DA Protest – বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন আরও জোরালো করলো সরকারি কর্মীরা। পরবর্তী পদক্ষেপ কি?

পশ্চিমবঙ্গের বকেয়া মহার্ঘ ভাতা পাওয়ার দাবিতে নিজেদের আন্দোলনের ঝাঁঝ (DA Protest) ধীরে ধীরে আরও বৃদ্ধি করছেন রাজ্য সরকারি কর্মীরা। টানা কয়েক বছর ধরে রাজ্য সরকারি কর্মী আর সরকারের মধ্যে জোরালো টানাপড়েন চলছে। কিন্তু বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতো যাতে পশ্চিমবঙ্গ সরকার ডিএ দেয় সেই জন্য রাজ্য সরকারি কর্মীরা, আমরণ সংগ্রাম (DA Protest) চালিয়ে যাচ্ছে।

Advertisement

Breaking News On DA Protest.

এর আগে তাদের কর্ম বিরতি পালন করতে দেখা গেছিল। এবার রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারকে সাঁড়াশি আক্রমণ করতে চলেছে। বিস্তারিত তথ্য জানতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। কেন্দ্রীয় সরকার তার কর্মীদের জন্য ডিএ বাড়ালেও রাজ্য সরকার কর্মীদের জন্য এখনো ডিএ বৃদ্ধি (DA Hike) করেনি আর সেই নিয়েই ক্ষুব্ধ হয়েছে রাজ্য সরকারি কর্মীরা। ডিএর দাবিতে রাজ্য সরকারি কর্মী সংগঠন এর সদস্যরা শহীদ মিনারে আন্দোলন করেছিল, এমনকি মাঝে মধ্যে তারা মিছিল করেও আন্দোলন (DA Protest) বজায় রেখেছিল।

Advertisement

ডিএ পাওয়ার লক্ষ্যে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) রাজ্য সরকারের বিরুদ্ধে মামলাও করা হয়েছিল কিন্তু সেক্ষেত্রে হাইকোর্টে রায় দিয়েছিল যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতো পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কর্মীদেরও ডিএ দিতে হবে। এরপর রাজ্য সরকার ডিএ না দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্টের ডিএ মামলার (DA Protest) এখনো নিষ্পত্তি কিছু ঘটেনি।

ডিএ পাওয়ার জন্য এবার আন্দোলনকে (DA Protest) আরো জোরালো করতে রাজ্য সরকারের বিরুদ্ধে ত্রিমুখী আক্রমণের কৌশল বেছে নিল রাজ্য সরকারি কর্মীরা। কেন্দ্রীয় সরকারী কর্মীদের মতো ডিএ (Dearness Allowance) পাওয়ার জন্য রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারের বিরুদ্ধে ধরনায় বসতে চলেছে। ধর্নার সাথে চলবে তাদের মহা মিছিল (DA Protest). এমনকি রাজ্য সরকারি কর্মী সংগঠনের তরফ থেকে ৭২ ঘন্টা ধর্মঘটের ডাকও দেওয়া হয়েছে।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

রাজ্য সরকারি কর্মচারীদের (West Bengal Government Employees) সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের তরফে জানানো হয়েছে যে আগামী ১৯ ডিসেম্বর থেকে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত ডিএ পাওয়ার দাবিতে নবান্নর সামনে অবস্থান বিক্ষোভ করবে রাজ্য সরকারি কর্মচারীরা অর্থাৎ বড়দিনের আগে চারদিন ধরে রাজ্যের সচিবালয়ের সামনে এক বড় ধরনের বিক্ষোভের সঞ্চার করবে রাজ্য সরকারি কর্মীরা। তবে পাশাপাশি তারা আরও আন্দোলনে (DA Protest) শামিল হবে।

Advertisement

সবচেয়ে কম সুদে লোন দিচ্ছে LIC. কিভাবে আবেদন করবেন জেনে নিন।

২০২৪ সালের জানুয়ারির শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি অফিস গুলোতে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এই সমস্ত রাজ্য সরকারের অফিস গুলি তিন দিনের জন্য বন্ধ রাখা হবে। বর্তমান সময়ে রাজ্য সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশন (6Th Pay Commission) অনুসারে ৬ শতাংশ হারে ডিএ পায়। অপরদিকে দেখা যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুসারে ৪৬ শতাংশ হারে ডিএ পায় যা খুব তাড়াতাড়ি বেড়ে ৫০ শতাংশে পরিণত হয়ে যাবে।
Written By Nupur Chattopadhyay.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment