Advertisement
Food Department ration Card
Advertisement

Food Department – এই কাজ না করলে রেশন পাবেন না।

যারা রেশন কার্ডের মাধ্যমে নিয়মিত খাদ্য সামগ্রী সংগ্রহ (Food Department Ration Card Download) করেন, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের পক্ষ থেকে রেশন কার্ডধারীদের জন্য এই আপডেট জানানো হয়েছে।

Advertisement

এমন বহু মানুষ আছেন, যাদের রেশন কার্ড হারিয়ে গিয়েছে বা নষ্ট হয়ে গিয়েছে, তারা পরবর্তীতে নতুন রেশন কার্ড (Ration Card) পাওয়ার জন্য আবেদন করলেও এখনো পর্যন্ত তারা হাতে রেশন কার্ড পাননি। বহু আবেদন জমা পড়ে রয়েছে। ফলে যাদের হাতে বর্তমানে রেশন কার্ড নেই, তারা রেশন সামগ্রী সংগ্রহ করতে পারছেন না। সেই কারণে সমস্যায় রয়েছেন বহু মানুষ।

তাদের রেশন কার্ড থাকা সত্ত্বেও খাদ্য সামগ্রী সংগ্রহ করতে না পারার মূল কারণ, যেহেতু তার অরিজিনাল রেশন কার্ডটি (Original Ration Card) হারিয়ে গিয়েছে বা কোনো কারনে নষ্ট হয়ে গিয়েছে। তবে পশ্চিমবঙ্গ খাদ্য সরবরাহ দপ্তরের (West Bengal Food Department) পক্ষ থেকে জানানো হয়েছে, যাদের এখনও পর্যন্ত রেশন কার্ড হাতে পৌঁছয়নি, তারাও রেশন সামগ্রী তুলতে পারবেন। তাদের জন্য বরাদ্দ রেশন নিকটস্থ দোকান থেকে সংগ্রহ করতে পারবেন।

Advertisement

West Bengal Food and Supplly Department থেকে 3 আগস্ট 2022 তারিখে অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে একটি টুইট করা হয়েছে। সেই টুইটে বলা হয়েছে, কোনো কারনে যাদের অরিজিনাল রেশন কার্ড হারিয়ে গিয়েছে বা নষ্ট হয়ে গিয়েছে, তারাও এবার থেকে রেশনে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন। এর জন্য তারাForm 9-এ একটি আবেদন করতে পারবেন।

এছাড়াও রেশন কার্ড ছিল বর্তমানে হারিয়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়ার কারণে কাছে নেই, তারাও পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের ওয়েবসাইটে গিয়ে E Ration Card Download করে নিতে পারবেন। এই E Ration Card-টি রেশন ডিলারকে দেখালেই তিনি খাদ্য সামগ্রী দিতে বাধ্য থাকবেন। ই রেশন কার্ড ডাউনলোড করে নেওয়ার পর প্রিন্ট আউট করে ল‍্যামিনেট করে নিতে পারেন। মোবাইলে E Ration Card রেশন ডিলারকে দেখানোর পরেই তার কাছ থেকে খাদ্য সামগ্রী সংগ্রহ করে নিতে পারবেন।

EK24 News

দেখুন কি করলে রেশন তুলতে সমস্যা হবে না, ক্লিক করুন

যারা নিজে থেকে E Ration Card Download করতে পারবেন না তারা যেকোনো জায়গা থেকে অনলাইনের মাধ্যমে এই রেশন কার্ড ডাউনলোড করে নিতে পারেন। এছাড়াও এখানে E Ration Card Download করার পদ্ধতি বিস্তারিতভাবে জানানো হলো।
প্রথমেই পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in-এ গিয়ে ক্লিক করতে হবে।

Advertisement

তারপরে Ration Card Menu-তে গিয়ে পরবর্তী পেজে Download Your E Ration Card লিংকে ক্লিক করুন।
এরপরে নিচের দিকে Click to Download E Ration Card লিংকে ক্লিক করবেন।
এবার আপনার রেশন কার্ড নম্বর এবং ক্যাটাগরি লিখে Download Option- এ ক্লিক করুন।

আরও পড়ুন, পুজোর হাতখরচ ১ হাজার টাকা দিচ্ছে, কিভাবে পাবেন জানতে ক্লিক করুন

তারপরেই আপনার মোবাইল নম্বরে PDF আকারে E Ration Card Download হয়ে যাবে। এই ই রেশন কার্ড রেশন ডিলারকে দেখালেই আপনি আপনার খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন।
Written by Rajib Ghosh.

সমস্ত পড়ুয়াকে এবার স্কলারশীপের আওতায় আনা হচ্ছে, আবেদন করলেই টাকা পাবেন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement