Advertisement
প্রাইমারী টেট (West Bengal Primary TET)
Advertisement

প্রাইমারী টেট পরীক্ষার নিয়োগ এবারে পুরোপুরি হতে চলেছে।

রাজ্যের হবু শিক্ষকদের জন্য জরুরী আপডেট। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ এর তরফে প্রাইমারী টেট – 2014 পরীক্ষার বিজ্ঞপ্তি অনুসারে ফর্ম ফিলাপের নোটিস বেরোয় এবং তা জমা প্রক্রিয়া চলে 29 শে জুন, 2015 থেকে 4 ঠা জুলাই, 2015 পর্যন্ত। সেই নোটিস নম্বর ছিল- 673/BPE/2015, তারিখ- 25.05.2015.

Advertisement

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ রাজ্যে তথা সারা ভারত মহামারীর চরম পরিণতি হিসেবে প্রায় সব ধরণেরই নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। তবে হিসেব করে দেখলে রাজ্য সরকারের দ্বারা যেই সকল নিয়োগ প্রক্রিয়া চলে, তার মধ্যে রাজ্যের শিক্ষক নিয়োগ বা প্রাইমারী টেট বিশেষভাবে উল্লেখযোগ্য।
উক্ত পরীক্ষা হয়েছিল 30.08.2015. ফর্ম ফিলাপ করা প্রত্যেক প্রার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

কিন্তু সেই পরীক্ষায় প্রশ্ন সংক্রান্ত একটি সমস্যা দেখা দিয়েছিল যার সমাধান এখনো ঘটেনি। উক্ত পরীক্ষার প্রশ্নে যেই 6টি প্রশ্ন ভুল হয়েছিল তার কুফল এখনো ভুগছেন চাকুরিপ্রার্থীরা।
আজ এই প্রশ্ন ভুল সংক্রান্ত কারণে যেই 187 জন প্রার্থী চাকরি পান নি তাদের ডাক পড়েছিলো কলকাতার প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে। আজকে তাদের সকল গুরুত্বপূর্ণ নথি নিয়ে যেতে বলা হয়েছিল পর্ষদের তরফে। যদিও সকাল ১০ টা পর্যন্ত কয়েকজন অনুপস্থিতির খবর পাওয়া গেছে।

Advertisement

এই সকল প্রার্থীরা টেট – 2014 সংক্রান্ত প্রশ্ন ভুল সংক্রান্ত বিষয় নিয়ে আদালতের দ্বারস্থ হয়ে মামলা করেন। উক্ত মামলার রায় বিচার বিবেচনা করে দেন বিচারপতি। সেই রায় অনুসারে এই সকল প্রার্থীদেরকে পুজোর আগেই প্রাইমারী টেট নিয়োগ দেবার কথা বলেন মহামান্য বিচারপতি।
রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ এই রায় মেনেই তড়িঘড়ি ব্যবস্থা নিয়েই এই নতুন নোটিস জারি করে নতুন এই নিয়োগের পথ প্রশস্থ করেন।

আজকে এই সকল প্রার্থীদের ডাকা হয়েছে গুরুত্বপূর্ণ নথি জমাকরার জন্য। প্রথমে সে সকল নথি স্ক্রুটুনি করে দেখা হবে। এরপরেই তাদের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হবে আজই।
আজ 19.09.2022 (সোমবার) সকাল 10:00 টা থেকে 05:00 টা পর্যন্ত আচার্য প্রফুল্ল চন্দ্র ভবনে, DK-7/1, সল্টলেক, সেক্টর-II, কলকাতা – 91-এ অনুষ্ঠিত হবে। নির্দিষ্ট সময়ে 187 জনকেই গিয়ে নাথির জেরক্স সহ আসল কপি নিয়ে যেতে বলা হয়েছে ভেরিফিকেশন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য।

EK24 News

অবশেষে দীর্ঘ 7 বছর পর তাদের এই নিয়োগ সফলতার মুখ দেখতে চলেছে।
প্রার্থীদের যেই সকল প্রাইমারী টেট নাথিপত্র নিয়ে যোগাযোগ করতে বলা হয়েছে সেগুলির মধ্যে থাকছে সবথেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে TET পরীক্ষার অ্যাডমিট কার্ড। কারণ এর মাধ্যমেই বোঝা যাবে তিনি হলেন আসল পরীক্ষার্থী। এরপরে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সকল নাথিপত্র।

Advertisement

প্রাইমারী টেট প্রার্থীদের প্রশিক্ষণের প্রমান হিসেবে জমা করতে হবে প্রাসঙ্গিক প্রশিক্ষণের যোগ্যতার মূল মার্ক শীট এবং সার্টিফিকেট (D.El.Ed./Spl D.Ed.)। এছাড়াও যদি তাদের এর থেকে উচ্চতর কোন সার্টিফিকেট থাকে তাও নিয়ে যেতে বলা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ করা জয় যে, এই নাথিটি অবশ্য তাদের একাডেমিক কোনো নম্বর পেতে সাহায্য করবে না।

এছাড়াও তফসিলি জাতি / তফসিলি উপজাতি / ওবিসি-এ বিভাগ / ওবিসি-বি বিভাগ শংসাপত্র থাকলে অবশ্যই জমা করতে হবে আজ। সরকারী নিয়ম অনুযায়ী আসল শারীরিক প্রতিবন্ধী সার্টিফিকেট থাকলে সেটি দিতে হবে। প্রাক্তন-সার্ভিসম্যান বিভাগের জন্য মূল প্রাসঙ্গিক শংসাপত্র যাদের থাকবে, তাদের সেটি জমা করতে হবে।

কলকাতা মেট্রো রেলে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, উচ্চ বেতনে কেন্দ্রীয় সরকারী চাকরীর সুযোগ।

এরপর নিজের প্রয়োজনীয় পরিচয় প্রমানের নথি হিসেবে আসল ভোটার আইডি কার্ড/আধার কার্ড এর সাথে দুটি পাসপোর্ট সাইজের ছবি নিতে বলা হয়েছে। সাথে অবশ্যই মাননীয় হাইকোর্ট, কলকাতার প্রাসঙ্গিক রায় রিট পিটিশনের প্রথম পৃষ্ঠায় নম্বর এবং রিট পিটিশনকারীদের নামের তালিকা সহ সমস্ত পেজ এর কপি।

Advertisement

আজই এই সকল প্রার্থীদের চাকরির নিয়োগের সমস্যার সমাধান হতে চলেছে। সকলেই প্রায় খুশির মেজাজে আজকে যাচ্ছেন কলকাতার প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে।
অন্যদিকে নতুন করে প্রাইমারী টেট কবে হবে, তার ইঙ্গিত পাওয়া যাবে আগামীকাল। পরবর্তী আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সমৃদ্ধি প্রকল্প 2022 – স্বাবলম্বী হওয়ার জন্য টাকা দিচ্ছে সরকার, এই সুযোগ নিয়ে নিজের পায়ে দাড়ান।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement