WBSSC Recruitment 2022 – দুর্নীতি রুখতে নয়া ধাঁচে এবার শিক্ষক নিয়োগ পরীক্ষা, কি কি পরিবর্তন হচ্ছে সহজ ভাষায় বুঝে নিন।

Big Update : WBSSC Recruitment 2022 : দুর্নীতি রুখতে শিক্ষক নিয়োগে বিরাট পরিবর্তন ! অবশ্যই জানুন

পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগ নিয়ে বিগত কয়েক বছরে বিতর্কের শেষ নেই। এবং দুর্নীতির অভিযোগ ও এসেছে বার বার (WBSSC Recruitment 2022)। তাই এবার প্রধানত দুর্নীতি রুখতে নতুন কিছু পরিবর্তন আসছে গোটা নিয়োগ প্রক্রিয়ায়। এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

রাজ্যের শিক্ষক নিয়োগকে (WBSSC Recruitment 2022) কেন্দ্র করে দুর্নীতি, অস্বচ্ছতার অভিযোগ এসেছে। সম্প্রতি রাজ্য সরকার মাধ্যমিক (Madhyamik) এবং উচ্চ মাধ্যমিক (Higher Secondary) স্কুলের শিক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। রাজ্যের পক্ষ থেকে তাই সেই নিয়োগকে কেন্দ্র করে যেন কোনো দুর্নীতি, অস্বচ্ছতার অভিযোগ না আসে, তাই নিয়োগ নিয়মে পরিবর্তন আনছে।

Advertisement

স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) নতুন নিয়োগের ক্ষেত্রে নিয়ম তৈরি করার কাজ প্রায় শেষ করে ফেলেছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, 2020 সালের নিয়োগ এর নিয়মে (WBSSC Recruitment 2022) এবার আমূল পরিবর্তন আনা হচ্ছে। স্কুল সার্ভিস কমিশন (SSC) এবার নেট (NET) সেটের (SET) ধাঁচেই শিক্ষক নিয়োগ করবে।

কমিশন সূত্রে জানা গেছে, শুধুমাত্র নিয়োগ প্রক্রিয়াই নয় বদল আনা হচ্ছে কাউন্সেলিং প্রক্রিয়ার ক্ষেত্রেও। তার অর্থ, চাকরিপ্রার্থীরা শিক্ষক নিয়োগের পরীক্ষায় (WBSSC Recruitment 2022) উত্তীর্ণ হয়ে কিভাবে স্কুল বাছাই করবেন, তার নিয়মেও স্কুল সার্ভিস কমিশন বদল আনতে চলেছে।

এবারের টেট পরীক্ষার সিলেবাস জানতে ক্লিক করুন

এসএসসির (SSC) নিয়মে কি বদল আনা হচ্ছে?
এসএসসি সূত্রে জানা গিয়েছে, এবার OMR শিটে সমস্ত পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি (Preliminary) পরীক্ষা 100 নম্বরের হবে। এই পরীক্ষাও OMR শিটে নেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই চাকরিপ্রার্থীরা সাবজেক্টের পরীক্ষা দিতে পারবে। সেই পরীক্ষাও OMR শিটে নেওয়া হবে। 100 নম্বরের হবে সেই পরীক্ষা। WBSSC Recruitment 2022

Advertisement

স্কুল সার্ভিস কমিশন (SSC) 2020 সালের যে আইন মেনে সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগ করেছিল, সেই আইনের পরিবর্তন করে ইন্টারভিউ (Interview) ফিরিয়ে আনা হচ্ছে। সেই ইন্টারভিউ 10 নম্বরের হবে। পাশাপাশি, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতক স্তরের প্রাপ্ত নম্বর দেখা হবে। তার সঙ্গেই চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কিভাবে ক্লাস নিতে হবে, ক্লাস রুমে গিয়ে ছাত্র-ছাত্রীদের সেটা দেখাতে হবে।

তার জন্য বিশেষ নম্বর বরাদ্দ থাকবে বলেই স্কুল সার্ভিস কমিশন (SSC) সূত্রে জানা গিয়েছে। 10 থেকে 12 দিনের মধ্যেই সমস্ত নিয়োগ সংক্রান্ত আইন চূড়ান্ত করার পরে স্কুল শিক্ষা দপ্তরের চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশন পাঠাবে। সেটা অনুমোদন হলেই স্কুল সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি আকারে সেটা জানাবে। WBSSC Recruitment 2022

এই নিয়োগে কোন ক্যাটাগতির ক্যান্ডিডেট বেশি সুবিধা পাবে দেখুন

ইতিমধ্যেই কত সংখ্যক পদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক (Teachers) নিয়োগ করা হবে সেটা স্কুল শিক্ষা দপ্তর প্রায় চূড়ান্ত করে ফেলেছে। জানা গিয়েছে, প্রায় 20 হাজারেরও বেশি পদ তৈরি করা হয়েছে। যদিও এই সমস্ত বিষয় নিয়ে স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
নতুন এই পদ্ধতিতে দুর্নীতি কি কমে যাবে? আপনার মতামত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written By Rajib Ghosh

পোষ্ট অফিসে নতুন করে ১৯৬৩টি শূন্যপদে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ, জলদি আবেদন করুন।

দীর্ঘ অপেক্ষার অবসানে লাইব্রেরিয়ান পদে জারি নিয়োগ বিজ্ঞপ্তি

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment