জাগো প্রকল্পে আবেদন করলেই পশ্চিমবঙ্গের মহিলারা পাবেন প্রতিমাসে 5 হাজার টাকা।

লক্ষ্মীর ভান্ডারের পর নজর কেড়েছে পশ্চিমবঙ্গের জাগো প্রকল্প।

মহিলারা পাবেন ৫ হাজার টাকা, নয়া উদ্যোগ জাগো প্রকল্প (Jago Prokolpo) সরকারের।
মহিলারা আর ঘরের চার দেওয়ালের মধ্যে বন্দি থাকতে চান না। এবার তারাও নিজের পায়ে দাঁড়িয়ে স্বনির্ভর হতে চান। সমাজ তখনই এগোতে পারে, যখন পুরুষদের সঙ্গে সমানতাল মিলিয়ে মহিলারাও আর্থিকভাবে প্রতিষ্ঠিত হতে পারেন। মহিলারা স্বনির্ভর হলেই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হয়। সেই দিকে নজর দিয়েই রাজ্য সরকারের তরফে একাধিক বন্দোবস্ত গ্রহণ করা হয়েছে।

Advertisement

বর্তমানে পশ্চিমবঙ্গের মহিলাদের লক্ষ্মীর ভান্ডার নামে প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে ১ হাজার টাকা এবং ৫০০ টাকা করে আর্থিক সহায়তা দিয়ে থাকে রাজ্য সরকার। তবে সেটা প্রতিমাসে মহিলারা ব্যাংক একাউন্টের মাধ্যমেই পেয়ে থাকেন। রাজ্য সরকারের তরফে মহিলাদের জন্য এটা আর্থিক সহযোগিতা। দুয়ারে সরকার শিবির থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য সমস্ত মহিলাই প্রায় আবেদন করেছেন।

Advertisement

সেক্ষেত্রে এখনও পর্যন্ত প্রায় ২ কোটি মহিলার নাম লক্ষীর ভাণ্ডার প্রকল্পে (Lakhmir Bhandar) নথিভুক্ত হয়েছে। কিন্তু এবার যে প্রকল্প নিয়ে জানানো হবে, সেই প্রকল্পে মহিলারা পেতে পারেন ৫ হাজার টাকা। এবার কিভাবে মহিলারা এই ৫০০০ টাকা পাবেন, কোন মহিলারা পেতে পারেন, তার জন্য কি কি যোগ্যতা লাগবে, একবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই প্রকল্পটির নাম জাগো প্রকল্প (Jago Prakalpo).

জাগো প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে পড়া অথচ স্বনির্ভর হতে চাওয়া মহিলাদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য সরকারের তরফে আর্থিক সাহায্য করা হচ্ছে। যাতে তারা নিজে থেকেই ব্যবসা বা অন্যান্য কাজ শুরু করে স্বনির্ভর হতে পারেন। কারণ রাজ্যে এমন বহু মহিলা রয়েছেন যারা স্বনির্ভর হতে চান। কিন্তু আর্থিক সমস্যার কারণে এগোতে পারেন না। তাই সেই সমস্ত মহিলাদের জন্যই এই জাগো প্রকল্পের সূচনা করা হয়েছে।

আরও প্রকল্প সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

জাগো প্রকল্পের জন্য কি যোগ্যতা লাগবে:
১) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) প্রার্থীকে কোনো স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে।
৩) কমপক্ষে সেই স্বনির্ভর গোষ্ঠী ১ বছরের পুরনো দল হতে হবে।
৪) প্রার্থীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
৫) এই স্বনির্ভর গোষ্ঠীর লোন নেওয়ার রেকর্ড থাকতে হবে।

Advertisement

মনে রাখবেনঃ
জাগো প্রকল্পে
আলাদা করে নাম নথিভুক্ত করার কোনো সুযোগ নেই। সেক্ষেত্রে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে এবং সেই গোষ্ঠীর মাধ্যমেই ব্যবসা বা কোনো কাজ করে নিজের পায়ে দাঁড়ানোর উদ্দেশ্য থাকতে হবে। আর এই যোগ্যতাগুলো পূরণ করলে সেই স্বনির্ভর গোষ্ঠী প্রতিবছর ৫ হাজার টাকা করে পাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment