Advertisement
west bengal english medium board
Advertisement

রাজ্যের শিক্ষা ব্যাবস্থাকে আরও সুন্দর করতে বড় পরিকল্পনা রাজ্যের (West Bengal School Education)। এবার রাজ্যেই হচ্ছে স্বশাসিত ইংরেজী মাধ্যম বোর্ড। কেন্দ্রীয় বোর্ডের মতো, ইংলিস মিডিয়ামে পড়ানো হবে ( WEST BENGAL ENGLISH MEDIUM BOARD)। কারন মুলত দুটি, সর্বভারতীয় বোর্ড গুলির সাথে সামঞ্জস্য রাখতে এবং অতিমারীর ফলে বহু পরিবারের আয় কমে যাওয়ায় এবং স্কুল ফী বৃদ্ধির প্রতিবাদে বার বার সংবাদ শিরোনামে আসা।

Advertisement

শিক্ষাদপ্তর সূত্রে জানা যাচ্ছে, সর্বভারতীয় ক্ষেত্রে শিক্ষায় সামঞ্জস্য রাখতে এবং সর্বভারতীয় প্রতিযোগিতায় আরো ভালো করতে এবার আলাদা ইংরেজি মাধ্যম বোর্ড গড়ার কথা ভাবছে রাজ্য (West Bengal School Education) ৷ আইসিএসই (ICSE) , সিবিএসই (CBSE) এর পাশাপাশি খুব তাড়াতাড়ি স্থান পেতে চলেছে রাজ্যের নিজস্ব ইংরেজি মাধ্যম শিক্ষা বোর্ড ৷ রাজ্য সরকারের তরফে এমনই প্রস্তাব পাঠানো হয়েছে শিক্ষা দফতরে।

সম্প্রতি রাজ্যে ইংরাজি মাধ্যম স্কুলগুলিতে বাংলা ভাষা বাধ্যতামূলক করা নিয়ে দিল্লির স্কুল বোর্ডগুলির সঙ্গে মতানৈক্য নজরে আসে ৷ রাজ্য সরকারের দাবি, আইসিএসই, সিবিএসই স্কুলগুলো রাজ্যের কথা শোনে না রাজ্যের প্রস্তাব ছিল এই রাজ্যের প্রত্যেক পড়ুয়ার আবশ্যিক বিষয় যেন বাংলা রাখা হয়, কিন্তু রাজ্যের প্রস্তাবে সায় দেয়নি সেন্ট্রাল বোর্ড ৷ সেখানে বাংলা ঐচ্ছিক বিষয় হিসাবে পড়ানো হয়। সেই কারণেই আলাদা ইংলিশ মিডিয়াম বোর্ডের ভাবনা ৷ শিক্ষা দপ্তর সূত্রে আরো জানা গেছে, রাজ্যের জন্য আলাদা শিক্ষা বোর্ড তৈরি করতে গেলে বিধানসভায় নয়া আইন পাশ করাতে হবে৷

Advertisement

অন্যদিকে আলাদা শিক্ষা বোর্ড হলে আলাদা স্কুল হবে, সেখানে প্রচুর শিক্ষকের প্রয়োজন। সংবাদসূত্রে জানা যাচ্ছে রাজ্যের যেসমস্ত ইংরাজি মাধ্যম স্কুল আছে সেগুলোকেও এই বোর্ডের আওতায় আনা হবে, এবং টেট প্রার্থীদের ও এই স্কুলে শিক্ষকতা করার সুযোগ পাবেন, এবং রাজ্যের অনেক শিক্ষকই আছেন যাদের ইংরাজি বিষয় আবশ্যিক রয়েছে, তাদের ও ওঁই স্কুলে চাকরী পেতে পারেন।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement