Advertisement
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের iPhone কেনার নির্দেশ নবান্নের
Advertisement

e-office চালু হওয়ার পর, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের অফিসিয়াল কাজ অনলাইনে করতে হয়। আর সেক্ষেত্রে সুরক্ষার ব্যাপার অনেকটাই ভাবনা চিন্তার বিষয়। তাছাড়া অফিসিয়াল কাজে ফোন কল ও করতে হয়। আর এবার উচ্চ পদস্থ সরকারী কর্মীদের iPhone কেনার নির্দেশ দিলো নবান্ন।

Advertisement

রাজ্য সরকারি কর্মীদের কি নির্দেশ এলো?

অভিযোগ এসেছে, বিরোধীদলের নেতাদের ফোনে আড়িপাতে কেন্দ্রীয় সরকার। শুধু রাজনৈতিক নেতা নয়, সাংবাদিক, আমলা, সমাজকর্মী সহ দেশের বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে আড়িপাতা হয়। দীর্ঘদিন ধরে এমনটাই অভিযোগ উঠে আসছে বিভিন্ন রাজনৈতিক স্তর থেকে। সেই অভিযোগের সত্যতা হিসেবে সাম্প্রতিক সময়ে যে বিষয়টি প্রকাশ্যে উঠে এসেছে, সেটি হলো পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware).

এই স্পাইওয়‍্যার ব্যবহার করে বিরোধী দলের নেতাদের ফোনে আড়িপাতা হয়েছে। রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত কিশোর এর মতো রাজনৈতিক নেতা এবং কুশলীদের ফোনে আড়ি পেতে সমস্ত গতিবিধি সম্পর্কে জানার চেষ্টা করা হয়েছে। দেশের সংসদেও এই অভিযোগ ওঠে। পেগাসাস কাণ্ড নিয়ে সংসদ উত্তাল হয়ে ওঠে সংসদ।

Advertisement

যদিও কেন্দ্রীয় সরকার বিষয়টি সযত্নে এড়িয়ে যায়। সেই সময় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনসভায় তার ব্যবহৃত ফোনের ক্যামেরায় লিউকোপ্লাস্ট লাগিয়ে তার ফোনে আড়িপাতার অভিযোগ করেছিলেন। এবার সেই কারণে পশ্চিমবঙ্গের শীর্ষস্থানীয় সরকারি কর্মী, আমলা এবং অফিসারদের iPhone ব্যবহার করার নির্দেশ দিয়েছে নবান্ন।

নির্দেশিকায় নবান্ন জানিয়েছে, সরকারি স্তরের কথাবার্তা আইফোনের মাধ্যমেই করতে হবে। উচ্চ পদস্থ সরকারি কর্মী, সরকারি আমলা এবং শীর্ষস্থানীয় আধিকারিকরা সরকারি বিষয়ে কোনো আলোচনা অ্যান্ড্রয়েড ফোনে (Android Phone) করবেন না। একমাত্র আইফোনেই (iPhone) করতে হবে। কারণ অ্যান্ড্রয়েড ফোনে খুব সহজেই আড়িপাতা যায়।

EK24 News

বদলে গেল ব্যাংক চেক লেখার নিয়ম, RBI এর নির্দেশ, না মানলে জরিমানা অথবা একাউন্ট বাতিল।

অ্যান্ড্রয়েড বা অন্য কোনো সিস্টেমে সহজে আড়িপাতা গেলেও আইওএস (IOS) সিস্টেমে খুব সহজে এই কাজ করা যায় না iPhone প্রস্তুতকারকের দাবি অনুযায়ী, আইফোন ব্যবহারকারীদের সমস্ত তথ্য, ছবি এবং মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে। ফলে আড়িপাতা সম্ভব নয়। আইফোনের সুরক্ষা সমস্ত ফোন থেকে অধিক উপযোগী।

Advertisement

রাজ্যের বহু সরকারি কর্মী ও আমলার আইফোন রয়েছে। একাধিক আমলা দুটো ফোন ব্যবহার করেন। তবে নবান্নর নির্দেশ, সরকারি নম্বর আইফোনেই রাখতে হবে। সরকারি স্তরের সমস্ত কথাবার্তা আইফোনের মাধ্যমে করতে হবে। এছাড়া ফোনের মাধ্যমে অফিসিয়া কাজে লগিন করতে হলেও আইফোনের মাধ্যমে করতে হবে।

ROPA তে ভুল, পশ্চিমবঙ্গে অতিরিক্ত বেতন ফেরানোর নির্দেশ, মহা বিপাকে সবাই।

সূত্রের খবর অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যের সরকারি আমলা এবং শীর্ষস্থানীয় পুলিশ আধিকারিকদের ফোনে আড়িপাতার কাজ চলছে। আড়িপেতে কথোপকথন জেনে নিয়ে তারপরে সেটাকে কাজে লাগানো হচ্ছে। তাই IPhone ব্যবহারের নির্দেশ দিয়েছে নবান্ন। সবে সমস্ত আধিকারিকরা iPhone কেনার বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। এত দামী ফোন কেনার টাকা কোথায় পাবেন, এই প্রশ্ন তুলেছেন ফেসবুক সহ একাধিক মাধ্যমের গ্রুপে গ্রুপে।
Written by Rajib Ghosh.

দীপাবলির আগেই বিরাট বড় ঘোষণা, সরকারি কর্মচারীরা প্রতিমাসে পাবেন অতিরিক্ত 7000 টাকা করে।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement