WBSSC Recruitment 2022 – শিক্ষক নিয়োগ নিয়ে এলো সেই খুশির খবর, যুগান্তকারী ঘোষণা SSC এর।

WBSSC Recruitment 2022 – রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা।

অবশেষে রাজ্যজুড়ে বহু প্রতীক্ষিত শিক্ষক নিয়োগ হতে চলেছে (WBSSC Recruitment 2022) স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission) পক্ষ থেকে চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দীর্ঘ প্রায় সাত বছর পরে রাজ্যের শিক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Advertisement

এর আগে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে একাধিক দুর্নীতি এবং অস্বচ্ছতার অভিযোগ সামনে এসেছে। সেই বিষয়ে হাইকোর্টে (High Court) একাধিক মামলাও চলছে। তবে এবার শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় (WBSSC Recruitment 2022) যাতে কোনো ধরনের দুর্নীতি বা অস্বচ্ছতার অভিযোগ প্রকাশ্যে না আসে, সেই জন্য সদা সতর্ক রাজ্য সরকার ( State Govt) নিয়োগ নিয়মে একাধিক পরিবর্তন আনা হচ্ছে।

Advertisement

এবার থেকে শিক্ষক নিয়োগের যে নতুন নিয়ম আসছে, তার মধ্যে খুবই গুরুত্বপূর্ণ হলো ওএমআর (OMR) শিটে পরীক্ষা গ্রহণ করা। লিখিত পরীক্ষার নম্বর নিয়ে যেকোনো ধরনের জটিলতা এড়াতে অপটিক্যাল মার্ক রিকগনিশন (Optical Mark Recognition) পদ্ধতিতে পরীক্ষা হতে পারে। সেই পরীক্ষার উত্তরপত্রের কার্বন কপি পরীক্ষার্থীরা তাদের বাড়ি নিয়ে যেতে পারবেন। WBSSC Recruitment 2022

স্কুল সার্ভিস কমিশন (SSC) 2016 সালে শেষবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা গ্রহণ করেছিল। সেই পরীক্ষাকে ঘিরে একাধিক দুর্নীতি এবং অস্বচ্ছতার অভিযোগ ওঠে। WBSSC Recruitment 2022

তাই এবার গোড়া থেকেই স্কুল সার্ভিস কমিশন (SSC) শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে একাধিক পরিবর্তনের মাধ্যমে স্বচ্ছতা নিয়ে আসতে চাইছে। 5 মে স্কুল সার্ভিস কমিশন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে সহকারী শিক্ষক নিয়োগ করা হবে বলে ঘোষণা করে।

Advertisement

দীর্ঘ অপেক্ষার অবসানে পশ্চিমবঙ্গে লাইব্রেরিয়ান পদে জারি নিয়োগ বিজ্ঞপ্তি

অতি শীঘ্রই সেই বিজ্ঞপ্তি (Notification) প্রকাশিত হবে। SSC-র তরফে জানানো হয়েছে, কবে পরীক্ষা নেওয়া হবে, কি পদ্ধতিতে পরীক্ষা হবে, তার কাউন্সেলিং প্রক্রিয়া এবং সম্ভাব্য কতগুলি শূন্য পদে শিক্ষক নিয়োগ হবে, সমস্তকিছুই চলতি মাসে বিজ্ঞপ্তি (WBSSC Recruitment 2022) জারি করে জানিয়ে দেওয়া হবে।

শুধুমাত্র সহকারি শিক্ষক পদে নিয়োগ নয়, স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে জানা যাচ্ছে, জুনিয়র হাই স্কুল, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলে প্রধান শিক্ষক (Head Master) পদে নিয়োগের জন্য অতি শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করতে পারে। অর্থাৎ একই সাথে একাধিক স্তরের শিক্ষক নিয়োগ হবে। যা চাকরী প্রার্থী এবং প্রশিক্ষিত হবু শিক্ষকদের কাছে একটি সুবর্ণ সুযোগ হতে চলেছে।

শিক্ষক নিয়োগ নিয়মে যে সমস্ত পরিবর্তন আসছে, তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো OMR শিটের কার্বন কপি (Carbon Copy) পরীক্ষার্থীরা বাড়ি নিয়ে যেতে পারবেন। যার ফলে চাকরিপ্রার্থীরা নিজেরাই বুঝতে পারবেন, মডেল উত্তরপত্র বেরোলে তারা কতগুলি উত্তর ঠিক লিখেছেন। উত্তরপত্রের ওই কার্বন কপির সঙ্গে মিলিয়ে দেখলে তারা বুঝে যাবেন কত নম্বর পেতে পারেন। এসএসসি মনে করছে, এর ফলে তথ্য জানার অধিকার (RTI) আইনে নম্বর জানতে চাওয়ার সমস্যা এড়ানো যাবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে, বিপুল সংখ্যক স্থায়ী কর্মী নিয়োগ এখনই করুন আবেদন

SSC এবার নিয়োগ পরীক্ষায় আরেকটি বদল নিয়ে এসেছে। সেটা হল, ইন্টারভিউ (Interview) প্রক্রিয়া। প্রত‍্যেক চাকরিপ্রার্থীর 10 মিনিটের জন্য ইন্টারভিউ হবে। তবে এখনো পর্যন্ত যা জানা গিয়েছে, তাদের লেকচার ডেমনস্ট্রেশন (Lecture Demonstration) এর কোনো পরিকল্পনা আপাতত নেই। WBSSC Recruitment 2022

এবার শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে একাধিক পরিবর্তন নিয়ে আসার ফলে এসএসসির (School Service Commission) ধারণা নতুন করে কোনো সমস্যা তৈরি হবে না। এবার প্রশ্ন হচ্ছে কবে বেরোবে বিজ্ঞপ্তি? কমিশন সুত্রের খবর চলতি মাসেই প্রকাশিত হতে পারে বিজ্ঞপ্তি। এই বিষয়ে নজর রাখা হচ্ছে, সঙ্গে থাকুন। WBSSC Recruitment 2022
Written by Rajib Ghosh

দুর্নীতি রুখতে নয়া ধাঁচে এবার শিক্ষক নিয়োগ পরীক্ষা, কি কি পরিবর্তন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment