West Bengal School Reopen – এবার পুরোদমে খুলছে প্রাথমিক থেকে হাইস্কুল, ঘোষণা মুখ্যমন্ত্রীর

West Bengal School Reopen – পাড়ায় শিক্ষালয়ের দিন শেষ, এবার ধাপে ধাপে খুলছে প্রাথমিক থেকে সমস্ত স্কুল।

রাজ্যে এতদিন বড় ক্লাসের পঠনপাঠন চালু থাকলেও নিচু ক্লাসের (West Bengal School Reopen) জন্য পরীক্ষামুলক ভাবে পাড়ায় শিক্ষালয় চালু ছিলো। এবার অবশেষে রাজ্যে খুলছে স্কুল। কিভাবে খুলবে স্কুল, কি জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী, রইলো বিস্তারিত বিবরন।

Advertisement

গতকাল গতকাল মুখ্যমন্ত্রী জানান, প্রাথমিকে ৫০% হাজিরা নিয়ে স্কুল চালুর (West Bengal School Reopen) বিষয় ভাবনায় আছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আরও বলেন, “স্কুলগুলি চালু হয়েছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি (Paray Sikkhalay) পাড়ায় পাড়ায় শিক্ষালয় চলছে।

Advertisement

একেবারে ছোটদের ক্ষেত্রে আর কিছু দিন অপেক্ষা করে অতিমারীর যদি সমস্যার না হয় তাহলে ৫০% উপস্থিতি নিয়ে ক্লাস করা যায় কি না সেটা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে। ভাগাভাগি করে ক্লাস করা যায়। সোমবার যারা এল, তারা মঙ্গলবার এল না। তাহলে অন্তত প্রাথমিক স্তরের ক্লাসও হবে (West Bengal School Reopen)।‘’

রাজ্যে ইতিমধ্যেই সপ্তম শ্রেণি পর্যন্ত শুরু হয়েছে পাড়ায় শিক্ষালয়। এক সপ্তাহ আগে অষ্টম থেকে দ্বাদশের পড়ুয়াদের স্কুলে (School) ক্লাস শুরু হয়েছে রাজ্যে (West Bengal School Reopen)। তবে এখনও খোলেনি প্রাথমিক স্তরের স্কুল। তবুও পাড়ায় শিক্ষালয়ে অংশগ্রহন করেছে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত।

এবার প্রশ্ন উঠতে শুরু করেছে কবে চালু হবে কচিকাঁচাদের স্কুল? এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন কোভিড পরিস্থিতিকে মাথায় রেখে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ৫০ শতাংশ হাজিরা নিয়ে ছোটদের স্কুল চালুর ভাবনায় আছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

এদিকে স্কুল খোলার ব্যাপারে সম্মতি জানিয়েছেন, রাজ্যের বিশেষজ্ঞ কমিটির অন্যতম সদস্য, নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Binayak Banerjee)। তার করা এক সমীক্ষায় উঠে এসেছে, রাজ্যে স্কুল বন্ধ থাকার জন্য শিক্ষার দিক থেকে কতটা পিছিয়ে গেছে পড়ুয়ারা। সমীক্ষা রিপোর্ট বলছে, তৃতীয় শ্রেণির পড়ুয়াদের মধ্যে ১২.৬% শিশু বর্ণ পড়তেও অক্ষম। ২০.৭% শিশু বর্ণ পড়তে পারলেও শব্দ বা তার বেশি পড়তে পারে না। ১৭.৫% শিশু পড়তে পারে, কিন্তু প্রথম শ্রেণি বা উচ্চতর স্তরের পাঠ পড়তে অক্ষম। (West Bengal School Reopen) তৃতীয় শ্রেণির শিশুদের মধ্যে ৯.২% ১ থেকে ৯ সংখ্যা চেনে না।

অন্যদিকে ৩২.৭% শিশু ৯৯ পর্যন্ত সংখ্যা চিনতে পারে কিন্তু বিয়োগ করতে পারে না (West Bengal School Reopen)। ১৫.৫% শিশু বিয়োগ করতে পারে কিন্তু ভাগ করতে পারে না। রাজ্যের সরকারি স্কুলের ৭% শিশু পড়ুয়া এখনও গৃহ শিক্ষক নির্ভর। বেসরকারি স্কুলের পড়ুয়াদের ক্ষেত্রে তা ৭৩%।

সরকারি স্কুলে পড়া ৬৬.৪% শিশু বাড়িতে পড়ার সময় পরিবারের সদস্যদের কাছ থেকে সাহায্য পায়। সমীক্ষক সংস্থার তরফে দার্জিলিং বাদে রাজ্যের ১৭টি জেলার ৫১০টি গ্রামে ১০ হাজার ১৪১টি পরিবারে সমীক্ষা চালানো হয়। ৩ থেকে ৬ বছররের ১১হাজার ১৮৯ জন শিশু পড়ুয়ার মধ্যে এই সমীক্ষা হয় ডিসেম্বর মাসে। (West Bengal School Reopen)

দীর্ঘ ২ বছর স্কুল বন্ধ থাকায় শৈশবের ক্ষতি বেড়েছে, এবং সেখান থেকেই উঠে এসেছে স্কুল খোলার দাবি। আর এই পরিস্থিতিতে সপ্তাহ খানেক পরীক্ষামুলক ভাবে পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে ক্লাস শুরু করে, রাজ্য এখন চাইছে সব ক্লাসই ধাপে ধাপে খুলে দিতে। প্রথমে একদিন পর একদিন ক্লাস, এরপর আগের মতো। (West Bengal School Reopen)

আপনার কি মনে হয়, স্কুল খোলা নিয়ে, নিচে কমেন্ট করে জানাবেন। এই মুহূর্তে ক্লাস কি খুলে দেওয়া উচিৎ? আপনার মন্তব্য নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন, মাধ্যমিকের ১০০% কমন যোগ্য সাজেশন পেতে ক্লিক করুন

রিচারজের দাম কমে গেলো, এবার Jio গ্রাহকদেরদের মুখে ফুটবে চওড়া হাসি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment