Madhyamik Result 2022 – মাধ্যমিকে পাশ করানোই মুশকিল, সবাইকে পাশ করাতে হলে গ্রেজ দিতে হবে Breaking News.

Madhyamik Result – মাধ্যমিকের খাতায় যা লিখেছে, পাশ করাতেই হিমসিম, কেমন লিখেছে পরীক্ষার্থীরা।

অতিমারী আবহে ক্লাস ঠিক মতো না হলেও মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে। এখন Madhyamik Result 2022 এর অপেক্ষার পালা। আর সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের শেষের দিকে রেজাল্ট প্রকাশিত হবে। কিন্তু এবারের খাতা যেন অন্য রকম বার্তা বহন করছে।

Advertisement

বারাসাত মহাকুমার নেতাজী স্কুলের ইংরাজী শিক্ষক মাধ্যমিকের খাতা দেখছেন প্রায় কুড়ি বছর ধরে। বহু দুর্যোগের এবং অভিজ্ঞতা রয়েছে তার। আয়লা ও আম্ফানে তছনছ করে দিয়েছিলো গ্রামীন অনেক এলাকা। সেই সময়ও দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। কিন্তু সেবারেও সামগ্রিক চিত্রটা (Madhyamik Result) অন্য ছিলো।

Advertisement

২০০ টি খাতার মধ্যে পাশ করেছে ১০০ এর ও কম। সাধারন বানান ভুল করেছে অনেক পরীক্ষার্থী। বানান টাকে ইগনোর করেও ২০ থেকে ৩০ নম্বর দিতেই অনেকবার ভাবতে হচ্ছে। যদিও অনেক খাতাই ভালো মানের রয়েছে। কিন্তু সামগ্রিক চিত্রটা সত্যিই আশঙ্কার। ইচ্ছে না থাকলেও পাশ নম্বর দিতে পারছেন না অনেককেই। কিন্তু কিছু করার নেই, ৩০ নম্বরের উত্তর না থাকলে ৩০ দেবেন কিকরে! Madhyamik Result 2022

চিত্রটা শুধুমাত্রও ইংরাজীতেই হয়েছে, তা কিন্তু নয়। প্রথম ভাষা বাংলাতেও একই করুন দৃশ্য। পাশ নম্বরই তুলতে পারছেন না অনেকেই। গোলাবাড়িয়া মাধ্যমিক স্কুলের বাংলা শিক্ষক ও দীর্ঘদিন ধরেই মাধ্যমিকের খাতা দেখছেন। কিন্তু এই অভিজ্ঞতা (Madhyamik Result) তার আগে কখনো হয়নি।

বাংলা ইংরাজী এর মতো একই অবস্থা জীবন বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, ভুগোলেও। আর অঙ্কের কথা তো বলতেই চাইছেন না অনেক শিক্ষক। উপস্থিত বুদ্ধির মাধ্যমেও কিছু উত্তর লেখা যায়। সেই জায়গায় ও বোধমুলক প্রশ্নের উত্তর ঠিকভাবে দিতে পারেনি অনেক পরীক্ষার্থী। এইভাবে সমস্ত বিষয়ে লিখলে তারা পাশ (Madhyamik Result) করবে কিকরে?

Advertisement

এবারের ইতিহাস পরীক্ষার প্রশ্ন কঠিন হয়েছে সেকথা সকলেরই জানা। তাই স্বভাবতই এই বিষয়ের উত্তরপত্রের অবস্থা আরও করুণ। তাই সামগ্রিক দিক দিয়ে দেখতে হলে, এবারের পাসের হার (Madhyamik Result 2022) কমতে পারে। নতুবা অতিমারী পরিস্থিতির কথা ভেবে যদি কিছু মার্কস গ্রেজ দেয়, তবে পাসের হার বাড়তে পারে, বলেই মনে করছেন অনেকেই।

আরও পড়ুন, মাধ্যমিকের খাতায় একি লিখেছে দেখতে ক্লিক করুন

অন্যদিকে পরীক্ষার আগে পরীক্ষার্থীদের কয়েকটি দাবী ছিলো। নিজের স্কুলে পরীক্ষা, কিছুদিন ক্লাস করিয়ে পরীক্ষা কিম্বা পরীক্ষা কিছুটা পিছিয়ে দেওয়া হোক। তবে বিভিন্ন দিক দিয়ে বিবেচনা করে তা সম্ভব হয়নি। কিন্তু এবার রেজাল্ট (Madhyamik Result 2022) খারাপ হলে সর্বভারতীয় প্রতিযোগিতায় কিম্বা ভবিষ্যতে তাদের কি হবে?

এই বিষয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। আপনার কি মনে হয়? নিচের কমেন্ট বক্সে অবশ্যই একটি কমেন্ট করবেন। মাধ্যমিকের রেজাল্ট ও খাতা দেখা নিয়ে আরও খবর আসছে, EK24 News এর সঙ্গে থাকুন।

মাধ্যমিকের রেজাল্ট কবে দেবে দেখুন

আরও পড়ুন, দুর্দান্ত মোবাইল রিচার্জ প্ল্যান মাত্র ২০ টাকার কমে ৩০ দিনের ভ্যালিডিটি

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment