Advertisement
Ration Card List
Advertisement

Ration Card List Correction করুন এক্ষুনি, নইলে রেশন বন্ধ হতে পারে, কিভাবে করবেন, দেখুন।

অধিকাংশ জায়গাতেই রেশন কার্ড (Ration Card List) সেই অর্থে কোনো পরিচয় পত্র নয়। সব জায়গায় মূলত আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ডকেই Identity Card হিসেবে দাখিল করতে হয়। তবে রেশন কার্ডের প্রয়োজনীয়তা অন্য জায়গায়।

Advertisement

রাজ‍্যে যারা রেশন কার্ড হোল্ডার রয়েছেন, তারা নিয়মিত এই কার্ডের মাধ্যমে রেশনে দেওয়া সামগ্রী সংগ্রহ করেন। এবার যদি রেশন কার্ড তৈরি করার সময় কারো ভুলবশত তথ্যে কোনো ভুল থেকে থাকে, তাহলে সেই রেশন কার্ডধারীকে (Ration Card List Holder) যথেষ্ট সমস্যায় পড়তে হয়। বিশেষ করে রেশনে দেওয়া সামগ্রী সংগ্রহ করার সময় সমস্যা তৈরি হতে পারে।

এতদিন পর্যন্ত রেশন কার্ড তৈরি করা থেকে শুরু করে ভুল সংশোধন, সমস্ত কাজেই দীর্ঘ সময় ধরে স্থানীয় BDO, SDO অফিসে গিয়ে রেশন কার্ডের জন্য নির্দিষ্ট জায়গায় ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে কাজ সম্পন্ন করতে হতো। কিন্তু বর্তমানে রাজ্য সরকারের তরফে এই পদ্ধতির সম্পূর্ণ বদল করা হয়েছে।

Advertisement

এখন বাড়িতে বসে অনলাইনে, সকলেই রেশন কার্ডের ভুল (Ration Card List Correction) থাকলে তা সংশোধন করে নিতে পারবেন। এবার জেনে নেওয়া যাক, কিভাবে বাড়িতে বসে ধাপে ধাপে আপনার রেশন কার্ডের ভুলের সংশোধন করবেন।

এবার পশ্চিমবঙ্গেও পাবেন বছরে একটি করে ফ্রিতে গ্যাস সিলিন্ডার, কিভাবে বুক করবেন

প্রথমেই পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ দপ্তরের ওয়েবসাইট food.wb.gov.in-এ লগইন করতে হবে।

এরপর স্ক্রিনের বাঁদিকে Ration Card অপশনে ক্লিক করে Apply for Correction in Existing Ration Card অপশনে ক্লিক করুন।
রেশন কার্ড তৈরি করার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সেই মোবাইল নম্বর দিয়ে Get OTP-তে ক্লিক করুন।
Ration Card List.

EK24 News

এবার OTP দিয়ে Proceed-এ ক্লিক করুন।
এবার আপনি ডিভাইস স্ক্রিনে Ration Card Details দেখতে পাবেন। আপনার এবং আপনার পরিবারের সদস্যদের নাম, ঠিকানা সহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।
রেশন কার্ড সংশোধনের Ration Card Correction মূল কাজটি এবার শুরু হবে। সেখানে Form 5 ক্লিক করুন।

Advertisement

এবার দেখুন আপনার এবং আপনার পরিবারের সদস্যদের নাম, ঠিকানা সহ যাবতীয় তথ্য ঠিক আছে কিনা। যে জায়গায় ভুল রয়েছে বলে মনে হচ্ছে, সেগুলি সংশোধন করে প্রয়োজনীয় নথি আপলোড করুন। এক্ষেত্রে আধার কার্ড দিন।
এরপর I Agree-তে টিক দিয়ে Proceed Option-এ Click করুন।
Ration Card List.

এরপর Terms & Condition-এ টিক দিয়ে Get OTP-তে ক্লিক করুন।
ফের যে মোবাইল নম্বরটি রেশন কার্ডে Link করা রয়েছে, সেখানে OTP নম্বর যাবে। সেই OTP Number দিয়ে Submi Option-এ Click করুন। তাহলেই আপনার আবেদনপত্র পাঠানোর কাজটি সম্পূর্ণ হয়ে যাবে।
এই কাজটি সম্পন্ন হয়ে গেলেই কিভাবে Ration Card Status Check করে দেখে নিন।

রাজ্যের সমস্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে সরকার, কিভাবে পাবেন,

এর জন্য আবার পশ্চিমবঙ্গ খাদ্য সরবরাহ দপ্তরের ওয়েবসাইট food.wb.gov.in-এ Login করুন। সেখানে Special Services-এর মধ্যে গিয়ে Check Status of Ration Card Application-এ Click করুন।
এরপর Form 5 Select করে Application Number, রেশন কার্ডের সঙ্গে Link করা Mobile Number এবং Captcha Code Type করে Submit করুন।

Advertisement

যদি আপনার আবেদনপত্রটি Approved হয়ে যায়, তাহলে কয়েকদিনের মধ্যেই E-Ration Card Download করতে পারবেন। তারপর যতদিন না পর্যন্ত পোস্ট অফিসের মাধ্যমে বাড়িতে রেশন কার্ড পৌঁছায়, ততদিন এই E-Ration Card-এর Print out নিয়ে আপনার প্রয়োজনীয় কাজ (Ration Card List) করতে পারবেন।
Written by Rajib Ghosh.

অনলাইনে রেশন কার্ড আপডেট করতে এখানে ক্লিক করুন

Advertisement
Advertisement
2 thoughts on “Ration Card List – এই কাজ না করলে, আগষ্ট মাস থেকে রেশন সামগ্রী তুলতে পারবেন না, জলদি দেখুন।”
  1. পশ্চিমবঙ্গের সব থেকে জঘন্যতম পরিষেবা হচ্ছে খাদ্য দপ্তর ও আধার দপ্তর । খাদ্য দপ্তর online এর কাজ বন্ধ রেখেছে, একবার online এ আপনার কোন অনুরোধ রিজেক্ট হলে পুনরায় সে ওপশন কাজ করে না। কত ফোন করে বললাম কাজ হল না। সব লিখে বলা সম্ভব নয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement