Advertisement
wb employees leave rules
Advertisement

সরকারী কর্মীদের ছুটির নিয়ম ( West Bengal Employee Leave Rules).

Advertisement

এই মেনুর সমস্ত পোষ্ট সরকারী কর্মী ও শিক্ষক শিক্ষিকাদের চাকরীর বিভিন্ন নিয়ম, বেতনের হিসাব প্রভৃতি নিয়ে আলোচনা করা হবে, এবং প্রত্যেকটি আর্টিকেলে রেফারেঞ্চ দেওয়া হবে, যেখানে এই নিয়মতি উল্লেখ রয়েছে। ধীরে ধীরে সমস্ত নিয়ম একের পর এক পোষ্ট করা হবে। পোষ্ট গুলো শেয়ার করলে আমাদের চেষ্টা সার্থক হবে। কোনও অসঙ্গতি কিম্বা আপনার কিছু বলার থাকলে কমেন্ট করে জানাবেন।

সরকারী কর্মী, শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মীরা কোন ছুটি কয়দিন পাবেন,

Casual leave : ব্যক্তিগত অসুস্থতা কিম্বা অন্যান্য কারণে প্রতি বছর সর্বাধিক ১৪ দিন সবেতন ছুটি পাবেন। তবে সবচেয়ে বেশি ৫ দিন পর পর নেওয়া যাবে। কিন্তু ৫ দিনের বেশি হয়ে গেলে এই ছুটি অন্য ছুটিতে কনভার্ট হবে। এই ছুটির রেকর্ড সার্ভিস বুক এ থাকে না। এই ছুটি জমা ও হয় না। অর্থাৎ ছুটি বাকি থাকলেও পরবর্তী বছরে অ্যাডজাস্ট হয় না।

Advertisement

Half pay leave : বছরে ২০ দিন পাওয়া যায় এই ছুটি। আগাম ছুটি ও নেওয়া যায়। হাফ বেতন পাওয়া যায়।

Commuted leave :
* অসুস্থতার জন্য জমানো হাফ পে লিভ থেকে বাদ যায়। তবে জমানো হাফ পে লিভের অর্ধেক এর বেশি খরচ করা যায় না। এক্ষেত্রে পূর্ণ বেতন মেলে।
* সরকারি চাকরির জন্য গবেষণা, ট্রেনিং কিম্বা পড়াশোনার প্রয়োজনে ৯০ দিনের ছুটি পাওয়া যায়। এক্ষেত্রেও পূর্ণ বেতন মেলে।

EK24 News

Extra Leave (যখন জমানো ছুটি নেই) :
অসুস্থতার জন্য মেডিকেল সার্টিফিকেট দিলে ৩৬০ দিনের ছুটি পাওয়া যায়। হাফ বেতন মেলে।

Advertisement

Extra ordinary leave :
সব ছুটি শেষ হয়ে গেলেও এই ছুটি যতো খুশি ছুটি নেওয়া যায়, তবে এক্ষেত্রে বেতন বা কোনো ভাতা পাওয়া যায় না। (ডিপার্টমেন্ট ভেদে নিয়ম ভিন্ন)

Special disability leave :
কোনো আঘাত বা কোনো কারণে অক্ষমতা থাকলে মেডিক্যাল বোর্ডের সার্টিফিকেট এর প্রেক্ষিতে এই ছুটি নেওয়া যায়। এটি ২৪ মাসের ছুটি, প্রথম ১২০ দিন পূর্ণ বেতন পাবেন ও পরে অর্ধেক বেতন পাবেন।

Study leave :
সরকারি কাজের সুবিধার জন্য লেখাপড়া করলে জীবনে একবার ২৪ মাসের ছুটি পাওয়া যায়। ভারতের বাইরে গেলেও, পূর্ণ বেতন ও ভাতা পাওয়া যায়, তবে ভারতের মধ্যে হলেও বেতন পাওয়া যাবে যদি না সে অন্য কোনো স্কলারশিপ বা আংশিক সময়ের বেতন না পান।
Quarentine leave :
সংক্রমণ জনিত অসুস্থতার ক্ষেত্রে মেডিক্যাল সার্টিফিকেট থাকলে ২১ থেকে ৩০ দিনের ছুটি পাওয়া যায়, এক্ষেত্রে পূর্ণ বেতন মেলে। সম্প্রতি করোনা সংক্রমণকে ও এই ছুটির আওতায় আনার কথা বলা হচ্ছে।

Advertisement

Maternity leave :
সন্তান ধারণ এর জন্য মহিলা কর্মীরা ১৮০ দিনের ছুটি পান। মিসক্যারেজ এর জন্য মেলে ৬ সপ্তাহ ছুটি। তবে এই ছুটি একটানা নিতে হবে। গর্ভধারনের পর সন্তান জন্ম নেওয়ার আগেও নিতে পারেন, তবে সন্তান জন্ম নেওয়ার দিনই সর্বশেষ এই ছুটির জন্য আবেদন করা যাবে। অর্থাৎ আগে ছুটি নিলে সেটা কাউন্ট হবে, কিন্তু ধরুন জন্ম নেওয়ার দিন অন্য কোনও সরকারী ছুটি ছিল, তাই কেউ যদি ভাবেন যেদিন ছুটি শেষ হবে সেদিন থেকে ছুটি নেবেন, সেটা হবে না। যেদিন সন্তান জন্ম নিয়েছে সেদিন থেকেই ছুটি কাউন্ট হবে। দীর্ঘ সরকারী ছুটি যেমন পুজাবকাশ, শীতের ছুটি প্রভৃতি সময়ে সন্তান জন্ম নিলেও যেদিন সন্তান জন্ম নিয়েছে সেদিন থেকেই ছুটি কাউন্ট হবে।

Child care leave :
দুটি পর্যন্ত সন্তান এর জন্য এবং সন্তানের বয়স ১৮ বছর এর কম হলে মায়েরা চাকরি জীবনে ৭৩০ দিন পর্যন্ত সবেতন ছুটি পান। এই ছুটি কমপক্ষে ১৫ দিন এবং একটানা তিনমাস নেওয়া যায়। প্রত্যেক ক্ষেত্রে পূর্ব আবেদন ও আবেদন মঞ্জুর হওয়া আবশ্যক।

Child adoption leave :
এক বছরের কম বয়সী শিশু দত্তক নিলে মায়েরা ১৩৫ দিনের সবেতন ছুটি পান। জন্ম প্রমান এবং দত্তকের সনদপত্র দেখিয়ে এই ছুটির আবেদন করা যাবে।

Advertisement

Hospital leave :
অসুস্থতার জন্য হাসপাতাল এ ভর্তি হলে ৩ মাস পর্যন্ত সবেতন ছুটি পাওয়া যায়, তারপরও অসুস্থ থাকলে অর্ধেক বেতন পাবেন। এই ছুটির জন্য ও মেডিক্যাল সার্টিফিকেট আবশ্যক।

Special sick leave :
অসুস্থতার জন্য ৩ মাস পর্যন্ত সবেতন ছুটি পাওয়া যায়। এই ছুটির জন্যও মেডিক্যাল সার্টিফিকেট দিতে হবে।
Earned leave :
শুধুমাত্র সরকারী কর্মীরা অসুস্থতার জন্য ও ব্যক্তিগত কারনে এই ছুটি নিতে পারেন, এটি ৩০ দিনের সবেতন ছুটি, কর্মজীবনে সর্বাধিক ৩০০ দিন পর্যন্ত জমানো যায়। কোনও কোনও ডিপার্টমেন্ট এ এই ছুটি বেতন কিম্বা পেমেন্ট এ কনভার্ট করা যায়।

Paternity leave :
পুরুষ কর্মীদের জন্য এই ছুটি নতুন চালু হয়েছে। পুরুষ কর্মীদের দুটি সন্তান এর জন্য ৩০ দিন এর সবেতন ছুটি পাওয়া যায়। প্রত্যেক ক্ষেত্রে সন্তানের ডকুমেন্ট ও পূর্ব আবেদন এবং আবেদন মঞ্জুর হওয়া আবশ্যক।

Advertisement

West Bengal Employee Service Rules বা সরকারী কর্মীদের নিয়ম সংক্রান্ত পোষ্টটি ভাল লাগলে লিঙ্ক টি শেয়ার করুন। তবে কপি করে অন্য ওয়েবসাইটে দেবেন না। রেফারেন্স হিসাবে লিঙ্ক দিতে পারেন। Reference , West Bengal Employee Service Rules (221)

Advertisement
Advertisement
3 thoughts on “সরকারী কর্মীদের ছুটির নিয়ম – West Bengal Employee Leave Rules”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement