্ঘদিন গরমের ছুটির নির্দেশিকা। (West Bengal School Reopen)

Advertisement

যদিও গত সোমবার (২৭ জুন) থেকে চালু হয়েছে স্কুল (West Bengal School Reopen). আবারও সংক্রমনের বাড়বাড়ন্তের জেরে বন্ধ হতে পারে স্কুল, আশঙ্কা বিভিন্ন মহলের। সুত্রের খবর, দৈনিক আক্রান্তের সংখ্যা ২০০০ পেরোলেই ফের স্কুল বন্ধ করতে বাধ্য হবে প্রশাসন। যদিও সরকারী ভাবে এখনই মুখ খুলতে নারাজ শিক্ষা দপ্তরের কর্তারা।

বাংলার শিক্ষকদের ঘোর অপমান, দেখুন কি নির্দেশ এলো।

এ বিষয়ে আপনাদের কোন মতামত থাকলে তা ওয়েবসাইটের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

জুলাই মাসে 14 দিন ব্যাংক বন্ধ, ব্যাংকে যাওয়ার আগে দেখুন ছুটির তালিকা।

Leave a Comment