Advertisement
উচ্চ মাধ্যমিক 2023 (WB HS Exam Routine)
Advertisement

উচ্চ মাধ্যমিক 2023 ও একাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত।

উচ্চ মাধ্যমিক 2023 ও একাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নয়া বিজ্ঞপ্তি। পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা পর্ষদ উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণীর পরীক্ষা একই সাথে নিয়ে থাকে। সকালে হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা আর বিকালে হয় একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা। তবে এই মুহুর্তে পরীক্ষা নিয়ে নয়া সিদ্ধান্ত নিলো সংসদ (WBCHSE).

Advertisement

বিজ্ঞপ্তি প্রকাশের পর পরীক্ষার্থীদের একাধিক প্রশ্ন আসে। তাই এক নজরে জেনে নিন আগামী বছরের কোন দিনে কোন বিষয়ের পরীক্ষা হতে চলেছে। পরীক্ষা শুরু হচ্ছে মার্চ মাসের ১৪ তারিখে। এবং শেষ হচ্ছে ওই মাসেরই ২৭ তারিখে। দুই সপ্তাহের মধ্যেই সব বিষয়ের পরীক্ষা নেওয়া হয়ে যাবে।

উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত, অর্থাৎ, মোট ৩ ঘন্টা ১৫ মিনিট ধার্য করা হয়েছে। যার মধ্যে ৩ ঘন্টা উত্তর লেখার জন্য এবং বাকই ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য দেওয়া হবে। তবে হেল্থ এবং ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিজুয়্যাল আর্টস এবং ভোকেশনাল সাবজেক্টের ক্ষেত্রে সময়সীমা ধার্য করা হয়েছে ২ ঘন্টা।

Advertisement

আগামী বছরের উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার নিয়ম বদল, খুশি হলো সব পরীক্ষার্থী।

উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার সম্পুর্ন রুটিন
১৪/৩/২০২৩ তারিখে, মাতৃভাষা বা First Language এর পরীক্ষা হবে। বাংলা (এ), ইংলিশ (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, গুজরাটি, পাঞ্জাবি ভাষার পরীক্ষা এইদিন নেওয়া হবে।
১৬/৩/২০২৩ তারিখে, Second Language যথা: বাংলা (বি), ইংলিশ (বি), হিন্দি (বি), নেপালি (বি), অল্টারনেটিভ ইংলিশ এর পরীক্ষা নেওয়া হবে।

১৭/৩/২০২৩ তারিখে, হেল্থ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, IT & ITES, ইলেকট্রনিকস, টুরিসম এবং হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন- ভোকেশনাল সাবজেক্টের পরীক্ষা হবে।
১৮/৩/২০২৩ তারিখে, বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিস, পলিটিক্যাল সায়েন্সের পরীক্ষা নেওয়া হবে।

EK24 News

২০/৩/২০২৩ তারিখে, ম্যাথামেটিকস, সাইকোলজি, অ্যানথ্রোপোলজি, অ্যাগ্রোনোমি, হিস্ট্রির পরীক্ষা নেওয়া হবে।
২১/০৩/২০২৩ তারিখে, কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিস, হেল্থ এবং ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিজুয়্যাল আর্টসের পরীক্ষা নেওয়া হবে।
২২/০৩/২০২৩ তারিখে, কমার্শিয়াল ল এবং প্রিলিমিনারীস অফ অডিটিং, ফিলোজফি, সোসিওলজির পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

২৩/০৩/২০২৩ তারিখে, ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সির পরীক্ষা নেওয়া হবে।
২৪/০৩/২০২৩ তারিখে, ইকোনমিকসের পরীক্ষা নেওয়া হবে।
২৫/০৩/২০২৩ তারিখে, কেমিস্ট্রি, জার্নালিজম এবং মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরাবিক, ফ্রেঞ্চ ভাষার পরীক্ষা নেওয়া হবে।
২৭/০৩/২০২৩ তারিখে, স্ট্যাটিসটিক্স, জিওগ্রাফি, কস্টিং এবং ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা নেওয়া হবে।

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য দুর্দান্ত নতুন Online Scholarship, আবেদন করলেই পাবেন 12 থেকে 50 হাজার টাকা।

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক 2023 এর সমস্ত প্রাকটিক্যাল পরীক্ষা হবে ০৫/১২/২০২২ থেকে ২১/১২/২০২২ তারিখের মধ্যে স্কুলেই নিয়ে নেওয়া হবে। এই পরীক্ষা সংক্রান্ত সময়সূচির যদি কোনো কারণবশত পরিবর্তিত হয় সেই ক্ষেত্রে কাউন্সিল তা জানিয়ে দেবে।
Written by Antara Banerjee

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement