Dearness Allowance – পশ্চিমবঙ্গের কর্মীদের কেন্দ্রীয় হারে DA নিয়ে বড় খবর। তবে এই শর্ত মানতে হবে।

Dearness Allowance বা পশ্চিমবঙ্গের বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে অবশেষে বহু প্রতীক্ষার অবসান হলো। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের (WB Government Employees) ১০% নয়, সরাসরি কেন্দ্রীয় হারে DA মিলতে চলেছে এবার। অনেকদিন ধরেই রাজ্য সরকারি কর্মীরা বিক্ষোভ করে আসছেন এই দাবি নিয়ে। পহেলা জানুয়ারি থেকে মুখ্যমন্ত্রী 4% ডিএ কার্যকর করলেও তাতে খুশি হয়নি সংগ্রামী যৌথ মঞ্চ।

Advertisement

46% Dearness Allowance Hike News In West Bengal.

কবে থেকে কার্যকর হবে নতুন ডিএ? কবে পাবে রাজ্য সরকারি কর্মীরা? জেনে নিন। বড়দিনের আবহে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) সকল রাজ্য সরকারি কর্মী ও পেনশনারদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি (Dearness Allowance Hike) করেছিলেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে নতুন ডিএ বৃদ্ধি কার্যকর হয়েছে। যার মাধ্যমে সুবিধা পাবেন মোট ১৪ লক্ষ কর্মী ও পেনশন ভোগীরা। কিন্তু এতেও খুশি হননি রাজ্যে সংগ্রামী যৌথ মঞ্চের কর্মীরা।

Advertisement

টানা তিন বছর ধরে লড়াই করে আসছেন তারা নিজেদের প্রাপ্য বেতনের জন্য আর সেখানে এখনো পর্যন্ত ডিএ বেড়ে হলো মোটে ১০ শতাংশ? প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার বছরে দুবার তার কর্মীদের Dearness Allowance প্রদান করে থাকে।একটি বারে বছরের প্রথমে জানুয়ারি মাসে আর অপরটি বছরের মাঝামাঝি জুলাই মাসে। ২০২৩ সাল অনুযায়ী, প্রথমে জানুয়ারিতে কেন্দ্রের ডিএ চার শতাংশ বাড়ার পর তা ছিল ৪২ শতাংশ। তারপর অক্টোবর মাসে আবারো বৃদ্ধি পায় জুলাই মাসের Dearness Allowance.

যেখানে আবারও চার শতাংশ বেড়ে যায় তা। বর্তমানে কেন্দ্রের কর্মীরা মোট 46 শতাংশ ডিএ লাভ করে থাকেন। সূত্রের খবর, ২০২৪ শে জানুয়ারিতে পুনরায় পাঁচ শতাংশ বাড়তে পারে কেন্দ্রের ডিএ। এদিকে রাজ্য সরকারি কর্মীরা যতবারই মুখ্যমন্ত্রীর কাছে প্রশ্ন করেছেন কেন্দ্রীয় হারে ডিএ বাড়ানো নিয়ে তিনি বলেছেন রাজ্যে ওই হারে ডিএ দেওয়া কখনোই সম্ভব নয়। তবে এখানেই শেষ নয়, বড়দিনের আগে Dearness Allowance ঘোষণার মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী আরও জানান।

কেন্দ্রীয় সরকারের (Central Government) ক্ষেত্রে Dearness Allowance Hike করাটা বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের (Government Of West Bengal) ক্ষেত্রে তা নয়। রাজ্যের জন্য এই ব্যাপারটি সম্পূর্ণ ঐচ্ছিক। আমাদের কর্মীরা সারা বছর প্রচুর পরিশ্রম করেন। তাই খুশি হয়ে আমরা এটি তাদের দিচ্ছি। তার এই সব কথায় অত্যন্ত রুষ্ট হয় রাজ্য সরকারি কর্মীরা। ক্ষোভ আরও বৃদ্ধি পায় তাদের মধ্যে।

Advertisement
Govt Employees (সরকারি কর্মচারী)

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সম্প্রতি গড়িয়া থেকে যাদবপুর পর্যন্ত তার এক পদযাত্রায় ঘোষণা করেছেন এই ব্যাপারটি নিয়ে। তিনি বলেন, “সামনেই লোকসভা নির্বাচন ২০২৪ আসন্ন নির্বাচনে বাংলায় যদি বিজেপি ক্ষমতায় আসে তবে মন্ত্রিসভার কেবিনেট এর প্রথম বৈঠকেই রাজ্য সরকারি কর্মীদের ৪৬ শতাংশ Dearness Allowance দেওয়া নিয়ে প্রস্তাব পাস করা হবে। আর সেই প্রস্তাব কয়েকদিন পর তা কার্যকর হলেই পরের মাস থেকে সকলে লাভ করবেন বর্ধিত বেতন।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য বিরাট সুখবর। বেতনও বাড়ল কাজও কমলো।

অতএব এইটা স্পষ্ট হল যে যেই বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধির (Dearness Allowance) কথা জানা যাচ্ছিল সেটা পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতার বক্তব্য থেকে জানতে পাওয়া যাচ্ছিল। কিন্তু এখনো পর্যন্ত রাজ্য সরকারের পক্ষ থেকে এই নিয়ে এখনো পর্যন্ত এই নিয়ে কোন ঘোষণা করা হয়নি। এবারে আগামী ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) এই মামলায় কি হতে চলেছে সেই দিকে নজর সকলের।
Written by Nabadip Saha.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment