পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল কমালো রাজ্য সরকার, এবার সবার কারেন্ট বিল কম আসবে।

পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল নিয়ে বড় সিদ্ধান্ত WBSEDCL এর, এবার কমতে চলেছে রাজ্যবাসীর খরচ।

পুজোর আগেই রাজ্যবাসীর জন্য সুখবর। এবার বিদ্যুৎ বিল নিয়ে সুখবর দিলো, পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা বা WBSEDCL. এই সিদ্ধান্তের ফলে প্রায় ২৫% পর্যন্ত কমবে বিদ্যুৎ বিলের খরচ। WBSEDCL তথা রাজ্যের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এতদিন পর্যন্ত ৩ মাস অন্তর বিদ্যুৎ বিল পাঠাতো গ্রাহকদের। কিন্তু সেই নিয়মের অবসান করতে চলেছে WBSEDCL.

Advertisement

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বিধান সভায় একথা ঘোষণা করেন।
অরূপ বাবু জানিয়েছেন যে, বিদ্যুৎ বিলের নিয়ম পরিবর্তন করার কথা ভাবছেন তারা। তিনি জানান, নতুন যে নিয়মে লাগু হতে চলেছে, সেখানে, তিনমাস পর নয় বরং প্রতি মাসেই গ্রাহকদের পাঠানো হবে ইলেক্ট্রিক বিল।
অরূপ বিশ্বাস আরও জানান, নতুন নিয়ম কার্যকরী করার আগে ইতিমধ্যেই বিলের বিষয়ে জনপ্রতিনিধি এবং স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন তারা, জেনেছেন তাদের মতামত এবং তারপরই এই সিদ্ধান্ত নেওয়ার কথা ঘোষণা করেছেন।

Advertisement

এদিকে, নতুন নিয়ম ঠিক কতটা ফলপ্রসূ হবে তা বোঝার জন্য কলকাতার কয়েকটি ওয়ার্ডে প্রথমে এই মাসিক বিলের ট্রায়াল শুরু করা হবে। মূলত কলকাতা পুরসভার অন্তর্গত ১১১, ১১২ এবং ১১৪ নাম্বার ওয়ার্ড তিনটিতেই এই মাসিক বিল পাঠানোর ট্রায়াল করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এবং পরবর্তী বিলের হিসাব এই নিতুন নিয়মে হবে সংশ্লিষ্ট এলাকায়।

এই প্রসঙ্গে উল্লেখ্য, কলকাতা বিদ্যুৎ পর্ষদ বা CESC কিন্তু এখন প্রতি মাসেই ইলেকট্রিক বিল পাঠিয়ে দেয় তার গ্রাহকদের। কিন্তু পশ্চিমবঙ্গ বিদ্যুৎ পর্ষদের অধিভুক্ত এলাকাগুলিতে এতদিন তিন মাস পর পর বিদ্যুৎ বিল আসত। এবার সেই নিয়মেই বদল এনে মাসিক বিলের নিয়ম আনতে চাইছে রাজ্য সরকার।

বাজারে প্রচুর চাহিদা, মাত্র 2 হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, মাসিক আয় 30 হাজার, লসের চান্স নেই।

রাজ্য বিদ্যুৎ পর্ষদের গ্রাহকদের মধ্যে সিংহভাগই অভিযোগ জানিয়েছেন যে, ৩ মাস অন্তর বিল দেওয়ার ফলে তাঁদের উপর চাপ বাড়ে। এবং,৩ মাস অন্তর কারেন্ট বিল বেশি আসে বলেও অভিযোগ গ্রাহকদের একাংশের। অনেকে আবার এও দাবি করেছেন যে, ৩ মাস পর পর মোট ইউনিটের বিল চোকাতে প্রতি ইউনিটের দাম পড়ে বেশি।

Advertisement

 Jio এর ব্যাবসা শেষ, আবার আসছে ইউনিনর, ৯৯ টাকায় সব ফ্রি।

এমত অবস্থায়, প্রতিমাসে বিল আসার নতুন নিয়ম জারি করার আশ্বাস দিলেন বিদ্যুৎমন্ত্রী, যা বেশ ইতিবাচক বলেই মনে করছেন গ্রাহকরা।
এই নয়া নিয়ম লাগু হলে পশ্চিমবঙ্গের গ্রাহকদের বিদ্যুৎ বিল বাবদ কম খরচ হবে বলেই মনে করছেন বিদ্যুৎমন্ত্রী।
ব্যাবহাকৃত ইউনিটের পরিমান বেশি হলে ইউনিট প্রতি চার্জ বেড়ে যায়। তাই দ্বিগুন হারে বিল বেড়ে যায়। তাই সেটা ৩ ভাগ হয়ে গেলে ইউনিট প্রতি চার্জ কমে যাবে।
Written By Antara Banerjee

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment