WBSSC – পশ্চিমবঙ্গে স্কুল শিক্ষাকর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতি, CBI তদন্তের নির্দেশ আদালতের।

রাজ্যে একাধিক চাকরির ক্ষেত্রেই রয়েছে দুর্নীতির অভিযোগ। এবার নিয়োগে ব্যাপক দুর্নীতি স্কুল সার্ভিস কমিশনের (WBSSC)। এবার স্কুলে গ্রুপ ডি (Group D) নিয়োগের ক্ষেত্রে অনিয়মের অভিযোগে সিবিআইকে (CBI) অনুসন্ধানের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। স্কুল সার্ভিস কমিশন প্যানেল বহির্ভূত নিয়োগের সুপারিশ করেছে। কমিশন সুপারিশ না করলে কীভাবে নিয়োগ দিল পর্ষদ, তা নিয়েই প্রশ্ন তুলেছে হাইকোর্ট।

Advertisement

বেনিয়মের বহর দেখে বিস্মিত কলকাতা হাই কোর্ট। পুরো বিষয়টি খতিয়ে দেখে কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশনের (WBSSC) গ্রুপ ডি নিয়োগের যাবতীয় দুর্নীতি খতিয়ে দেখতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement

সংবাদসুত্রে জানা গেছে, নিয়োগে দুর্নীতি নিয়ে কমিশন ((WBSSC) )সচিবকে তলব করেছিল হাইকোর্ট। ২৫ জনের নিয়োগের ক্ষেত্রে এই অভিযোগ ছিল। সুপারিশ নথি সহ হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল কমিশন সচিবকে। এদিন আদালতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন গ্রুপ ডি পদের কর্মী নিয়োগ মামলায় সিবিআই অনুসন্ধান ছাড়া কোনো উপায় নেই। অনুসন্ধানের রিপোর্ট ২১ ডিসেম্বরের মধ্যে দিতে হবে।

তবে হাইকোর্টের পক্ষ থেকে তদন্তের নির্দেশ দেওয়া হয়নি, তা স্পষ্ট করে দিয়েছেন বিচারপতি। আক্ষরিক অর্থে অনুসন্ধান আর তদন্ত সমার্থক হলেও আইঙ্গতভাবে কিছুটা ভিন্ন। সিবিআই অধিকর্তার নেতৃত্বে এই অনুসন্ধানের নির্দেশ দিয়েছে আদালত।  এর আগেও অবশ্য গ্রুপ-ডি কর্মী নিয়োগ মামলায় সিবিআই তদন্তের  হুঁশিয়ারি দিয়েছিল আদালত। (WBSSC)

প্রসঙ্গত, ২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই মতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়। তারপরেও একাধিক নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ। ২৫ জনের নিয়োগের সুপারিশের কথা জানা গিয়েছে। সেই তথ্য হাইকোর্টের হাতে আসে। কী ভাবে মেয়াদ উত্তীর্ণ নিয়োগ তালিকা থেকে নিয়োগ তারই কৈফিয়ত চায় হাইকোর্ট। সেই নিয়েই সিবিআইকে অনুসন্ধান করতে বলা হয়েছে। এবার আগামী ২১ শে দিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হবে প্রার্থীদের।

Advertisement

আরও পড়ুন, কেন্দ্রীয় সরকারী অফিসে বড় চাকরীর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment