Advertisement
Weekend Holiday Cancelled (ছুটি বাতিল)
Advertisement

পুজোর ছুটি চলছে, আর এরই মধ্যেই কাজের জন্য নির্দেশিকা প্রকাশিত হল, কার্যত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের ছুটি বাতিল। কি নির্দেশিকা এলো। কাদের জন্য এই ছুটি বাতিলের নির্দেশিকা, এক নজরে দেখে নিন।

Advertisement

রাজ্য সরকারি কর্মীদের পুজোর মধ্যেই সাপ্তাহিক ছুটি বাতিল।

ছুটির লিস্ট অনুযায়ী আগামী এইবার পুজোয় ২ অক্টোবর থেকে ১১ অক্টোবর নির্ধারিত ছুটি ছিল কর্মীদের। তবে সেই সময়ের আগেই, সরকারি নির্দেশে এইবার কর্মীদের ৮ তারিখ অর্থাৎ আগামী কাল থেকেই অনলাইনে সচল করতে হবে সরকারি অফিস। একটানা এতদিনের ছুটিতে প্রশাসনিক কাজকর্মের ব্যাঘাত ঘটছে।

সাধারন নিয়ম অনুযায়ী সরকারি কর্মচারীদের সপ্তাহে ২ দিন ছুটি থাকে। তবে সেই নিয়মে এইবার বদল আসতে চলেছে। বিশেষ করে নবান্নকে, তেমনটাই ইচ্ছা মুখ্যমন্ত্রীর। অর্থাৎ রাজ্য সরকারি কর্মী তথা নবান্নের কর্মীদের এবার শনিবারে ও সচল থাকতে হবে।

Advertisement

নবান্ন সূত্রের খবর, এবার শনিবারেও অফিস সচল থাকবে, (ছুটি বাতিল) আর এই প্রক্রিয়ার পোশাকি নাম দেওয়া হয়েছে, ই-অফিস। এই প্রক্রিয়ায় ২৪ ঘন্টা সরকারি কাজকর্ম অনলাইনে চলবে। রাজ্য সরকারী কর্মীরা বাড়িতে বসেও ভার্চুয়াল অফিসিয়াল কাজকর্ম করতে পারবেন। নিজের ইউজার আইডি ও পাশওয়ার্ড দিয়ে যখন খুশি লগিন করতে পারবেন।

দিওয়ালী উপলক্ষ্যে পোষ্ট অফিসের ধনবর্ষা স্কীম, 3 বছরের সঞ্চয়পত্রে পাবেন 10 লাখ টাকা।

সংবাদ সুত্রে জানা গেছে, অনেক সময়ে অফিস টাইমের বাইরে কিম্বা ছুটির দিনেও সার্ভার সংক্রান্ত বিষয়ে কিম্বা জরুরি ফাইল প্রসেসিং এ যেন বিলম্ব না হয়, তাই সর্বক্ষন অফিসিয়াল কাজ কর্ম যাতে সচল থাকে, সেই পরিকাঠামো তৈরী করার প্রথম ধাপ এটি।

EK24 News

প্রসঙ্গত, অনলাইনে কাজ শুরু হয়েছে বছর দুয়েক আগেই। কিন্তু ২৪ ঘন্টা সচল থাকার প্রক্রিয়া এই প্রথম শুরু হতে চলেছে। অর্থাৎ এবার অনলাইনে হলেও সাপ্তাহিক ছুটি কিম্বা অফিস টাইমের বাইরেও সরকারি কাজ হবে। এতে যদিও এই নির্দেশে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সরকারী কর্মীদের মধ্যে।

Advertisement

একেই DA নিয়ে তেমন নড়েচড়ে বসেনি সরকার তারপর এবার এমন বার্তায় ক্ষুব্ধ কর্মীরা। সরকারের ই-অফিস নামক প্রযুক্তি তথা অনলআইন কাজে সকলে দক্ষ নয়, তাছাড়া এর আগেও আগেও অফিস টাইমের বাইরে অনলাইনে কাজ করতে হতো। উপর মহল থেকে ফোন এলে, লগিন করে ফাইল প্রসেস করে দিতেই হতো, সে দিন হোক আর রাত। কিন্তু এবার অফিসিয়ালি সেই নির্দেশ দিলে কাজের পরিধি বাড়বে ছাড়া কমবে না।

বিরাট সুখবর, সুদ বাড়লো প্রভিডেন্ট ফান্ডে, PF, CPF, GPF নিয়ে অর্থদপ্তরের বিজ্ঞপ্তি দেখুন।

এমনিতেই প্রত্যেকটি অফিসে কর্মী অভাবে ঢুকছে। যেখানে ১০ জন কর্মী প্রয়োজন, সেখানে তিন থেকে চার জন নিয়ে কাজ করতে হচ্ছে। আসলে নিয়োগ না করে এই বাড়তি কাজ গুলো কর্মীদের দিয়ে করিয়ে নেওয়ার জন্যই এই পরিকল্পনা বলে মনে করছে সরকারি কর্মীদের একাংশ।
প্রতিবেদক বকলম।

Advertisement
Advertisement
17 thoughts on “পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের সাপ্তাহিক ছুটি বাতিল, সব দিন কাজ করতে হবে। বিজ্ঞপ্তি প্রকাশ নবান্নের।”
  1. Good decision we are working round the clock 24X7 b’coz we are working in private company. Most of the IT company & corporate sector they are working round the clock 365 days. If you are not able to do this just leave it welcome to the new generation. Hat’s off DIDI

    1. If govt offices give facilities like Private IT sector then work must be done, we are not taking sunday as a holiday. Hat off DIDI.

  2. Good Decision. It will help many of the confused Atma Like Me to Leave their Government Job Where they don’t provide Pay Packages as per Industry Standard and Have No Scope of Talent Management, Career Management, Future Prospects.

    With this All the Hard Working, Talented Nerds will have a Strong Boost To Join Reputed Private Sector They Get Paid According to What They Bring to Table.

  3. Good decision.
    The payments may be paid according to the performance of the work done by the each government staff. This should be applicable in all govt organization.

    1. Good Decision, Govt Employees should be resign and join private sector as their facilities are better.
      “” DIDI EKA OFFICE KORBE “”

  4. Advertisement
  5. Sad, WB govt employees not getting Da but true they, mostly, not doing job, what they are supposed to do, instead doing harm to the government by delaying the govt works for bribes and other habits

  6. Advertisement
  7. ভালই তো। এর ফলে প্রবীণ কর্মীদের কর্মদক্ষতা বাড়বে। নবীন প্রজন্ম কর্মমুখী হবে। আসি যাই মায়না পাই – দৃষ্টিভঙ্গি বদলানো দরকার।

  8. Welcome Decession taken by the W.B Govt. This is really fact that in any Govt offices most of the employees are useless. They are only demanding but not productive. They got havitual with worst work culture and illigial means like bribe, Non working, mentally unfit etc.

  9. Advertisement
  10. আমি দীর্ঘদিন স্বাস্থ্য দপ্তরে অস্থায়ী কর্মী হিসাবে
    কাজ করছি যেমন,পালস্ পোলিও,লেপ্রসী,যক্ষা
    এবং ভ‍্যাকসিন ক‍্যারীয়ার(A V D) নানা কর্মসূচি তে অংশ গ্রহণ করে আসছি।ইন্দাস B M O H এর অধীনে।অথচ উপযুক্ত পারিশ্রমিক উপযুক্ত সময়ে কখোনো পাই না তাই সংসার চালাতে অক্ষম হচ্ছি এমত অবস্থায় কি করবো বুঝে উঠতে
    পারছি না।

  11. Advertisement
  12. At present the whole country has been passing through an acute crisis that is unemployment, and after 60 yrs of age many are likely to suffer from various ailments .Therefore considering demand of the young generation this is not judicious.

  13. Jobs are always there for the deserving candidates in most of the private sectors,unfortunately, everyone wants Government job,because,there is routine 10am to 5pm.Whereas,there is no routine in Private sectors.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement