Advertisement
primary upper primary wbssc
Advertisement

পুজোর আগে শিক্ষক নিয়োগ এর কি অবস্থা, স্কুল সার্ভিস কমিশনের প্রার্থীদের মামলা, আপার প্রাইমারী মামলা, ২০১৪ প্রাইমারী নন ইনক্লুডেড দের লিস্ট কবে বেরোবে, কর্মরত অবস্থায় মৃত কর্মীদের পোষ্য অথবা সন্তানদের চাকরী কবে হবে, কাদের নিয়োগ আগে হবে (WBSSC, Primary TET, Upper Primary Case, School Service Commission Latest News) ইত্যাদি বিষয়ে শেষ পর্যন্ত যে আপডেট তা নিয়ে রইলো বিস্তারিত আলোচনা।

Advertisement

দীর্ঘ আইনী লড়াইয়ের পর অবশেষে নিয়োগ হয়েছে তিন জেলার প্রাথমিক চাকরী প্রার্থীদের। কিন্তু রাজ্যে আরও অনেকগুলো শিক্ষক নিয়োগের কেস পেন্ডিং আছে, একাধিক লিস্ট প্রকাশ্যে আসতে চলেছে। কিন্তু পুজোর আগে মাত্র তিনটি কার্যদিবস বাকি, এর মধ্যে কোন কেসের আপডেট কতটা এগোবে? স্কুল সার্ভিস কমিশনের একটি মামলা বৃহস্পতিবার একটি হেয়ারিং ডেট রয়েছে, কিন্তু এই একটি ডেটে কোনও সুরাহা হবার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে এই তিনদিনে ২০১৪ সালের প্রাথমিক নন ইনক্লুডেডদের লিস্ট বেরোনোর একটি সম্ভাবনা রয়েছে (primary teacher recruitment)। এই লিস্ট প্রকাশিত হলে আরও কিছু প্রার্থীদের চাকরী হবে।

প্রসঙ্গত প্রসঙ্গত গত ২০১৮ এর অক্টোবর মাসে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশে জানান, ২০১৪ টেট যার পরীক্ষা হয় অক্টোবর ২০১৫ সালে সেখানে ৬ প্রশ্নের হয়, উত্তরের অপশন ভুল, না হলে প্রশ্নটাই ভুল। তাই ওই ৬ প্রশ্নে অ্যাটেম্প করলেই ফুল মার্কস দেবে প্রাথমিক বোর্ড। মার্কস দেওয়ার পর ক্যাটাগরি অনুযায়ী নূন্যতম টেট উত্তীর্ণ হওয়ার যোগ্যতামান পেরোলেই পরীক্ষার্থীদের চাকরিতে বিবেচনা করতে হবে। West Bengal Primary (Primary Teacher Recruitment TET) ২০১৮, ২০১৯, ২০২০ তিনবছর অনেক আইনি লড়াই পর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ মেনে নেয় প্রাথমিক বোর্ড । আর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় কিছুদিন আগেই। আর এর পরেই আরো সতর্ক হয়েছে কমিশন ও শিক্ষা দপ্তর। অন্যদিকে আর মামলা ঝুলিয়ে রাখতে চাইছেনা রাজ্য, তাই একের পর এক নিয়োগ নিয়ে সদর্থক ভুমিকা দেখা যাচ্ছে। সংবাদ সূত্রে জানা যাচ্ছে, এক বছরের মধ্যেই সকল কেস গুলো নিস্পত্তি করা হবে।

Advertisement

এইমাত্র ঘোষণা প্রাইমারী রেজাল্ট, এখুনি দেখুন

অন্যদিকে পুজর আগে কাদের নিয়োগ আগে হবে। এই প্রশ্নেরও একাধিক উত্তর রয়েছে। বিগত বছর গুলোতে যে সমস্ত কর্মরত অবস্থায় মৃত সরকারী কর্মী ও শিক্ষক শিক্ষিকাদের পোষ্য অথবা সন্তানদের ডাই ইন হারনেস (die in harness) কোটায় চাকরী গ্রুপ ডি পদে নিয়োগ দেওয়া শুরু হয়েছে। এই ক্যাটাগরিতে কয়েকশ প্রার্থী আছেন। পুজোর আগে তাদের জন্য ভাল খবর রয়েছে। এবং ২০১৭ সালের প্রাথমিক প্রার্থীদের জন্য ও একটি আশাব্যাঞ্জক খবর আগামীকাল আসতে পারে। আপডেট দেওয়া হবে। সঙ্গে থাকুন।

EK24 News

গুগল প্লে স্টোরে আমাদের নিউজ অ্যাপ্লিকেশন ইন্সটল করুন ক্লিক করুন

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement